সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / কুতুবদিয়ায় দালালের হয়রানির প্রতিবাদ করায় চাষীদের হামলা চালিয়ে লবণ লুট! থানায় মামলা

কুতুবদিয়ায় দালালের হয়রানির প্রতিবাদ করায় চাষীদের হামলা চালিয়ে লবণ লুট! থানায় মামলা

নিজস্ব প্রতিনিধি, কুতুবদিয়া :

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় লবণ দালালের উচ্চ বিলাসী দালালীর প্রতিবাদ করায় দালাল লোকজন নিয়ে চাষীদের হামলা চালিয়ে লবণ মাঠের উৎপাদিত লবণ লুট করে নিয়ে যাওয়ার গুরুতর অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার আলী আকবর ড়েইল ইউনিয়নের আনিচর ডেইল এলাকায়।

এ ব্যাপারে কুতুবদিয়া থানায় ও কুতুবদিয়া জডিশিয়াল আদালতে পৃথক পৃথক ২টি মামলা রজু করা হয়েছে লবণ দালাল ও তার লোকজনের বিরুদ্ধে। মামলার এজাহার ও প্রত্যক্ষদর্শী সূত্রে প্রকাশ, উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের সন্ধিপী পাড়া এলাকার লবণ দালাল মৃত নজর আলীর পুত্র আব্দুল মোতালেব স্থানীয় লবণ চাষীদের জিম্মি করে মনপ্রতি ৭০ টাকা করে লবণের দালালী কেঁটে চাষীদের মাথার ঘাম পায়ে পেলে অর্জিত অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতিনিয়ত।

এ ঘটনায় চাষীরা ঐক্যবদ্ধ গত ২৮ মার্চ বিকালে লবণ দালালের হয়রানির প্রতিবাদ করলে লবণ দালাল আব্দুল মোতালেব ক্ষিপ্ত হয়ে ৭/৮ জন লোক দেশীয় তৈরী অস্ত্র ও লাঠিসোটা নিয়ে হামলা চালিয়ে চাষীদের গুরুতর আহত করেন। এ সময় লবণ চাষী উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর ড়েইল ইউপি চেয়ারম্যান নূরুচ্ছাফা বি.কম এর জামাতা নজরুল ইসলামকে গুরুতর আহত অবস্থায় এলাকাবাসী উদ্ধার করে কুতুবদিয়া সরকারী হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক আহতের অবস্থা আশংকাজনক দেখে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করেন। এ ঘটনায় আহত নজরুল ইসলামের স্ত্রী জোবাইরুন্নাহার বাদি হয়ে গত ২৯ মার্চ লবণ দালাল আব্দুল মোতালেবসহ ৫জনকে আসামী করে কুতুবদিয়া থানায় মামলা দায়ের করেন। কুতুবদিয়া থানার মামলা নং-০৯।

এদিকে আহত নজরুল ইসলামকে নিয়ে লবণ চাষীদের কয়েকজন উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে ২৯ মার্চ দিবাগত রাত ১টার সময় লবণ দালাল লোকজন নিয়ে লবণ মাঠের উৎপাদিত প্রায় ২হাজার মণ লবণ কার্গো ট্রলার ভর্তি করে লুট করে নিয়ে যায়।

এ সময় লবণ মাঠের প্রতিরক্ষা বাঁধ কেটে নিয়ে সমুদ্রের লোনা পানির তোড়ে মাঠের উৎপাদিত লবণ এবং মাঠে বিছানো পলিথিন ভেসে গিয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে চাষীদের। এ ঘটনায় ২ এপ্রিল লবণ চাষী আলী আকবর ডেইল ইউনিয়নের সাতঘর পাড়া এলাকার মৃত মোহাম্মদ শাহ এর পুত্র আক্কাছ উদ্দিন বাদি হয়ে ১০ জনকে আসামী করে কুতুবদিয়া জুডিশিয়াল আদালতে মামলা দায়ের করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/