সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চৈক্ষ্যং ইউপি কমপ্লেক্স ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

চৈক্ষ্যং ইউপি কমপ্লেক্স ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ কাজে নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহারসহ অনিয়মের অভিযোগ তুলেছেন স্থানীয় জনসাধারণ। এলজিইডি সম্পূর্ণ সরকারী অর্থায়নে চলতি বছরের ১৫ ফেব্রুয়ারী চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণের জন্য ৭৪ লক্ষ টাকা চুক্তি মূল্যে মেসার্স নজরুল কন্সট্রাকশন নামক ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বান্দরবান আসনের সংসদ সদস্য বীর বাহাদুর ঊশৈসিং এমপি উভয় ইউপি ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। কার্যাদেশ মোতাবেক কাজ সমাম্পির মেয়াদ আগামী ১১ নভেম্বর শেষ হবে। এলজিইডি জানিয়েছে কাজের বর্তমান অগ্রগতি ৮০ শতাংশ। নির্ধারিত সময়ে নির্মাণ কাজ শেষ হবেনা। কাজ বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী ও ঠিকাদারী প্রতিষ্ঠানের নির্মাণ কাজের অভিজ্ঞতার অভাব রয়েছে বলে দাবী করছেন সচেতন জনসাধারণ।

স্থানীয়ভাবে প্রভাব ও সচেতনমহলকে ভয় দেখিয়ে নির্মাণ কাজে দেদারছে অনিয়ম করা হচ্ছে মর্মে অভিযোগ এনেছেন বিভিন্ন মহল। ঢালায় সহ গুরুত্বপূর্ণ নির্মাণ কাজে দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী অনুপস্থিত থেকে ঠিকাদারী প্রতিষ্ঠানকে অনিয়মের সুযোগ করে দেয়া হয় বলে জানা গেছে।

অপরদিকে ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ কাজে নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ তুলেছেন স্থানীয় জনসাধারণ। এলজিইডির ল্যাবরেটরি টেষ্ট এ পরীক্ষিত ও অনুমোদিত নিমার্ণ সামগ্রী ব্যবহার না করে খুবই নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে। ল্যাবরেটরি টেষ্টে পাঠানো ও ব্যবহৃত নির্মাণ সামগ্রী একই মানের নয় বলে অভিযোগ উঠেছে। বেইজ ঢালায় সহ ভবনের অন্যান্য নির্মাণ কাজের গুণগত মান খুবই খারাপ বলে অভিযোগকারীগণ জানান। সম্পাদিত কাজের গুণগত মান নিশ্চিতের জন্য উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনের দাবি তুলেছেন স্থানীয় সচেতন মহল। চৈক্ষ্যং ইউপি ভবন নির্মাণ কাজের অগ্রগতি কাগজে কলমে ৮০ শতাংশ দেখানো হয়েছে।

ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে মোঃ আব্দুর শুক্কুর জানান, নিন্মমানের কাজ ও নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ সঠিক নহে। কাজের দায়িত্বপ্রাপ্ত উপসহকারী প্রকৌশলী চাহ্লাউ চাক জানান, মান বজায় রাখার জন্য আমরা চেষ্টা করেছি।

এলজিইডির বান্দরবান জেলার নির্বাহী প্রকৌশলী মোহন চাকমা সাংবাদিকদের জানান, কাজের গুণগত মান দেখা ও তদারকির দায়িত্ব স্থানীয় প্রশাসনের। তথাপি গুণগত মান বজায় রাখার বিষয়ে সংশ্লিষ্টদের বলা হবে।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও যুব ঐক্য পরিবারের সাথে পোকখালী যুব উন্নয়ন সংগঠনের মতবিনিময়

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার অনন্য সামাজিক সংগঠন ঈদগাঁও যুব ঐক্য পরিবারের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/