সাম্প্রতিক....
Home / জাতীয় / কী বার্তা নিয়ে ফিরছেন খালেদা জিয়া

কী বার্তা নিয়ে ফিরছেন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ফাইল ছবি

যুক্তরাজ্যের লন্ডনে ‘চিকিৎসা’র জন্য তিনমাস কাটিয়ে চলতি সপ্তাহে দেশে ফিরছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বড় ছেলে আর দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসায় দীর্ঘদিন অবস্থান শেষে কী বার্তা নিয়ে ফিরছেন তিনি, তা নিয়ে রাজনৈতিক মহলে চলছে নানা জল্পনা। নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবিতে আন্দোলন, ভোটে অংশগ্রহণ নিয়ে রয়েছে বিভিন্ন কথা শোনা যাচ্ছে। দলটির শীর্ষ নেতারা মনে করছেন, আগামী দিনের রাজনীতির বিস্তারিত পরিকল্পনা নিয়েই ফিরছেন খালেদা জিয়া। দেশে ফিরে তিনি দলকে নতুন করে সংগঠিত করবেন বলেও মনে করেন তারা।

জিয়া অরফানেজ ট্রাস্ট আর চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানিতে নিয়মিত অংশগ্রহণের মাঝপথে গত ১৫ জুলাই চিকিৎসার কথা জানিয়ে লন্ডনের উদ্দেশে রওনা হন বিএনপি নেত্রী। দলটির একটি সূত্র বলছে, লন্ডনে কেবল চিকিসা নয়, এর সঙ্গে আলোচনার মাধ্যমে দলের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি সিদ্ধান্তও নিয়েছেন তিনি। সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ছাড়াও সেসব আলোচনায় অংশ নিয়েছেন বেশ কয়েকজন নেতা। নির্বাচনকে সামনে রেখে এসব আলোচনা ও সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দীর্ঘ দিন ধরে মাঠ পর্যায়ে বড় ধরনের কোনো আন্দোলন করতে পারছে না বিএনপি। এজন্য প্রশাসনের বাধাকেই দায়ী করছে দলটি। বিভিন্ন সময় আন্দোলন ঘোষণা করেও পিছিয়ে আসার ঘটনাও ঘটেছে। তবে যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরে খালেদা জিয়া দলের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা করবেন। এরপরই ভবিষ্যত কর্ম-পরিকল্পনা প্রণয়নে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বিএনপি চেয়ারপারসন বিদেশে থাকা অবস্থায় তার বিরুদ্ধে জারি হওয়া গ্রেফতারি পরোয়ানা আইনি প্রক্রিয়ায় মোকাবেলা করা হবে বলেও জানান বিএনপির শীর্ষ পর্যায়ের এই নেতা।

এদিকে দেশে ফেরার পর খালেদা জিয়াকে সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানিয়ে পরবর্তী কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। প্রিয়.কমকে তিনি বলেন, ‘নানা উপায়ে বিএনপিকে দমিয়ে রাখার চেষ্টা করছে ক্ষমতাসীনরা’ এসব মোকাবেলায় খালেদা জিয়া দেশে ফেরার পর দেশের বিভিন্ন অঞ্চল সফরের মাধ্যমে দলীয় নেতা-কর্মীদের উজ্জীবিত করা ও জনসংযোগমূলক কর্মসূচির পরিকল্পনা আছে বলেও জানান মোয়াজ্জেম হোসেন আলাল।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার রোহিঙ্গা ইস্যুসহ সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে চাপে আছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব। নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির কারণে ক্ষমতাসীনদের জনপ্রিয়তা ক্রমেই কমছে বলেও দাবি করেন তিনি। এ বিষয়টি মাথায় রেখে খালেদা জিয়া দেশে ফেরার পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে প্রিয়.কমকে জানান তিনি। এছাড়া সংসদ ভেঙে সহায়ক সরকারের অধীনে পরবর্তী নির্বাচনের দাবিতেও অটল থাকবে বিএনপি। তাই খালেদা জিয়া দেশে ফেরার পর ঘোষিত কর্মসূচি সফল হবে বলে মন্তব্য করেন হাবিবুর রহমান।

লন্ডন সফর শেষে নির্বাচনী আমেজ নিয়েই খালেদা জিয়া দেশে ফিরবেন বলে মনে করছেন বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার। প্রিয়.কমকে তিনি বলেন, ‘নির্বাচনের আগে সরকারের শুভ বুদ্ধির উদয় হবে। দাবি মেনে নিয়ে সহায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করবে।’ এ ছাড়া খালেদা জিয়া দেশে ফেরার পর আগামী নির্বাচনের প্রচারণার কাজ শুরু করার কথাও জানান তিনি।

উল্লেখ্য, চোখ ও পায়ের চিকিৎসায় গত ১৫ জুলাই লন্ডন যান খালেদা জিয়া। সেখানে বড় ছেলে তারেক রহামানের বাসায় উঠেন। লন্ডনে থাকা অবস্থায় জিয়া অরফানেজ ট্রাস্ট, জিয়া চেরিটেবল দুর্নীতি মামলাসহ পাঁচ মামলায় আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। দুর্নীতি, নাশকতা, রাষ্ট্রদ্রোহসহ খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ৩৫টি মামলা রয়েছে।

 

সূত্র:ইফতেখার শুভ-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/