সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / নির্বাচন সংক্রান্ত / টেকনাফে ভোটার তালিকা যাচাই বাছাইয়ের কাজ চলছে

টেকনাফে ভোটার তালিকা যাচাই বাছাইয়ের কাজ চলছে

রোহিঙ্গা সম্পৃক্ততার অভিযোগ : প্রথমদিনে বাতিল হলো ১৭০টি আবেদন ফরম

 

গিয়াস উদ্দিন ভুলু; টেকনাফ :

২০১৭ সালের হাল নাগাদ ভোটার তালিকায় অন্তর্ভূক্তি হতে টেকনাফ উপজেলায় আবেদন ফরম পূরণ হয়েছে ৫ হাজার ৯৪৭টি। এ কার্যক্রমটি শেষ হয় ১৬ দিনে। গত ১২ আগষ্ট থেকে শুরু হয়েছে এই ফরমগুলোর যাচাই বাছাইয়ের কার্যক্রম।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ১২ আগষ্ট সকাল থেকে ১৩ আগষ্ট রবিবার বিকাল পর্যন্ত হোয়াইক্যং ইউনিয়নের আবেদর ফরম গুলো যাচাই বাছাই শেষ করা হয়।

সূত্রে জানা যায়, এই ইউনিয়নে আবেদন ফরম পূরণ হয়েছে ১২০৪টি। বাতিল হয়েছে ১৭০টি আবেদন ফরম। কোন ত্রুটি না থাকার কারণে ১০৩৪টি ফরম গৃহীত হয়। বাতিল করা আবেদন ফরমের মধ্যে সঠিক কাগজ পত্র না দেওয়া এবং রোহিঙ্গা সম্পৃক্ততার অভিযোগও পাওয়া গেছে।

উপজেলা নির্বাচন অফিসের সহকারী কর্মকর্তা শহিদুল ইসলাম উক্ত তথ্য নিশ্চিত করে আরো জানান, ২৫ জুলাই সারাদেশে একযোগে শুরু হওয়া ভোটার তালিকা হালনাগাদের কাজ ২৫ জুলাই শুরু হয়ে ৯ আগস্ট শেষ হয়েছে। এ ১৬ দিনে টেকনাফ উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌরসভায় সর্বমোট ৫ হাজার ৯৪৭ টি ফরমে নতুন ভোটার অন্তর্ভূক্তি হওয়ার জন্য আবেদন করে।

উপজেলা নির্বাচন অফিস সুত্রে আরো জানা যায়, এবারে উপজেলার ৬টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা এলাকায় ভোটার তালিকা হালনাগাদে ৭২ জন তথ্য সংগ্রহকারীদের কাছে প্রথমে ৫ হাজার ১৫০টি এবং পরবর্তীতে আরও ১ হাজার ৬টি সর্বমোট ৬ হাজার ১৫৬টি ফরম সরবরাহ দেয়া হয়েছিল। ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহের শেষ দিন ৯ আগস্ট সন্ধ্যা পর্যন্ত মোট ৫ হাজার ৯৪৭টি ফরম পূরণ করা হয়েছে। নিবন্ধনের শতকরা হার ৪.১২। পুরণকৃত ফরমের মধ্যে মোট পুরুষ ৩ হাজার ৪০৮ জন এবং মহিলা ২ হাজার ৫৩৯ জন। টেকনাফ রোহিঙ্গা অধ্যুষিত এলাকা বিধায় কঠোর কড়াকড়ির কারণে আনুষাঙ্গিক কাগজপত্রের জটিলতায় সরবরাহকৃত ফরমের মধ্যে ২০৯টি ফরম ফেরৎ দেয়া হয়েছে।

ইউনিয়নওয়ারী পূরণকৃত ফরম হচ্ছে হোয়াইক্যং ১ হাজার ২০৪টি, হ্নীলা ১ হাজার ৩১টি, টেকনাফ সদর ৯৮৩টি, সাবরাং ১ হাজার ২১৫টি, বাহারছড়া ৭৩৮টি, সেন্টমার্টিনদ্বীপ ১৩৭টি, টেকনাফ পৌরসভা ৬৩৯টি।

টেকনাফে বিদ্যমান ভোটার সংখ্যা:

৬টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা নিয়ে গঠিত টেকনাফ উপজেলার বর্তমান ভোটার সংখ্যা মোট ১ লক্ষ ৪৩ হাজার ১০ জন। তম্মধ্যে পুরুষ ভোটার ৭১ হাজার ৬৭৩ জন এবং মহিলা ভোটার ৭১ হাজার ৩৩৭ জন।

ইউনিয়নওয়ারী ভোটার সংখ্যা হচ্ছে হোয়াইক্যং ২৮ হাজার ৩৪ জন। হ্নীলায় ২৪ হাজার ৮৮৫ জন। টেকনাফ সদরে ২৫ হাজার ৯৭১ জন। সাবরাং ২৯ হাজার ৬৪১ জন।

বাহারছড়ায় ১৮ হাজার ৭১ জন। সেন্টমার্টিনদ্বীপে ৩ হাজার ৯৪ জন। টেকনাফ পৌরসভায় ১৩ হাজার ৩১৪ জন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

David Filo ( Birth Day ); ২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে; https://coxview.com/david-filo-birth-day/

২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে

ডেভিড রবার্ট ফিলো ইয়াহু’র অন্যতম প্রতিষ্ঠাতা। ফেব্রুয়ারী 1994 সালে, তিনি জেরি ইয়াং এর সাথে সহ-তৈরি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/