সাম্প্রতিক....
Home / জাতীয় / ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং : সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং : সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত

অনলাইন ডেস্ক :
শক্তি বাড়িয়ে বাংলাদেশের চট্টগ্রাম এবং কক্সবাজারের দিকে ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। এটি বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় সিত্রাংয়ে রূপ নিয়েছে। ঘূর্ণিঝড় সিত্রাং পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্যবঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) সকালে আবহাওয়া অধিদপ্তরের সবশেষ ৮ নম্বর বুলেটিনে দেশের সমুদ্রবন্দরগুলোকে আগের ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়টি আজ সকাল ৬টায় (২৪ অক্টোবর) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯০ কিমি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৩৫ কিমি. দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিমি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিমি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত ও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকাল নাগাদ খেপুপাড়ার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে।

ঘৃর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিমি.। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিমি. পর্যন্ত বাড়ছে।

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৪ (চার) নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৭ (সাত) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চীদপুর, নোয়াখালী, ফেনী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ (সাত) নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরগুলোকে ৪ (চার) নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৬ (ছয়) নম্বর বিপদ সংকেত ৬ (ছয়) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৬ (ছয়) নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার নদীবন্দরগুলোকে ৩ (তিন) নম্বর নৌ-বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়টির আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার বামতাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুর রহমান জানিয়েছেন, ‘এটা এখনো ঘূর্ণিঝড় অবস্থাতেই আছে। আমরা তিন ঘণ্টা পর পর আপডেট দেব। আমাদের হাতে এখনো ২০ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা সময় আছে। উপকূল অতিক্রম করার সময় গতিবেগ ১০০ কিলোমিটার থাকবে বলে মনে করা হচ্ছে।’

এদিকে, কোস্ট গার্ড পশ্চিম জোন -এর স্টাফ অফিসার (অপারেশন্স) লে. কমান্ডার মো. মহিউদ্দিন জামান জানান, ঘূর্ণিঝড় সিত্রাং অত্যন্ত শক্তিশালী হয়ে বাংলাদেশ উপকূলীয় অঞ্চলের দিকে আসছে। আসন্ন ঘূর্ণিঝড়ের সতর্কতামূলক প্রস্তুতি হিসেবে গভীর সমুদ্রে সকল মাছ ধরা ট্রলারসমূহ ও অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী সকল যাত্রীবাহী নৌযানসমূহকে উপকূলের নিকটবর্তী নিরাপদ স্থানে অবস্থান করতে বলা হয়েছে। কোস্ট গার্ড পশ্চিম জোনের অন্তর্গত খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ সর্বস্তরের মাছ ঘাট, বোট মালিক সমিতির সভাপতিসহ সকল জেলেদের সুনির্দিষ্ট নির্দেশনা প্রদান করা হয়েছে।

তিনি জানান, স্থানীয় জনপ্রতিনিধিদেরকে অবগত করে তাদের মাধ্যমে উপকূলীয় অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠীকে সৃষ্ট নিম্নচাপ সম্পর্কে সতর্ক করা হচ্ছে। দুর্যোগকালীন সময়ে সকলকে নিরাপদ আশ্রয়স্থল অথবা নিকটস্থ কোস্ট গার্ড কোস্টাল ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারে এ অবস্থান গ্রহনের জন্য বলা হয়েছে। এছাড়াও দুর্যোগ পরবর্তী উদ্ধার অভিযান এবং ত্রাণ বিতরণসহ সকল পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের সকল জাহাজ, স্টেশন এবং আউটপোস্টসমূহ সম্পূর্ণরুপে প্রস্তুত রয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Election-Sayed-Alam-Sagar-21-4-24.jpeg

ঈদগাঁও ইউপির চেয়ারম্যান ছৈয়দ আলম নির্বাচনী জনমত জরিপে এগিয়ে

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচনে এবার ভিন্ন পরিসরে প্রচারণায় চালিয়ে যাচ্ছেন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/