সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / কুতুবদিয়ায় বিন্দা পাড়া ইফাদ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

কুতুবদিয়ায় বিন্দা পাড়া ইফাদ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

কুতুবদিয়ায় বিন্দা পাড়া ইফাদ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কুতুবদিয়া :

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নে অবস্থিত বিন্দা পাড়া ইফাদ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রের সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে।

জানা যায়,উপজেলার ৫টি ইফাদ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রের সংস্কারের জন্য গত ১৪-১৫ অর্থ বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর প্রতিটি আশ্রয় কেন্দ্রের সংস্কার ও কার্পেটিং এবং রং করার জন্য ৪ লাখ টাকা করে বরাদ্ধ দেয়। নিয়ম মোতাবেক স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর টেন্ডার আহবান করেন। কাজ গুলোর সম্পন্ন করার জন্য টেন্ডার পায় আলী আকবর ড়েইল ইউনিয়নের জৈনক ঠিকাদার মোঃ রফিক। গত এপ্রিল মাসে আশ্রয় কেন্দ্রগুলোর কাজ শুরু করেন দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার। একই সাথে গত এপ্রিল মাসে বিন্দা পাড়া ইফাদ আশ্রয় কেন্দ্রের কাজ শুরু করেন। আশ্রয় কেন্দ্রের বিভিন্ন অংশের ফাটল,দরজা-জানালার সংস্কার,রিপারিং পূর্বক ওয়েদার কোড রং ব্যবহার করার কথা খাকলেও সংশ্লিষ্ট ঠিকাদার ওয়েদার কোড রং ব্যবহার না করে চুন রং দিয়ে রিপারিং সম্পন্ন করেন। এর ফলে সংস্কার কাজের গুনগত মান নিম্ন পর্যায়ে চলে যায়। যার কারণে রং করার ২মাসের মাথায় আশ্রয় কেন্দ্রের বিভিন্ন অংশে কালো-কালো স্পট পড়ে গেছে এবং শেওলা ধরেছে। রিপারিং করার ২ বছরের মধ্যে কোন অংশে স্পট বা ফাটল দেখা দিলে জামানত বাজেয়াপ্ত করার কথা রয়েছে। গতকাল সংবাদকর্মীরা স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিদের অভিযোগের পরিপ্রেক্ষিতে সরজমিনে পরিদর্শনে গেলে আশ্রয় কেন্দ্রের বিভিন্ন জায়গায় স্পট পড়ার অবস্থা দেখা যায়।

এ ব্যাপারে ঐ আশ্রয় কেন্দ্রে স্থাপিত কেজি স্কুলের পরিচালক কামরুল হাসান জানায়,গত এপ্রিল মাসে আশ্রয় কেন্দ্রটির সংস্কার কাজ শুরু করেন সংশ্লিষ্ট ঠিকাদার। ঠিকাদার মোঃ রফিক ও সহকারী প্রকৌশলী জামাল উদ্দিন যোগসাজশে ব্যাপক অনিয়মের মাধ্যমে কাজটি সম্পন্ন করেছে। দরজা-জানালার একটা হুকও লাগায়নি। এছাড়াও রিপারিং এ ব্যাপক অনিয়ম করা হয়েছে ওয়েদার কোড রং এর পরিবর্তে চুন ব্যাহার করেছে ঠিকাদার। যার কারণে বিভিন্ন জায়গায় কালো কালো স্পট পড়েছে। এ ব্যাপারে কৈয়ারবিল ইউনিয়ন আ’লীগের যুগ্ন আহবায়ক মুসলেম খাঁন জানায়,সংশ্লিষ্ট ঠিকাদার যথাযথ ভাবে কাজ না করে সরকারী অর্থ আত্মসাৎ করেছে। আশ্রয় কেন্দ্রটির পূনরায় সংস্কার করার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

কুতুবদিয়ায় বিন্দা পাড়া ইফাদ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

কুতুবদিয়ায় বিন্দা পাড়া ইফাদ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

এ ব্যাপারে সহকারী প্রকৌশলী জামাল উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানায়, রিপারিং এর ২ বছরের মাথায় কোন জায়গায় স্পট এবং ফাটল দেখা দিলে সংশ্লিষ্ট ঠিকাদারের জামানত বায়জাপ্ত করে তার বিরুদ্ধে আইন আনুগ ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে ঠিকাদার মোঃ রফিক এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানায়, এখনো জামানত উঠানো হয়নি, কাজের গুণগত মান খারাপ হলে জামানত উঠার আগে পূনরায় কাজ করে দেওয়া হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/