সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ছাড়পত্র পেলো ‘পায়ের তলায় মাটি নাই’ 

ছাড়পত্র পেলো ‘পায়ের তলায় মাটি নাই’ 

অনলাইন ডেস্ক :

পায়ের তলায় মাটি নাই একটি নাট্যধর্মী বাংলা ভাষার চলচ্চিত্র। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধা এবং গল্পরাজ্য ফিল্মসের ব্যানারে প্রযোজনা করেছেন আবু শাহেদ ইমন। সিনেমাটি ‘পায়ের তলায় মাটি নাই’ এরই মধ্যে বুসান (কোরিয়া), ভারতের ব্যাঙ্গালুরু, পুনেসহ শ্রীলঙ্কা, জাপান, নেপাল, অস্ট্রিয়া, লন্ডন, কানাডা, অস্ট্রেলিয়া মিলিয়ে বিশ্বের ১৪টি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। সেসব জায়গা থেকে বয়ে এনেছে সুনাম ও সম্মাননা। এবার বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে মুক্তির জন্য আনকাট ছাড়পত্র পেয়েছে সিনেমাটি।

সেন্সর বোর্ড সূত্রে জানা যায়, সোমবার সিনেমাটি দেখে কোনো রকম কর্তন ছাড়াই মুক্তির অনুমতি দেয়া হয়। শিগগির দেশের প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন পরিচালিত।

চলচ্চিত্রের গল্পে জলবায়ু পরিবর্তনের তীব্র পরিণতির প্রেক্ষাপটে মূল নায়ক সাইফুল নামের এক সাধারণ ব্যক্তি যিনি একজন দরিদ্র অ্যাম্বুলেন্স চালক, যাকে তাঁর দুই স্ত্রী, পরিবার, কাজ, নৈতিকতা ও সামাজিকতার নানা দ্বন্দ্বের ভেতর দিয়ে যেতে হয়। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি প্রমুখ। প্রযোজনা করেছেন নন্দিত চলচ্চিত্র নির্মাতা আবু শাহেদ ইমন।

‘ভালো গল্প হলে দর্শকরা দেখবেন, এই বিশ্বাস ফিরে পেয়েছি’‘ভালো গল্প হলে দর্শকরা দেখবেন, এই বিশ্বাস ফিরে পেয়েছি’

পরিচালাক রাব্বী মৃধা জানান, ‘সিনেমাটি ৯৫ মিনিটের। জলবায়ু পরিবর্তনের প্রভাবে একজন মানুষের জীবনে যে পরিবর্তন আসে, গ্রাম থেকে শহরে এসে নিজেকে দাঁড় করানোর সংগ্রামে লিপ্ত হয় সেটাই আমরা এখানে আমরা তুলে ধরেছি।’

বক্সঅফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত বহুল আলোচিত ‘পায়ের তলায় মাটি নাই’-এর সহযোগিতায় আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স। নির্বাহী প্রযোজক মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রোডাকশন্স-এর তাহরিমা খান।

উল্লেখ্য যে, চলচ্চিত্রটি দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ভারতের ‌‌গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-এর ৫২তম আসরে প্রদর্শিত হয়েছে। নেপাল চলচ্চিত্র ও সাংস্কৃতিক একাডেমি এবং নেপাল সরকারের চলচ্চিত্র উন্নয়ন বোর্ডের যৌথ আয়োজনে মার্চের ৩১ তারিখে কাঠমান্ডুতে শুরু হওয়া উৎসবের ৫ম আসর এটি। সেখানে সেরা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত ও আবু শাহেদ ইমন প্রযোজিত এ ছবিটি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/