সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / কাবুল বিমানবন্দরে হুড়োহুড়িতে আরও ৭ জনের মৃত্যু

কাবুল বিমানবন্দরে হুড়োহুড়িতে আরও ৭ জনের মৃত্যু

https://coxview.com/wp-content/uploads/2021/08/Kabdul-.jpg

কাবুলের প্রধান বিমানবন্দরের কাছে হুড়োহুড়ি ও বিশৃঙ্খলার কারণে ৭ জন নিহত হয়েছেন। নিহতদের সবাই বেসামরিক সাধারণ আফগান নাগরিক। তালেবান আফগানিস্তানের শাসনক্ষমতা গ্রহণের পর সাধারণ আফগানদের মধ্যে সৃষ্ট আতঙ্কে দেশছাড়ার হিড়িকের মধ্যেই এই ঘটনা ঘটল।

আজ রোববার এক বিবৃতিতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে বলে নিশ্চিত করেছে বার্তাসংস্থা রয়টার্স। রয়টার্সের খবরে জানা গেছে , আজ সকাল থেকে বিমানবন্দরের বাইরে নতুন বিধিনিষেধ চালু করেছে তালেবান। বিমানবন্দরের প্রধান ফটকের বাইরে মানুষকে লাইনে দাঁড় করিয়ে রাখা হচ্ছে।

বিমানবন্দরের বাইরে ভিড় জমতে দেওয়া হচ্ছে না। তবে ভোর থেকে বিমানবন্দরের বাইরে লম্বা লাইন শুরু হয়ে যায়। দুপুর হতে না হতেই হুড়োহুড়িতে ঘটে এই প্রাণহাণীর ঘটনা।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, বিমানবন্দরের পরিস্থিতি চরম বিপর্যয়কর হয়ে উঠলেও, বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করতে তাঁরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেইসাথে প্রতিরক্ষা মন্ত্রণালয় নিহত সাতজন সাধারণ আফগান নাগিরকের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছে।

দেশ ছেড়ে পালাতে কয়েক হাজার আফগান বিমানবন্দরের বাইরে ভিড় করেছেন। তাঁরা সবাই বিমানবন্দরের ভেতরে ঢোকার চেষ্টা করছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ মিত্রশক্তিগুলো তাদের নাগরিক এবং আফগান সহকর্মীদের সরিয়ে নিতে সহায়তা করছে।

অস্থায়ীভাবে বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে প্রায় ৪ হাজার ৫০০ মার্কিন সেনা। ৯০০ ব্রিটিশ সেনাও সেখানে টহলে রয়েছে। লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে চেষ্টা চালাচ্ছে তারা।

এদিকে বিমানবন্দরের বাইরে বেশ কয়েকটি তল্লাশিচৌকি স্থাপন করেছে তালেবান। ভ্রমণের কাগজপত্র ছাড়া আফগানদের বিমানবন্দরের ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে না।

ন্যাটো ও তালেবান কর্মকর্তারা গত রোববার থেকে বিমানবন্দর এলাকায় কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর জানিয়েছেন। তাঁদের মধ্যে অনেকে গুলিতে ও অনেকে পদপিষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। আজকের সাতজন নিয়ে মৃত মানুষের সংখ্যা বেড়ে ১৯ এ পৌঁছাল।

 

 

 

সূত্র: deshebideshe.com – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/