Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জালালাবাদে ড্রেন নির্মাণ ও রাস্তা উঁচুকরণের কাজ শুরু : এলাকাবাসী উৎফুল্ল

জালালাবাদে ড্রেন নির্মাণ ও রাস্তা উঁচুকরণের কাজ শুরু : এলাকাবাসী উৎফুল্ল

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদরের জালালাবাদে সুপারীগলি সড়কের পঁচা ড্রেন ও চলাচল রাস্তা উঁচুকরণের কাজ ২১জুন (বৃহস্পতিবার) সকাল থেকে এ শুরু হওয়ায় এলাকাবাসীর মাঝে খুশির আমেজ বিরাজ করছে। এটি চার লক্ষ টাকা ব্যয়ে নির্মিত হতে যাচ্ছে বলেও জানা যায়।

উল্লেখ্য যে, জেলা সদরের বৃহৎ বানিজ্যিক নগরী ঈদগাঁও বাজার সহ পার্শ্ববতী উপসড়কের পাশ দিয়ে বয়ে যাওয়া নোংরা ময়লা আবর্জনা যুক্ত ড্রেনেজ ব্যবস্থা দীর্ঘকাল ধরে সংস্কারবিহীন পড়ে রয়েছে। যার ফলে ড্রেন দিয়ে পঁচা দুগন্ধের কারণে চলাচলরত লোকজন নানাভাবে হিমশিম খাচ্ছে। অনেক কষ্ট করে নাক চেপে ধরে ড্রেনের অংশটি পার হতে হচ্ছে প্রয়োজনীয় কাজেকর্মে বাজারে আগত রোকজনদেরকে।

এদিকে ঈদগাঁও বাজারের প্রধান ডিসি সড়কের সাবেক পুলিশ বিট সংলগ্ন হতে মাতবর মার্কেটের সামনে দিয়ে যাওয়া ড্রেনটি বহুপূর্বে নির্মাণ করা হয়েছিল। কিন্তু বর্তমান সময়েও উক্ত ড্রেনটিতে কতিপয় ব্যবসায়ীরা তাদের দোকানের অপ্রয়োজনীয় জিনিসপত্র ফেলে পুনরায় ড্রেনটি ভরাট করে রেখেছে।

অন্যদিকে ময়লা আবর্জনা ভরপুর ড্রেনটি সংস্কার না করে তার উপর কিছু কিছু ব্যবসায়ী বর্তমানে স্লাব বসিয়ে ব্যবসা বানিজ্য করে যাচ্ছে দেদারছে। চলতি বর্ষা মৌসুমে বৃষ্টির পানি সুষ্ঠুভাবে যাতাযাত করতে না পারায় ড্রেনের পঁচাপানির সাথে মিশে গিয়ে গন্ধ বের হয়। আবার ঈদগাঁও-বাশঁঘাটা যাতায়াতের বিকল্প মাধ্যম হিসেবে সুপরিচিত তরকারী বাজারের ভেতরে সুপারি গলির সড়কটি দীর্ঘকাল ধরে মরণ ফাঁদে পরিণত হয়ে পড়েছিল। একদিকে চলাচল সড়কের উপর ময়লাযুক্ত কাঁদাপানি, অন্যদিকে পার্শ্ববতী ড্রেনে বাসাবাড়ীর অপ্রযোজনীয় খাদ্যদ্রব্য এবং ময়লা নিক্ষেপ করে পানি চলাচলের ড্রেনটি ভরাট করে রেখেছিল। এ সড়ক দিয়ে প্রতিনিয়ত লোকজন নানা কাজেকর্মে বাশঘাটসহ ইসলামবাদ ইউনিয়নের বিভিন্ন এলাকায় আসা যাওয়া করে থাকে। তারা সড়ক দিয়ে বর্তমানে চলাচল করতে গিয়ে দর্গন্ধে বিষিয়ে উঠছিল। কিন্তু দীর্ঘদিন পর হলেও এ যোগাযোগ সড়কটি বর্তমানে আলোর মুখ দেখতে যাচ্ছে। রাস্তা উঁচুকরণসহ ড্রেনেজ ব্যবস্থা টেকসই ভাবে সংস্কার করায় এলাকাবাসী আনন্দে উৎফুল্ল হওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সাধুবাদও জানান। আবার জালালাবাদ ইউনিয়নের সওদাগর পাড়ার ড্রেনটিতে পঁচা ময়লা আবজর্নায় নাড়া রয়েছে। এটি যেন দেখার কেউ না থাকায় হতাশ হয়ে পড়েছেন এলাকার লোকজন। প্রতিনিয়ত এ গুরুত্ববহ যোগাযোগ সড়ক হয়ে জালালাবাদের বিভিন্ন এলাকার পাশাপাশি অতি সহজে ঈদগাঁও এবং চৌফলদন্ডীর প্রত্যান্ত গ্রামাঞ্চলে যাচ্ছে লোকজন। দৈনিক যাতায়াতকারী মানুষজন সওদাগর পাড়ার রাস্তার উপর দিয়ে বয়ে যাওয়া পঁচাপানি আর ড্রেনের গন্ধে অতিষ্ট হয়ে উঠেছে।

এ ব্যাপারে জালালাবাদ ইউপি চেয়ারম্যান ও সাবেক ছাত্রনেতা ইমরুল হাসান রাশেদের সাথে কথা হলে তিনি, চার লক্ষ টাকা ব্যয়ে জালালাবাদ সুপারীগলির সড়কের ড্রেন ও রাস্তা সংস্কার কাজ শুরু হয়েছে। তবে দুয়েকদিনের মধ্য সওদাগর পাড়া সড়কের ড্রেনের কাজও শুরু হবে বলে জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

৫০০ কোটি আয় ছাড়াল প্রভাসের ‘কল্কি’; #https://coxview.com/entertainment-kalki/

৫০০ কোটি আয় ছাড়াল প্রভাসের ‘কল্কি’

  অনলাইন ডেস্ক : মুক্তির মাত্র চার দিনেই বক্সঅফিস সিনেমাটি ঝড় তুলেছে। প্রভাস ও দীপিকা ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/