সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / জ্বালানি তেলের দাম বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট 

জ্বালানি তেলের দাম বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট 

অনলাইন ডেস্ক :
দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করে গত শুক্রবার (৫ আগস্ট) দেওয়া প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে তেলের দাম বৃদ্ধি করে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা গেজেট স্থগিত, বাতিল ও প্রত্যাহার চাওয়া হয়েছে।

সোমবার (৮ আগস্ট) বিচারপতি মজিবুর রহমান ও বিচারপতি ইজারুল হক আকন্দের যৌথ বেঞ্চে এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

এ সময় আদালতকে রিটকারী আইনজীবী বলেন, জ্বালানি তেল আহরণ বা আমদানির সম্পূর্ণ দায়িত্ব সরকারের। তাই জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি বাতিল চেয়ে এই রিট করা হয়েছে। রিটে জ্বালানি সচিব, ভূমি সচিব এবং উপসচিবকে বিবাদী করা হয়েছে।

আগামী বুধবার (১০ আগস্ট) এই রিটের শুনানি হতে পারে বলেও জানান এই আইনজীবী।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা প্রতি লিটার, কেরোসিন ১১৪ টাকা প্রতি লিটার, অকটেন ১৩৫ টাকা প্রতি লিটার ও পেট্রোল ১৩০ টাকা প্রতি লিটার নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার রাত ১২টার পর থেকেই নতুন এই মূল্য কার্যকরের কথাও বলা হয় বিজ্ঞপ্তিতে।

আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রোল ৮৬ টাকা।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরুর পর থেকে দেশে মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি সাধারণ মানুষের সংকটকে আরও ঘণীভূত করে তুলবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

উল্লেখ্য, গত শুক্রবার জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণে বাড়িয়েছে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/