সাম্প্রতিক....
Home / জাতীয় / ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/06/Day-Dhaka-University-Day.jpg?resize=540%2C326&ssl=1

অনলাইন ডেস্ক :
‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ। ১৯২১ সালের ১ জুলাই ভারতবর্ষের পূর্ববঙ্গে প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। ব্রিটিশ ভারতে তৎকালীন শাসকদের অন্যায্য সিদ্ধান্তে পূর্ববঙ্গের মানুষের প্রতিবাদের ফসল হচ্ছে এই ঢাকা বিশ্ববিদ্যালয়। অবিভক্ত ভারতবর্ষের পূর্ব বাংলার মানুষের বুদ্ধিবৃত্তিক জাগরণের লক্ষ্যেই বিশেষত এ উদ্যোগ নেয়া হয়।

বঙ্গভঙ্গ রদের প্রেক্ষিতে ১৯১২ সালে ভাইসরয় লর্ড হার্ডিঞ্জের কাছে প্রস্তাব করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার। এর প্রস্তাবক ছিলেন নবাব স্যার সলিমুল্লাহ, নবাব নওয়াব আলী চৌধুরী ও শের-এ-বাংলা এ কে ফজলুল হক। নবাবদের দেয়া ঢাকার রমনা সিভিল স্টেশন এলাকার প্রায় ৬০০ একর জমির ওপর এর ক্যাম্পাস। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের আয়তন কমে ২৭৫.০৭৬ একর হয়েছে।

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/07/Dhaka-University-.jpg?resize=451%2C254&ssl=1

প্রথমে কলা, বিজ্ঞান ও আইন এই তিনটি অনুষদ নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব নেন স্যার পি জে হার্টগ। প্রতিষ্ঠার পর থেকেই জ্ঞান ও বিদ্যাচর্চার খ্যাতিতে বিশ্ববিদ্যালয়টি এ উপমহাদেশের একটি শ্রেষ্ঠ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করে। অক্সফোর্ডের আদলে এর পঠনপাঠন ও শিক্ষাদান কার্যক্রম পদ্ধতি পরিচালিত হয়েছিল বলেই এটাকে বলা হতো প্রাচ্যের অক্সফোর্ড। এ ছাড়াও ঐতিহাসিকভাবেই নেতৃত্ব ও শ্রেষ্ঠত্ব অর্জনের গর্বিত অংশীদার হলো এই ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্রথমে কলা অনুষদে ছিল সংস্কৃত, বাংলা, উর্দু, ফার্সি, আরবি, ইসলামিক স্টাডিজ, ইতিহাস, ইংরেজি, দর্শন, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান ও শিক্ষা বিভাগ। পালি পড়ানো হতো সংস্কৃতের সাথে। বর্তমানে পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ একটি স্বতন্ত্র বিভাগ হিসেবে পরিচালিত হচ্ছে। বিজ্ঞান অনুষদে ছিল গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন।

আইন অনুষদে ছিল শুধু আইন বিভাগ। সর্বমোট বিভাগ ছিল ১২টি। প্রথমে বিএ, বিএসসি অনার্স এবং এমএ ও এমএসসি সব মিলিয়ে ৮৫০ জন ছাত্রছাত্রী ভর্তি করা হয়েছিল।

বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ১৩টি অনুষদ, ৮৩টি বিভাগ, ১৩টি ইনস্টিটিউট, ৫৬টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও ৩টি ছাত্রাবাস, এবং ৭টি স্নাতক পর্যায়ের অধিভুক্ত সরকারি কলেজসহ মোট ১০৫টি অধিভুক্ত কলেজ রয়েছে। অধিভুক্ত কলেজগুলোর ভিন্ন অবকাঠামো ও কর্মকাণ্ড রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার বাংলাদেশের সর্ববৃহৎ গ্রন্থাগার।

আবাসিক হল হিসেবে প্রতিষ্ঠিত হয় ঢাকা হল, জগন্নাথ হল ও মুসলিম হল এ তিনটি। সে সময় কোনো ছাত্রী হল ছিল না। সব বিভাগে পড়ানোর জন্য শিক্ষক ছিলেন মাত্র ৬০ জন। এখন প্রয়োজন আদর্শিক মূল্যবোধ, অন্তর্মুখী ধ্যান ও প্রকৃত মনুষ্যত্ব বিকাশের পথে অধিক বেশি মনোযোগী হওয়া। কারণ এটি দেশের সর্বশ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান। এতেই আমরা হৃত গৌরব কিছুটা হলেও উদ্ধার করতে পারব বলে মনে করি। নতুবা নয়। জাতিও আমাদের কাছ থেকে সেই প্রত্যাশাই করে। কামনা করি ঢাকা বিশ্ববিদ্যালয় আবার সেই আগের গৌরবে ফিরে আসুক। আমাদের অভিযাত্রা ও উদ্দেশ্য সফল হোক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/