সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / চকরিয়ায় যৌথবাহিনীর অভিযানে অবৈধভাবে বালু উত্তোলন ও চোরাই গাছভর্তি ৩টি ট্রাক জব্দ : জরিমানা আদায়

চকরিয়ায় যৌথবাহিনীর অভিযানে অবৈধভাবে বালু উত্তোলন ও চোরাই গাছভর্তি ৩টি ট্রাক জব্দ : জরিমানা আদায়

 

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ার সংরক্ষিত বনাঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে যৌথবাহিনী অভিযান চালিয়ে মেশিন বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন ও চোরাই গাছভর্তি ৩টি ট্রাক জব্দ করেছে। এ সময় ইজারা চুক্তির লঙ্ঘনের অভিযোগে বালু মহাল ইজারাদার সাইফুল ইসলামকে এক লাখ টাকা জরিমানা করেছে। বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কক্সবাজারের উত্তর বনবিভাগের অধিন চকরিয়া উপজেলার ফুলছড়ি রেঞ্জের খূটাখালী বনবিটের মধুশিয়া সংরক্ষিত বনাঞ্চলে অভিযান পরিচালনা করেন টাক্সফোর্সের সদস্যরা।

অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জুয়েল আহম্মেদ, র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের অধিনায়ক মেজর মো. রুহুল আমিন ও কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বনসংরক্ষক (ফুলছড়ি) মুহাম্মদ বেলায়েত হোসেন।

একইদিন যৌথবাহিনীর সদস্যরা উপজেলার ফাঁসিয়াখালীতে অভিযান চালিয়ে পাচারকালে বিপুল পরিমাণ চোরাই গর্জন ও আকাশমনি গাছ ভর্তি একটি ট্রাকও জব্দ করেছে। গাছসহ গাড়িটি বর্তমানে রেঞ্জ কার্যালয়ের হেফাজতে নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো.আবদুল মতিন।

বনবিভাগের ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের খুটাখালী বনবিটের অধীন মধুশিয়া সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে সেলো মেশিন বসিয়ে বেশ কিছুদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছেন খূটাখালী ছড়িবিল এলাকার আব্দুল জব্বারের ছেলে সাইফুল ইসলাম।

অভিযুক্ত সাইফুল ইসলাম জেলা প্রশাসন থেকে বালু মহাল ইজারা নিলেও তিনি বালু উত্তোলনকালে মহাল এলাকা অতিক্রম করে বনবিভাগের জায়গা কেটে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলেন।

রেঞ্জ কর্মকর্তা আরো বলেন, বিষয়টি বনবিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে জেলা প্রশাসনকে অবহিত করা হয়। এরই প্রেক্ষিতে কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জুয়েল আহম্মেদ এর নেতৃত্বে র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের একটি দল ও বনকর্মীদের সমন্বয়ে গঠিত যৌথ বাহিনী মধুশিয়া বনাঞ্চল এলাকায় এ অভিযান চালায়। অভিযানের সময় অবৈধ ভাবে বালু উত্তোলন ও পাচারকালে দুটি ডাম্পার ট্রাক জব্দ করা হয়। পরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট জুয়েল আহম্মেদ ইজারা চুক্তি লঙ্ঘনের অপরাধে অভিযুক্ত সাইফুল ইসলামকে এক লাখ টাকা জরিমানা করেন।

অপরদিকে ওইদিন বিকালে যৌথবাহিনীর সদস্যরা উপজেলার ফাঁসিয়াখালী এলাকায় অভিযান চালিয়ে চোরাই গর্জন ও আকাশমনি গাছ ভর্তি একটি ট্রাক গাড়ি জব্দ করেছে। জব্দকৃত বালুভর্তি দুইটি ডাম্পার গাড়ি ফুলছড়ি রেঞ্জ কার্যালয়ের হেফাজতে নেয়া হয়েছে বলে কক্সবাজার উত্তর বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মেহেদী হাসান নিশ্চিত করেছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/