সাম্প্রতিক....
Home / জাতীয় / দাতাদের সহায়তার প্রতিশ্রুতি বেড়েছে

দাতাদের সহায়তার প্রতিশ্রুতি বেড়েছে

Mony - Dollar

চলতি অর্থবছরের (২০১৬-১৭) প্রথম মাস জুলাইয়ে দাতাদের প্রতিশ্রুতি বেড়েছে। এ সময়ে দাতারা ১ হাজার ১৬৭ কোটি ৯১ লাখ ডলার অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

গত অর্থবছরের একই মাসে এ প্রতিশ্রুতির পরিমাণ ছিল ৪ কোটি ১৫ লাখ মার্কিন ডলার। এদিকে প্রতিশ্রুতির পরিমাণ বাড়লেও গত বছরের একই সময়ের তুলনায় কমেছে অর্থছাড়ের পরিমাণ।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা যায়, গত অর্থবছরের জুলাই মাসে দাতারা ১৪ কোটি ৪০ লাখ মার্কিন ডলার ছাড় করেছিল। চলতি অর্থবছরের একই সময়ে তা কমে দাঁড়িয়েছে ১২ কোটি ৫৯ লাখ মার্কিন ডলারে। ছাড় করা অর্থের মধ্যে চলতি বছরের জুলাইয়ে ঋণের পরিমাণ ১২ কোটি ৪৪ লাখ ডলার এবং অনুদানের পরিমাণ ১৫ লাখ মার্কিন ডলার। গত অর্থবছরের একই সময়ে ছাড় করা অর্থের মধ্যে ঋণ ছিল ১৩ কোটি ৯০ লাখ মার্কিন ডলার এবং অনুদান প্রায় ৪১ লাখ মার্কিন ডলার।

এদিকে জুলাই মাসে মোট প্রতিশ্রুতির মধ্যে ঋণের পরিমাণ এক হাজার ১৬৬ কোটি ৭০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে রাশিয়ার সঙ্গে পারমানবিক বিদ্যুতকেন্দ্র নির্মাণ সংক্রান্ত চুক্তির আওতায় ঋণের পরিমাণই ১ হাজার ১৩৮ কোটি মার্কিন ডলার। তবে গত অর্থবছরের একই সময়ে প্রতিশ্রুতির মধ্যে কোনো ঋণ ছিল না।

চলতি অর্থবছরের জুলাই মাসে প্রতিশ্রুত অনুদানের পরিমাণ কমেছে। গত অর্থবছরের জুলাই মাসে প্রতিশ্রুত অনুদানের পরিমাণ ছিল ৪ কোটি ১৫ লাখ মার্কিন ডলার, যা এ বছরের একই সময়ে কমে দাঁড়িয়েছে ১ কোটি ২১ লাখ মার্কিন ডলারে।

চলতি অর্থবছরে জুলাই মাসে সরকার ঋণ পরিশোধ করেছে ৬ কোটি ৮০ লাখ ডলার। এর মধ্যে আসলের পরিমাণ ৫ কোটি ৩০ লাখ ডলার। আর সুদের পরিমাণ ১ কোটি ৫০ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে সরকার ঋণ পরিশোধ করেছিল ৮ কোটি ৪০ লাখ ডলার। এর মধ্যে আসলের পরিমাণ ৬ কোটি ৫৫ লাখ ডলার এবং সুদের পরিমাণ ১ কোটি ৮২ লাখ ডলার।

উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসে বিভিন্ন প্রকল্পে বিশ্ব ব্যাংকের ছাড় করা অর্থের পরিমাণ দুই কোটি মার্কিন ডলার।

সূত্র:risingbd.com, ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/