সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জেনে নিন বাংলাদেশের কোন তারকা অন্য তারকার আত্মীয়…

জেনে নিন বাংলাদেশের কোন তারকা অন্য তারকার আত্মীয়…

‘স্টার কিড’ বলে একটা টার্ম হলিউড এবং বলিউড ইন্ডাস্ট্রিতে খুবই জনপ্রিয়। তবে শুধু হলিউড-বলিউড বললে হয়তো ভুল হবে, পৃথিবীর যে কোনো দেশের যে কোনো ইন্ডাস্ট্রিতেই এই চল কম-বেশি প্রচলিত। বাবা-মা’য়ের ক্যারিয়ার অনুসরণ করে সন্তানরাও চলে আসে একই ক্যারিয়ারে। শুধু বাবা-মা-ই নয়, আত্মীয়তার সম্পর্কগুলোতেও দেখা যায় একই পেশায় পদার্পণ করতে।

বিভিন্ন দেশের তারকারদের মধ্যে আত্মীয়তার সম্পর্কগুলো গণমাধ্যমের প্রকাশিত হলেও, নিজের দেশের তারকাদের সম্পর্কে কতটুকু জানেন? আসুন জেনে নিই, কোন তারকা কার আত্মীয়?

নায়ক রাজ রাজ্জাকের দুই ছেলে চিত্রনায়ক বাপ্পারাজ এবং সম্রাটসহ পরিবারের অন্যান্যরা

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক রাজ রাজ্জাকের দুই ছেলে চিত্রনায়ক বাপ্পারাজ এবং সম্রাট। বাবার পদাঙ্ক অনুসরণ করে তারাও চলচ্চিত্রে নিজেদের ক্যারিয়ার গড়েছেন।

সুবর্ণা মুস্তফা ও তাঁর স্বামী বদরুল আলম সৌদ

শক্তিমান অভিনেতা এবং বিশিষ্ট আবৃত্তিকার গোলাম মুস্তফা মূলত খলচরিত্রে নিজেকে একক এবং অপ্রতিদ্বন্দ্বী হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন। তারই পথ অনুসরণ করেছেন সুযোগ্য কন্যা সুবর্ণা মুস্তফা। আশির দশক থেকে এখনও পর্যন্ত বাংলাদেশের নাট্যজগতে তিনি একজন জনপ্রিয় অভিনেত্রী। সুবর্ণা ১৯৮৪ সালে ভালোবেসে বিয়ে করেন চলচ্চিত্র, নাট্য ও মঞ্চ জগতের আরেক শক্তিমান অভিনেতা হুমায়ুন ফরীদিকে। ২২ বছর সংসার করার পর ২০০৮ সালে আনুষ্ঠানিক বিচ্ছেদ ঘটে তাদের, বিচ্ছেদের পর সুবর্ণা বিয়ে করেন ছোট পর্দার নাট্য নির্মাতা বদরুল আলম সৌদকে।

আবুল হায়াত ও তাঁর কন্যা বিপাশা, নাতাশা হায়াত বড় জামাতা তৌকির আহমেদ, ছোট জামাতা শাহেদ শরিফ খান

টেলিভিশন এবং মঞ্চ নাটকের আরেক জনপ্রিয় মুখ আবুল হায়াত। তার পুরো পরিবারই যেন তারকা খচিত। দুই কন্যা বিপাশা এবং নাতাশা হায়াত টেলিভিশন জগতের জনপ্রিয় দুই অভিনেত্রী, এমন কি বড় জামাতা তৌকির আহমেদ এবং ছোট জামাতা শাহেদ শরিফ খানও নির্মাণ এবং অভিনয়ে জনপ্রিয়তার শীর্ষে। আবুল হায়াতের ছোট বোন অভিনেত্রী নুজহাত ইসলাম ফিমা। তার স্বামী গাউসুল আজম বিজ্ঞাপন সংস্থা ‘গ্রে’ এর কর্ণধার। তৌকির আহমেদের বোনের স্বামী আতাহার আলি খান বাংলাদেশের খ্যাতিমান ক্রিকেটার এবং ধারাভাষ্যকার।

বুলবুল আহমেদ ও কন্যা ঐন্দ্রিলা আহমেদ

‘মহানায়ক’ খ্যাত বুলবুল আহমেদ একজন প্রখ্যাত বাংলাদেশি চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেতা। ‘সীমানা পেরিয়ে’, ‘ধীরে বহে মেঘনা’, ‘মোহনা’ এবং ‘দেবদাস’সহ অসংখ্য কালজয়ী সিনেমার অভিনেতা তিনি। খ্যাতিমান এই অভিনেতা গাঁটছাড়া বেঁধেছিলেন আরেক অভিনেত্রী এবং সঙ্গীত শিল্পী ডেইজি আমেদের সাথে। তাদের কন্যা ঐন্দ্রিলা আহমেদও টেলিভিশনে নিজের ক্যারিয়ার গড়েছিলেন। ডেইজি আহমেদের বড় বোন বিশিষ্ট অভিনেত্রী এবং নৃত্যশিল্পী লায়লা হাসান। লায়লা হাসানের স্বামী বিশিষ্ট অভিনেতা, আবৃত্তিকার সৈয়দ হাসান ইমাম। তিনি ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটির একজন পুরোধা ব্যক্তিত্ব।

আলমগীর, স্ত্রী রুনা লায়লা তাঁর কন্যা আঁখি আলমগীর

প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর অন্যতম প্রযোজক ছিলেন কলিম উদ্দিন আহমেদ ওরফে দুদু মিয়া। তার পুত্র বিখ্যাত চলচ্চিত্র অভিনেতা আলমগীর। ১৯৭৩ সালে আলমগীর বিয়ে করেন গীতিকার খোশনুর আলমগীরকে। তাদের একমাত্র কন্যা আঁখি আলমগীর একজন জনপ্রিয় সঙ্গীত শিল্পী। খোশনুরের সঙ্গে বিচ্ছেদের পর উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ রুনা লায়লার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হোন তিনি।

সৈয়দ আহসান আলী সিডনি ও তার পুত্র জিতু আহসান

টেলিভিশন নাটকের পুরোধা ব্যক্তিত্ব সৈয়দ আহসান আলী সিডনি। শক্তিশালী এই অভিনেতা দাপটের সঙ্গে অভিনয় কর গেছেন টেলিভিশন জগতে। তার পুত্র জিতু আহসানও নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন টেলিভিশন নাটকের মাধ্যমেই। বাবার মতো পুত্র জিতুর অভিনয়ও প্রশংসার দাবিদার।

তিন বোন সুচন্দা, ববিতা ও চম্পা

বিখ্যাত চলচ্চিত্রকার জহির রায়হানের প্রথম স্ত্রী অভিনেত্রী সুমিতা দেবীকে। সুমিতা-জহিরের পুত্র বিপুল এবং অনল রায়হানও নাট্য নির্মাণের সঙ্গে যুক্ত। জহির রায়হানের বড় ভাই শহীদুল্লাহ কায়সার খ্যাতিমান ঔপন্যাসিক এবং বাংলাদেশের একজন বিশিষ্ট বুদ্ধিজীবী। তাদের চাচাতো ভাই শাহরিয়ার কবির এবং আরেক ভাই নির্মাতা জাকারিয়া হাবিব। শহীদুল্লাহ কায়সারের কন্যা শমী কায়সার টেলিভিশনের একজন জনপ্রিয় অভিনেত্রী এবং পুত্র স্বাধীন কায়সার একজন সঙ্গীত শিল্পী। শমীর মা পান্না কায়সার একজন সাবেক সংসদ সদস্য। তার বোনের স্বামী সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তার পিতা কফিল উদ্দিন চৌধুরী মুসলিম লীগের একজন জনপ্রিয় নেতা এবং খ্যাতিমান উকিল ছিলেন। বদরুদ্দোজার পুত্র মাহি বি চৌধুরী একজন রাজনীতিবিদ। মাহি বিয়ে করেছেন মডেল এবং উপস্থাপিকা লোপাকে। লোপার ফুফাতো বোন সঙ্গীত শিল্পী সুমনা হক। জহির রায়হানের দ্বিতীয় স্ত্রী চিত্রনায়িকা সুচন্দা। তার বোন আরেক খ্যাতিমান অভিনেত্রী ববিতা। তাদের কনিষ্ঠতম বোন জনপ্রিয় অভিনেত্রী চম্পা। এই তিন বোনের চাচাতো ভাই চিত্রনায়ক রিয়াজ। রিয়াজ বিয়ে করেছেন মডেল মুশফিকা তিনাকে। খ্যাতিমান এই অভিনেতা-অভিনেত্রীদের ভাই এর পুত্র অভিনেতা ওমর সানী। ওমর সানীর স্ত্রী চিত্রনায়িকা মৌসুমী। মৌসুমীর ছোট বোন ইরিন জামানও অভিনয় এবং উপস্থাপনার সঙ্গে জড়িত।

নীলুফার ইয়াসমিনের বোন সাবিনা ইয়াসমিন, ফরিদা ইয়াসমিন এবং ফৌজিয়া খান, পুত্র আগুন ও কন্যা রুমানা ইসলাম

বিশিষ্ট চলচ্চিত্রকার এবং অভিনেতা খান আতাউর রহমান এর স্ত্রী নীলুফার ইয়াসমিন। তাদের পুত্র সঙ্গীত শিল্পী আগুন এবং কন্যা আরেক সঙ্গীত শিল্পী রুমানা ইসলাম। নীলুফার ইয়াসমিনের বোন সাবিনা ইয়াসমিন, ফরিদা ইয়াসমিন এবং ফৌজিয়া খান- সকলেই খ্যাতিমান সঙ্গীত শিল্পী। সাবিনা ইয়াসমিনের প্রাক্তন স্বামী ভারতের বিখ্যাত সঙ্গীত শিল্পী কবির সুমন। সাবিনার কন্যা ফাইরুজ ইয়াসমিনও গায়িকা।

রামেন্দু মজুমদার স্ত্রী ফেরদৌসি মজুমদার ও কন্যা ত্রপা মজুমদার

মঞ্চ ও টেলিভিশন অভিনেতা রামেন্দু মজুমদার বিয়ে করেন আরেক খ্যাতিমান মঞ্চ এবং টেলিভিশন অভিনেত্রী ফেরদৌসি মজুমদারকে। তাদের একমাত্র কন্যা ত্রপা মজুমদারও অভিনয়ের সঙ্গে যুক্ত। ত্রপার স্বামী আপন আহসান একজন বিজ্ঞাপন নির্মাতা। ফেরদৌসি মজুমদারের বড় ভাই বিশিষ্ট বুদ্ধিজীবী, নাট্যকার এবং শিক্ষাবিদ মুনীর চৌধুরী। আরেক ভাই জাতীয় অধ্যাপক কবির চৌধুরী। মুনীর চৌধুরীর পুত্র বিশিষ্ট চিত্রকার এবং খ্যাতিমান সাংবাদিক।

ফাহমিদা নবী এবং সামিনা চৌধুরী

খ্যাতিমান সঙ্গীতজ্ঞ মাহমুদুন্নবীর দুই কন্যা জনপ্রিয় সঙ্গীত শিল্পী ফাহমিদা নবী এবং সামিনা চৌধুরী। তাদের ছোট ভাই পঞ্চমও সঙ্গীত জগতের মানুষ, সামিনার প্রথম স্বামী নকীব খান জনপ্রিয় ব্যান্ড রেনেসাঁ’র ভোকালিস্ট। নকীব খানের সঙ্গে বিচ্ছেদের পরে সামিনা বিয়ে করেন নির্মাতা ইজাজ খান স্বপনকে।

দিলীপ বিশ্বাস পুত্র দেবাশিষ বিশ্বাস

চলচ্চিত্র পরিচালক দিলীপ বিশ্বাসের পুত্র জনপ্রিয় উপস্থাপক এবং পরিচালক দেবাশিষ বিশ্বাস। দেবাশিষের খালু সঙ্গীত শিল্পী সত্য সাহা। খালাতো ভাই সঙ্গীত পরিচালক ইমন সাহা।

মাসুদ পারভেজ সোহেল রানার পুত্র মাশরুর রেজা ভাগ্নি তানিয়া আহমেদ তাঁর স্বামী এস আই টুটুল

চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানার ছোট ভাই আরেক অভিনেতা রুবেল। সোহেল রানার পুত্র মাশরুর রেজাও একজন অভিনেতা। সোহেল-রুবেলের ভাগ্নি তানিয়া আহমেদ। তানিয়ার স্বামী সঙ্গীত শিল্পী এস আই টুটুল।

অর্ণব ও শাহানা বাজপেয়ী

সঙ্গীত শিল্পী তপন চৌধুরীর ভাই চিত্রশিল্পী স্বপন চৌধুরী। স্বপন চৌধুরীর পুত্র জনপ্রিয় সঙ্গীত শিল্পী অর্ণব এবং কন্যা অদিতি সেনগুপ্ত। অর্ণবের সাবেক স্ত্রী আরেক খ্যাতিমান সঙ্গীত শিল্পী শাহানা বাজপেয়ী।

রফিকুল আলম তাঁর স্ত্রী আবিদা সুলতানা

সঙ্গীত শিল্পী রফিকুল আলম বিয়ে করেন আরেক জনপ্রিয় সঙ্গীত শিল্পী আবিদা সুলতানাকে। আবিদার বোন রেবেকা সুলতানা এবং সালমা আলীও সঙ্গীত অঙ্গনের মানুষ। সালমা আলীর প্রাক্তন স্বামী সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী। রেবেকার কন্যা পুষ্পিতা আবিদাও সঙ্গীত শিল্পী।

ফিরোজা বেগম ও দুই পুত্র হামিন আহমেদ এবং শাফিন আহমেদ

উপমহাদেশের বিশিষ্ট সঙ্গীতজ্ঞ ফিরোজা বেগম বিয়ে করেছিলেন প্রখ্যাত গীতিকার কমল দাশগুপ্তকে। তাদের দুই পুত্র জনপ্রিয় ব্যান্ড শিল্পী হামিন আহমেদ এবং শাফিন আহমেদ। হামিন আহমেদের স্ত্রী জনপ্রিয় গায়িকা কানিজ সুবর্না।

তাহসান রহমান খানের সাবেক স্ত্রী অভিনেত্রী মিথিলা

সঙ্গীতি শিল্পী এবং অভিনেতা তাহসান রহমান খানের সাবেক স্ত্রী অভিনেত্রী মিথিলা। তার ছোট ভাই অভিনেতা মিশু। তাদের আরেক বোন মিম রশিদ বিয়ে করেন জনপ্রিয় নির্মাতা অমিতাভ রেজাকে। অমিতাভের প্রথম স্ত্রী অভিনেত্রী জেনী।

বাপ্পা মজুমদারের মা’সহ তার স্ত্রী চাঁদনী

বিখ্যাত সঙ্গীত বিশেষজ্ঞ বারীণ মজুমদারের পুত্র পার্থ এবং বাপ্পা মজুমদার। তারা দুইজনই সঙ্গীত জগতের মানুষ। বাপ্পা মজুমদারের স্ত্রী অভিনেত্রী চাঁদনী।

শাহনাজ রহমতুল্লাহ

চিত্রনায়ক জাফর ইকবালের বোন প্রখ্যাত সঙ্গীত শিল্পী শাহনাজ রহমতুল্লাহ এবং ভাই সঙ্গীত পরিচালক আনোয়ার পারভেজ।

ইনামুল হক, লাকী ইনামকে, হৃদি হক ও লিটু আনাম

অভিনেতা ইনামুল হক বিয়ে করেন অভিনেত্রী লাকী ইনামকে। তাদের কন্যা অভিনেত্রী হৃদি হক। দুই জামাতা অভিনেতা লিটু আনাম এবং সাজু খাদেম।

রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি

অভিনেত্রী শর্মিলী আহমেদের বোন আরেক অভিনেত্রী ওয়াহিদা মল্লিক জলি। উনার স্বামী অভিনেতা রহমত আলী। তাদের কন্যা অভিনেত্রী তনিমা আহমেদ।

অরুণ চৌধুরী ও চয়নিকা চৌধুরী

নাট্য নির্মাতা চয়নিকা চৌধুরীর স্বামী নির্মাতা অরুণ চৌধুরী এবং বোন টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী তমালিকা কর্মকার।

সাদি মোহাম্মদ, শিবলী মোহাম্মদ

খ্যাতিমান রবীন্দ্র সঙ্গীতশিল্পী সাদি মোহাম্মদ এবং খ্যাতিমান নৃত্য শিল্পী শিবলী মোহাম্মদ দুইজন সহোদর।

 

 

 

সূত্র:সিফাত বিনতে ওয়াহিদ/priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/