সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / জেগে উঠছে সমাজ; ঠেকানো যাচ্ছে না ইয়াবার প্রবেশ

জেগে উঠছে সমাজ; ঠেকানো যাচ্ছে না ইয়াবার প্রবেশ

ফাইল ফটো

 

হুমায়ুন কবির জুশান; উখিয়া :

শতকের ঘর ছাড়িয়েছে অনেক আগে। তারপর হাজার। এখন কোটি কোটি ইয়াবার চালান ঢুকছে দেশে। সম্প্রতি উখিয়ায় প্রায় আট কোটি টাকার একটি চালান আটক করেছে আইন প্রয়োগকারি সংস্থা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, যে পরিমাণ ইয়াবা ধরা পড়ছে তা মোট চোরাচালানের ১০ থেকে ২০ শতাংশের বেশি নয়। সংশ্লিষ্ট সূত্র জানায়, আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হওয়া এটি হলো দ্বিতীয় বড় চালান। মিয়ানমার থেকে এ চালানটি আসছিল। টেকনাফ থেকে ট্রাক যোগে এ চালানটি নিয়ে আসছিল কারা তা খতিয়ে দেখে গড়ফাদারদের খোঁজে বের করার দাবি জানিয়েছেন এলাকার সচেতন মহল। সড়ক, সমুদ্র ও আকাশ পথে ইয়াবার বড় বড় চালান ধরা পড়ছে।

পুলিশ, র‌্যাব, বিজিবি ও কোষ্টগার্ডসহ আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনী ও সীমান্তরক্ষীরা প্রায়ই ইয়াবার চালান ধরছে। কিন্তু তারপরও ঠেকানো যাচ্ছে না ইয়াবার চালান। বাংলাদেশ মিয়ানমার সীমান্তের নাফ নদী পেরিয়ে মরণ নেশা ইয়াবার কোটি কোটি টাকার চালান ঢুকে পড়ছে টেকনাফ উখিয়া কক্সবাজার হয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে। এবার জেগেছে সমাজ। তরুণ প্রজন্ম নেমেছে মাঠে।

উখিয়ার কুতুপালং গ্রামকে ইয়াবা মুক্ত করার লক্ষ্যে সচেতন কুতুপালং গ্রামবাসীর উদ্যোগে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে কুতুপালং রাস্তার মাথা ষ্টেশনে বিশাল মানব বন্ধন অনুষ্টিত হয়।

এ সময় বক্তারা অবিলম্বে কুতুপালং গ্রামের চিহ্নিত ইয়াবা ব্যবসায়ী ও সেবনকারিদের গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

ছাত্রলীগ নেতা আনিসুল মোস্তফার পরিচালনায় মানববন্ধনোত্তর সমাবেশে বক্তব্য রাখেন, উখিয়া উজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক নুরুল হক খান। তরুণ যুব নেতা হেলাল উদ্দিন, কক্সবাজার সরকারি কলেজের প্রভাষক ওবাইদুল হক খান, আওয়ামীলীগ নেতা আবুল হোসেন মাঝি, আব্দুল আজিজ, শিক্ষক সজীব বড়ুয়া, এনজিও কর্মকর্তা রাশেদুল হক খান,এনামুল হক সুজন, ইমরান খান, মোঃ সেলিম, আবু তাহের প্রমুখ।

এদিকে একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছেন, ইয়াবার মূল চালানগুলো আসছে মিয়ানমার থেকে। সে দেশে ৪২ টি কারখানা শুধুমাত্র বাংলাদেশে পাচারের জন্যই তৈরী করা হয়েছে। ওই কারখানাগুলোতে ইয়াবা উৎপাদনের পর তা এ দেশে পাঠানো হচ্ছে বিভিন্ন কৌশলে। দেশে ইয়াবা প্রবেশের মূল রুট হচ্ছে কক্সবাজারের টেকনাফ ও এর আশপাশ এলাকা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/