সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / জাপানের ওপর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া

জাপানের ওপর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক :
উত্তর কোরিয়া মঙ্গলবার (৩ অক্টোবর) পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ২০১৭ সালের পর মঙ্গলবার প্রথমবারের মতো জাপানের ওপর এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি।

এদিকে উত্তর কোরিয়ার এই কর্মকাণ্ডে জাপান সরকার দুইটি উত্তর প্রিফেকচারের বাসিন্দাদের আশ্রয় খোঁজার জন্য সতর্কতা জারি করেছে। দেশটি তার নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলে এবং উত্তর জাপানে ট্রেন চলাচলের সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। খবর নিউ ইয়র্ক টাইমসের।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্র এই অঞ্চলে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সঙ্গে সামরিক মহড়া করেছে। এর মধ্যে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা উসকানিমূলক কর্মকাণ্ড বলে মনে করা হচ্ছে।

এই হামলাটি যুক্তরাষ্ট্রের সঙ্গে তার মৈত্রীকে শক্তিশালী করতে এবং জাপানের সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য দক্ষিণ কোরিয়ার সাম্প্রতিক পদক্ষেপের সরাসরি চ্যালেঞ্জ ছিল। টোকিও ও সিউলের কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার মাধ্যমে নিক্ষেপ করা সবচেয়ে দীর্ঘ দূরত্ব প্রায় দুই হাজার ৮০০ মাইল অতিক্রম করেছিল।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, মধ্যবর্তী পাল্লার ক্ষেপণাস্ত্রটি চীনের সঙ্গে উত্তর কোরিয়ার কেন্দ্রীয় সীমান্তের কাছে মুপিয়ং-রি থেকে ছোঁড়া হয়েছিল। এটি স্থানীয় সময় সকাল ৭টা ২২ মিনিটে ছোরা হয়। তার ২২মিনিট পরে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে অবতরণ করে।

জাপানের প্রধান মন্ত্রীপরিষদের মন্ত্রী হিরোকাজু মাতসুনো জানান, ক্ষেপণাস্ত্রটি জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে প্রায় এক হাজার ৮৬৪ মাইল (৩,০০০ কিলোমিটার) আগে বিধ্বস্ত হয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়া তার বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)-সহ একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। গত ২৫ মে বাইডেন পূর্ব এশিয়া ত্যাগ করার কয়েক ঘণ্টার মধ্যেই একে একে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিলেন কিম। এই পরিস্থিতিতে সম্প্রতি উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য দেশটির ওপর আরও নিষেধাজ্ঞা দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। কিন্তু ওয়াশিংটনের এই প্রস্তাবে ভেটো দেয় চীন ও রাশিয়া।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Election-Sayed-Alam-Sagar-21-4-24.jpeg

ঈদগাঁও ইউপির চেয়ারম্যান ছৈয়দ আলম নির্বাচনী জনমত জরিপে এগিয়ে

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচনে এবার ভিন্ন পরিসরে প্রচারণায় চালিয়ে যাচ্ছেন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/