সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / গ্যাসের দাম বাড়ায় ২৮ ফেব্রুয়ারি আধাবেলা হরতাল

গ্যাসের দাম বাড়ায় ২৮ ফেব্রুয়ারি আধাবেলা হরতাল

ফাইল ছবি

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে আগামী ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার রাজধানীতে আধাবেলা হরতালের ডাক দিয়েছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

২৪ ফেব্রুয়ারি শুক্রবার এক বিবৃতিতে এই হরতাল পালনের আহবান জানানো হয়।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এবং বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক যৌথ বিবৃতিতে গ্যাসের মূল্যবৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

তারা ২৮ ফেব্রুয়ারি হরতাল পালনের আহবান জানিয়েছেন।

তবে এসএসসি পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষার্থীদের যাতায়াতে নিযুক্ত যানবাহন হরতালের আওতামুক্ত থাকবে।

এ ছাড়া গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে ২৫ ফেব্রুয়ারি শনিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনে দলীয় বক্তব্য জানাতে সিপিবি-বাসদ এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

এ দিকে শুক্রবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘সরকার ভর্তুকি দিতে চায় না বলে গ্যাসের দাম বাড়ানো হয়েছে। আমাদের দায়িত্ব হলো সারা বাংলাদেশে আবাসিক খাতে নিরবচ্ছিন্নভাবে সাশ্রয়ী মূল্যে জ্বালানি দেওয়া, আমরা সেদিকেই যাচ্ছি।’

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা ধীরে ধীরে পাইপলাইনে গ্যাস ব্যবহার থেকে সরে আসতে চাই, এলপিজির ব্যবহার বাড়াতে চাই এবং এলপিজির দাম সহনীয় রাখতে চাই’।

উল্লেখ্য, ২৩ ফেব্রুয়ার বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) প্রধান কার্যালয়ে এক বৈঠক শেষে দুই দফায় গ্যাসের দাম গড়ে ২২.৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

ওই বৈঠক শেষে জানানো হয়, গৃহস্থালি খাতে প্রথম দফায় আগামী ১ মার্চ থেকে এক চুলা ৭৫০ টাকা ও দুই চুলা ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় দফায় আগামী ১ জুন থেকে এক চুলা ৯০০ টাকা ও দুই চুলা ৯৫০ টাকা ধার্য করা হয়েছে।

এ ছাড়া সিএনজির দাম ১ মার্চ থেকে প্রতি ঘনমিটার হবে ৩৮ টাকা ও ১ জুন থেকে হবে ৪০ টাকা। বিদ্যুৎ, সার, শিল্প ও সব শ্রেণির গ্রাহকের ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বর্তমানে গৃহস্থালি খাতে এক চুলা ৬০০ টাকা ও দুই চুলা ৬৫০ টাকা করে দিচ্ছেন গ্রাহকেরা।

সূত্র:priyo.com,

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/