সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / কুতুবদিয়ায় গর্ভবতি নারীদের বিনামূল্যে চিকিত্সা সেবা প্রদান

কুতুবদিয়ায় গর্ভবতি নারীদের বিনামূল্যে চিকিত্সা সেবা প্রদান

Cost - Rasel 17-10-2015 (news & 1pic)নিজস্ব প্রতিনিধি; কুতুবদিয়া :

কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপের দূর্গম ও জোয়ারে প্লাবিত মঙ্গা এলাকা উত্তর ধুরুং ইউনিয়নে শনিবার সকাল ৯টা হতে একটানা বিকাল ৪টা পর্যন্ত ২০৪ জন গর্ভবতি নারীকে চিকিত্সা সেবা প্রদান করা হয়েছে। কোস্ট ট্রাস্ট সমৃদ্ধি কর্মসুচীর আওতায় উত্তর ধুরুং ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সের হল রুমে বিশেষজ্ঞ গাইনী চিকিত্সকের মাধ্যমে বিনামূল্যে এ চিকিত্সা সেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য ক্যাম্পের আয়োজন করা হয়। উক্ত স্বাস্থ্য ক্যাম্প উদ্বোধন করেন উত্তর ধুরুং ইউপি চেয়ারম্যান মোঃ সিরাজদৌল্লাহ। গর্ভবতি নারীদের বিনা মূল্যে স্বাস্থ্য ক্যাম্পে চিকিত্সা সেবা পরিচালনা করেন গাইনী বিশেষজ্ঞ চিকিত্সক তাসরিনা আক্তার ও মেডিসিন বিশেষজ্ঞ চিকিত্সক এস.এম নওশাদ রিয়াদ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় ইউপি চেয়ারম্যান বলেন, বিগত তিন বছর ধরে উত্তর ধুরুং ইউনিয়ন রক্ষা বেড়িবাঁধ ভাঙা থাকায় বর্ষা মৌসুমে জোয়ারের নোনা পানি আর বৃষ্টির পানি মিশ্রিত হয়ে এ এলাকার শিশু ও গর্ভবতি নারীর ৮০ শতাংশ লোক অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করেন। এতে মাতৃ ও শিশুজনিত রোগে আক্রান্ত হচ্ছে এ ইউনিয়নে বেশী। তার পাশাপাশি স্বাস্থ্যসম্মত পায়খানার ব্যবহার না থাকায় বায়ুবাহিত আর পানিবাহিত রোগ লেগেই আছে। ইতোমধ্যে কোস্ট ট্রাস্ট এনজিও হাতধোয়া কর্মসুচি প্রকল্প মাঠে কাজ করায় অনেকটা রোগ প্রতিরোধ হচ্ছে। এলাকা জোয়ারের নোনা পানিতে প্লাবিত হওয়ার কারণে পানির স্তর পরিবর্তন হয়ে যাচ্ছে। তাই এলাকায় পানীয় জলের সংকট দেখা দেওয়ায় স্থান ভেদে গভীর নলকূপের প্রয়োজনীয়তা বেড়ে যাচ্ছে। মঙ্গা এলাকায় স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য প্রতি মাসে একবার করে স্বাস্থ্য ক্যাম্প করে চিকিত্সা সেবা প্রদানের জন্য অনুরোধ জানান। সভায় উপস্থিত ছিলেন অধ্যাপক শফিউল মোর্শেদ চৌধুরী, প্রধান শিক্ষক রেজাউল করিম, আ’লীগ নেতা মামুনুল ইসলাম কপিল, উত্তর ধুরুং ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শিকা সায়েমা আলম, পরিবার পরিকল্পনা পরিদর্শক কামরুল ইসলাম, নেজাম উদ্দিন, ইউপির সদস্য করিম উল্লাহ, প্রকল্প সমন্বয়কারী সমৃদ্ধি-মোঃ ফজলুল হক, স্বাস্থ্য সহকারী সমৃদ্ধি শাহ্ মোঃ নুরুল বশর ও উত্তর ধূরুং ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ অসংখ্য রোগী উপস্থিত ছিলেন।

এ কর্মসুচী বাংলাদেশের ১৪৩টি ইউনিয়নের মধ্যে ১টি। কর্মসুচীতে সহায়তা প্রদান করেছেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/