সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চৌফলদন্ডীতে তিনদিন ব্যাপী জলকেলী উৎসব আজ শুরু : আনন্দ উল্লাসে মুখরিত রাখাইন সম্প্রদায়

চৌফলদন্ডীতে তিনদিন ব্যাপী জলকেলী উৎসব আজ শুরু : আনন্দ উল্লাসে মুখরিত রাখাইন সম্প্রদায়

প্রতিকী ছবি

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার উপকূলীয় ইউনিয়ন চৌফলদন্ডীতে রাখাইন পল্লীতে তিনদিন ব্যাপী জলকেলী উৎসব শুরু হতে যাচ্ছে ১৭ এপ্রিল। এ উৎসবকে ঘিরে আনন্দ উল্লাসে মুখরিত হয়ে উঠছে রাখাইন সম্প্রদায়।

জানা যায়, রাখাইন পল্লীতে রাখাইন সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সাংগ্রে পোয়ে বা জলকেলী উৎসব। আর এই উৎসবকে ঘিরে চলছে শেষ মুহুর্তের ব্যাপক প্রস্তুতি। ইতিপূর্বে  ১৫ এপ্রিল পূজা পাবনের মাধ্যমে বর্ষবরণ সহ নানা আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে। তিনদিন ব্যাপী জলকেলী উৎসবে মেতে উঠবে এ সম্প্রদায়ের লোকজন। চৌফলদন্ডী ইউনিয়নের সাগর পাড়ের সন্নিকটে ঐতিহ্যবাহী রাখাইন পাড়ায় ৮ থেকে ৯ হাজার রাখাইন সম্প্রদায়ের লোকজন ব্যাপক উৎসাহ উদ্ধিপনা মূখর পরিবেশে এ উৎসবকে মাতিয়ে তোলার অপেক্ষায় প্রহর গুনছে। রাত পার হলেই শুরু হতে যাচ্ছে এ সাংগ্রে পোয়ে বা জলকেলী উৎসবের আনুষ্ঠানিকতা।

ইউনিয়নের উত্তর, দক্ষিণ, মধ্যম পাড়ার হাজার হাজার রাখাইন সম্প্রদায় জলকেলী উৎসবের প্রস্তুতির পাশাপাশি আনন্দ উল্লাসে মুখরিত হওয়ার অপেক্ষায় রয়েছে বলে জানান- উত্তর পাড়ার বাসিন্দা ও ঈদগাঁও বাজারের বেনিসন এন্টারপ্রাইজের সত্বাধিকারী লাথোইমং লাতু মুঠোফোনে এমনটি নিশ্চিত করেন।

অপরদিকে স্থানীয় এমইউপি উছাচিং রাখাইন জানান- চৌফলদন্ডীর রাখাইন পল্লীতে মহা ধুমধামে শুরু হচ্ছে জলকেলী উৎসব।

আবার ১৭ এপ্রিল থেকে ১৯ এপ্রিল পর্যন্ত পানি খেলাকে সামনে রেখে ইতিমধ্যে চৌফলদন্ডীর রাখাইন সম্প্রদায়ের আবাল- বৃদ্ধ-বনিতারা বাঁধভাঙ্গা উচ্ছাসে মেতে উঠবে। রাখাইনদের এ উৎসবের মূল লক্ষ্য যে, ফেলে আসা অতীত জীবনের সমস্ত ব্যাথা বেদনা, গ্লানি ভূলে গিয়ে ভ্রাতৃত্ববোধের মাধ্যমে ভবিষ্যৎতের দিকে এগিয়ে যাওয়া। রাখাইন তরুণ তরুনীরা নতুন ও ডিজাইনেবল পোষাক পরিধান করে সাজগোজে রাস্তার মোড়ে মোড়ে এবং রাখাইন পল্লীতে তৈরী করা জলকেলী উৎসবের প্যান্ডেলে গিয়ে একে অপরকে পানি নিক্ষেপ করে আনন্দ প্রকাশ করবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/