সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শিক্ষা-দিক্ষা / চকরিয়ায় চালু হওয়া ‘সততা স্টোরে’ মুগ্ধ শিক্ষার্থীরা

চকরিয়ায় চালু হওয়া ‘সততা স্টোরে’ মুগ্ধ শিক্ষার্থীরা

 

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

বিদ্যালয়ের একটি কক্ষে সাজিয়ে রাখা হয়েছে বই-খাতা-কলম, পেন্সিল ও খাবার। কিন্তু সেখানে নেই কোন বিক্রেতা। নেই কোনো ক্রেতা। বিদ্যালয়ের ভিতরে একটি কক্ষে অবস্থিত এমন দোকানের ক্রেতা শিক্ষার্থীরাই। ওই দোকানের নিয়ম হচ্ছে জিনিস কিনে বক্স টাকা জমা রাখা। আর রেজিস্ট্রার খাতায় লিপিবদ্ধ করে রাখা। নাম রাখা হয়েছে ‘সততা স্টোর’। দেশের নানা বিদ্যালয়ে ‘সততা স্টোর’ নামের এ ধরনের দোকান চালু হয়েছে এর আগে। উদ্দেশ্য শিশুকাল থেকে শিক্ষার্থীদের শুদ্ধাচার চর্চায় আগ্রহী করে তোলা। এবার কক্সবাজারের চকরিয়া উপজেলার চকরিয়া কোরক বিদ্যাপীঠ ও চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ে চালু করা হয়েছে ‘সততা স্টোর’ নামের দুটি দোকানে। ।

গতকাল শনিবার সরজমিন ঘুরে দেখা গেছে, চকরিয়া কোরক বিদ্যাপীঠের একটি কক্ষে সাজিয়ে রাখা হয়েছে খাতা-কলম-পেন্সিল ও খাবারসহ নানা প্রয়োজনীয় জিনিস। স্কুলের শিক্ষার্থীরা যার যার প্রয়োজন মতো জিনিস নিচ্ছে আর একটি খাতায় টাকার পরিমাণ বসিয়ে বক্স টাকা জমা দিচ্ছে। সেখানে নেই কোন বিক্রেতা। আর যেটা পাচ্ছেনা সেটা আরেকটি খাতায় লিপিবদ্ধ করে রাখছে।

গত কয়েকদির আগে দোকান দুটি চালু করেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম।এসময় উপস্থিত ছিলেন চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষখ আলহাজ্ব সিরাজ আহমদ, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ নোমান। অনুষ্ঠানে এসেছিলেন উপজেলা প্রশাষনের নানা স্তরের কর্মকর্তা পাশাপাশি সুধিজনরাও উপস্থিত ছিলেন।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের ছাত্র আবদুল্লাহ মো.ইয়াছের বলেন, এমন দোকান দেখে সত্যি অবাক হয়েছি। টিফিনের টাকা দিয়ে সে একটি চিপস কিনেছে। এমন দোকান দেখে খুবই ভালো লাগছে। এখানে কোন বিক্রেতা নেই। সবাই যার যার পছন্দ মতো জিনিস কিনে বক্স টাকা দিয়ে যাচ্ছে।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের বলেন, দেশের অনেক বিদ্যালয়ে ‘সততা স্টোর’ চালু হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে খুব ভালো সাড়া জাগিয়েছে এই কর্মসূচি। ভবিষ্যতে সৎ নাগরিক হয়ে উঠতে এই অভিজ্ঞতা কাজে আসবে তাদের।

সততা স্টোর সম্পর্কে চকরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, নতুন প্রজন্মের মাঝে সততা, নৈতিকতা, শুদ্ধাচার, চর্চা ছড়িয়ে দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের আশা আগামী প্রজন্ম সৎ নাগরিক হয়ে গড়ে উঠতে সততা স্টোরের শিক্ষা কাজে আসবে।

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ সরকার শুধু দেশের উন্নয়ন করছে তা নই। তিনি শিক্ষা ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন এনেছেন। শিক্ষা ক্ষেত্রে পরিবর্তনের নতুন প্রকল্প হচ্ছে ‘সতত স্টোর’। এর মাধ্যমে ছাত্ররা হয়ে উঠবে আদর্শবান, নৈতিক এবং ভদ্র। আগামীতে উপজেলার অন্যান্য বিদ্যালয়েও এই সততা স্টোর চালু করা হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/