সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শিক্ষা-দিক্ষা / টেকনাফে অনুষ্ঠিত হতে যাচ্ছে মেয়র শিক্ষা বৃত্তি বাস্তবায়ন করতে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

টেকনাফে অনুষ্ঠিত হতে যাচ্ছে মেয়র শিক্ষা বৃত্তি বাস্তবায়ন করতে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

 

গিয়াস উদ্দিন ভুলু, টেকনাফ :

টেকনাফ পৌরসভার আওয়াতাদীন প্রাথমিক, উচ্চ মাধ্যমিক, সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছাত্র-ছাত্রীদের অংশ গ্রহনে চালু হতে যাচ্ছে, মেয়র শিক্ষা বৃত্তি, আগামী ২৩ ডিসেম্বর ২০১৭ইং রোজ শনিবার অনুষ্টিত হবে এই বৃত্তি পরীক্ষা।

টেকনাফ পৌরসভা সুত্রে জানা যায়,আগামী ২০১৭-২০১৮ ইং সনের বাজেট বরাদ্দের আওতায় টেকনাফ পৌর সভার অন্তর্গত বিভিন্ন স্কুল/মাদ্রাসা/কিন্ডার গার্টেন এর ৪র্থ,৭ম, ও ৯ম শ্রেনীর শিক্ষার্থীদের এক কালীন বৃত্তি প্রধানের লক্ষ্য নিয়ে টেকনাফ পৌরসভার নির্ধারিত ফরমে আবেদন করার জন্য ইতি মধ্যে ঘোষণা করা হয়েছে। আবেদন পত্র সংগ্রহ করতে হবে পৌর-কার্যালয় থেকে।

সুত্রে আরো জানা যায়, টেকনাফের শিক্ষার মান এবং শিক্ষার হার আরো বাড়াতে এই মহতি উর্দোগ্য হাতে নিয়েছে পৌর-পিতা হাজ্বী মোঃ ইসলাম, তিনি মেয়র শিক্ষা বৃত্তি বাস্তবায়ন করতে ২৯ অক্টোবর সকাল ১১টায় টেকনাফ পৌরসভা কার্যালয়ে এক প্রস্তুতি সভার আয়োজন করে। উক্ত সভায় টেকনাফ পৌরসভার আওতায় অন্তর্গত সকল শিক্ষা-প্রতিষ্টানের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক-শিক্ষীকাগণ উপস্থিত ছিলেন।

মেয়র শিক্ষা বৃত্তি, সঠিক সময়ে কার্যকর করতে সকল শিক্ষকদের মতামত নেওয়া হয়। প্রস্তুতি সভায় পৌর পিতা হাজ্বী মোঃ ইসলাম বলেন, আমাদের এই এলাকাটি শিক্ষার মান এবং শিক্ষার হারের সংখ্যায় এখনো অনেক পিছিয়ে পড়ে আছে। অথচ শিক্ষা প্রতিষ্টানের কোন অভাব নেই। তবে মেধাবী ছাত্র-ছাত্রীদের অনেক অভাব রয়েছে। তাই সেই দিকটি বিবেচনায় এনে আমি আপনাদের সকলের আন্তরিক সহযোগীতায় এই বৃত্তি পরিক্ষাটি চালু করার কাজ হাতে নিয়েছি। তিনি আরো বলেন, মেয়র শিক্ষা-বৃত্তি পরিক্ষায় বাস্তবায়ন করে আমরা বের করে আনবো কোন কোন শিক্ষা প্রতিষ্টানে ছাত্র-ছাত্রীদের ভাল ভাবে পাঠদান দেওয়া হচ্ছে। এই পরিক্ষাটির মধ্য দিয়ে বের হয়ে আসবে কোন স্কুলের শিক্ষার্থীরা বেশী মেধাবী।

সকলের মতামতের বৃত্তিতে আগামী ২৩ ডিসেম্বর শনিবার ২০১৭ইং এই বৃত্তি পরীক্ষাটি অনুষ্টিত হবে। পরীক্ষাটি সুন্দর ও সঠিক ভাবে কার্যকর করার জন্য একটি সু-সংগঠিত কমিটি তৈরী করা হয়েছে।

মেয়র শিক্ষা-বৃত্তির ম্যানুয়েল দেখা যায়, বৃত্তি পরিচালনা কমিটির চেয়ারম্যান পৌর পিতা হাজ্বী মোঃ ইসলাম, কো-চেয়ারম্যান দুই জন কাউন্সিলার,তার মধ্যে একজন নারী। পরীক্ষার নিয়ন্ত্রক হিসাবে দায়িত্ব পালন করবে প্রধান শিক্ষক টেকনাফ পাইলট উচ্চ-বিদ্যালয়, পরিচালনা কমিটির সদস্যবৃন্দরা হলেন, ১) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, ২) পৌর সচিব, ৩) নাগরিক কমিটির সদস্য ১জন পুরুষ, ১জন মহিলা, আরেকজন (মেয়র কর্তৃক মনোনিত), ৪) টেকনাফ পৌরসভার অন্তর্গত শিক্ষা প্রতিষ্টানের প্রধানগণ (সর্বোচ্চ ৩ জন) মেয়র কর্তৃক মনোনিত।

মেয়র শিক্ষা বৃত্তির প্রস্তুতি সভাটি পবিত্র কোরান তেলোয়াতের মধ্য দিয়ে শুভ সূচনা শুরু করা হয়। সভায় প্রধান অতিথির দায়িত্ব পালন করেন পৌর মেয়র হাজ্বী মোঃ ইসলাম, সভা পরিচালনা করেন টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর হোসেন। বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন মেয়র শিক্ষা বৃত্তির উপদেষ্টা, মোঃ আলম বাহাদুর, টেকনাফ আল-জামিয়া, আল-ইসলামিয়া প্রধান পরিচালক মাওলানা মুফতি কেফায়েত উল্লাহ শফিক সাহেব, বিশিষ্ট ব্যাবসায়ী সাবেক ইউপি সদস্য আলহাজ্ব আব্দুল গফুর শরীফ, মাধ্যমিক শিক্ষা অফিসার নুরুল আবছারসহ পৌরসভার অন্তর্গত সকল স্কুল/মাদ্রাসা/ কিন্ডার গার্টেনের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকবৃন্দ।

প্রস্তুতি সভায় বক্তারা পৌর পিতা হাজ্বী মোঃ ইসলামের এই মহতি উর্দোগ্য গ্রহন করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এই মেয়র শিক্ষা বৃত্তি পরিক্ষাটি ধারাবাহিক ভাবে প্রতি বছর চালু রাখার আহবান জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

David Filo ( Birth Day ); ২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে; https://coxview.com/david-filo-birth-day/

২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে

ডেভিড রবার্ট ফিলো ইয়াহু’র অন্যতম প্রতিষ্ঠাতা। ফেব্রুয়ারী 1994 সালে, তিনি জেরি ইয়াং এর সাথে সহ-তৈরি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/