সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তিন সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

তিন সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

Lawখাদ্যে ফরমালিন আছে কি না সেটি পরীক্ষা করার যন্ত্র সংগ্রহ না করায় তিন সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়েছে।

এ বিষয়ে দায়ের করা এক আবেদনের শুনানি করে আজ মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বরাষ্ট্র, খাদ্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবের বিরুদ্ধে এ রুল জারি করা হয়। আগামী ২ সপ্তাহের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

২০১৪ সালে খাদ্যে ফরমালি পরীক্ষা করার ‘জেড ৩০০’মডেলের ‘ফরমালডিহাইড মিটার’যন্ত্রকে সরকারের দুটি প্রতিষ্ঠান সঠিক যন্ত্র নয় বলে আদালতে প্রতিবেদন দাখিল করে। যদিও ‘সঠিক’যন্ত্র আমদানি করতে নির্ধারিত সময় বেঁধে দিয়েছিলেন আদালত।

গত বছরের মাঝামাঝি সময়ে ফরমালডিহাইড মিটার দিয়ে (ডিএমপি) ফরমালিনবিরোধী অভিযান শুরু হয়। অভিযানে শনাক্ত হয় ফরমালিনযুক্ত হাজারো টন ফল ঢাকায় আসছে। অভিযান শেষে ১৩ হাজার মন আম আর ৩৫ লাখ ফরমালিনযুক্ত লিচু ধ্বংসের তথ্য দেয় ডিএমপি।

এতে করে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বলেছিলেন, এ যন্ত্র সঠিক যন্ত্র নয়। তবে তাদের কথা তখন কেউ শোনেনি। তখন নিরুপায় হয়ে ব্যাবসায়ী সমিতির নেতারা উচ্চ আদালতে রিট করেন। সে রিটের শুনানি করেন আদালত।

২০১৪ সালের ২১ জুলাই হাইকোর্ট বিসিএসআইআর, বিএসটিআই মহাপরিচালককে ওই যন্ত্র পরীক্ষা করে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দেন। পরে বিসিএসআইআর, বিএসটিআই হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে উভয় সংস্থাই ‘জেড ৩০০’মডেলের ‘ফরমালডিহাইড মিটার’দিয়ে ফরমালিন নির্ভুলভাবে নির্ণয় করা যায় না বলে উল্লেখ করে। পরে আদালত ৭ দিনের মধ্যে ফরমালিন মাপার সঠিক যন্ত্র নির্বাচন করার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন এবং সংগ্রহের ব্যবস্থা করতে নির্দেশ দেন।

আদেশে আরো বলা হয়, সরকার দুই মাসের মধ্যে সঠিক যন্ত্র সংগ্রহের পর এ কমিটি যন্ত্র নির্বাচন করবে।

কমিটিতে বিসিএসআইআর, বিএসটিআই, এনএফএসএল, ভোক্তা অধিকার অধিদপ্তর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের প্রতিনিধিরা থাকবেন। এ যন্ত্র সংগ্রহের প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।

কিন্তু চলতি বছরের ১৯ এপ্রিল পর্যন্ত আদালতের এ আদেশের বিষয়ে কোনো অগ্রগতি না হওয়ায় আইনজীবী মনজিল মোরসেদ তিন সচিবসহ সাত কর্মকর্তাকে আইনি নোটিশ দেন। সে নোটিশের জবাব না পেয়ে এই আইনজীবী আদালত অবমাননার আবেদন করলে মঙ্গলবার আদালত এ আদেশ দিলেন।

বিষেরবাঁশী.কম,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/