সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / নিখিল ভারত বঙ্গ শতবর্ষী সাহিত্য সম্মেলনে যাচ্ছেন কক্সবাজারের নজিব

নিখিল ভারত বঙ্গ শতবর্ষী সাহিত্য সম্মেলনে যাচ্ছেন কক্সবাজারের নজিব

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :
নিখিল ভারত বঙ্গ শতবর্ষী সাহিত্য সম্মেলনে বাংলাদেশ সাংস্কৃতিক দলের সমন্বয়ক হিসেবে যোগদান করবেন কক্সবাজারের মো: নজিবুল ইসলাম। তিনি সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে বাংলাদেশ সাংস্কৃতিক দলের সদস্যদের সাথে নিয়ে ২৫ ডিসেম্বর ভোরে ঢাকা থেকে যাত্রা দেবেন।

নিখিল ভারত বঙ্গ শতবর্ষী সাহিত্য সম্মেলন কমিটির সভাপতি প্রদীপ ভট্টাচার্য স্বাক্ষরিত এক পত্রে জানানো হয়েছে, আগামি ২৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর ভারতের কলকাতার সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয় শতবর্ষী সম্মেলনটি অনুষ্ঠিত হবে। ১৯২৩ সালে এটির প্রথম বার্ষিক সম্মেলন বারাণসীতে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সভাপতিত্বে করেছেন। তখন থেকেই ভারতের সাহিত্য, সাংস্কৃতিক, রাজনৈতিক ও সামাজিক গুরুত্বের কিংবদন্তিদের আশীর্বাদ এটি। এই তালিকায় রয়েছে শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়, সত্যেন্দ্র নাথ বসু, প্রেমেন্দ্র মিত্র, সমরেশ বসু, শঙ্কর, শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের মতো বিশিষ্ট ব্যক্তিবর্গ।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত ড. প্রণব মুখোপাধ্যায় দীর্ঘ ১২ বছর নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের সভাপতির পদে অধিষ্ঠিত ছিলেন। ভারত ও বাংলাদেশের মধ্যে একটি বিশেষ সম্পর্ক রয়েছে। দুই দেশের ইতিহাস এবং অভিন্ন ঐতিহ্য, ভাষাগত ও সাংস্কৃতিক বন্ধন, সঙ্গীতের প্রতি আবেগ,সাহিত্য এবং শিল্পকলার একটি বন্ধন রয়েছে। বাংলা ভাষা উভয় দেশের নাগরিকদের সাধারণ ভাষা। তাই এবার বাংলাদেশে প্রতিনিধি টিমে মো. নজিবুল ইসলামকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

মো. নজিবুল ইসলাম, ফ্রেন্ডস অব বাংলাদেশের পরিচালক এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের কক্সবাজার জেলা সাধারণ সম্পাদক। আগামী ৩০ ডিসেম্বর থেকে ৩ দিনব্যাপী কক্সবাজারে অনুষ্ঠিততব্য দরিয়ানগর আন্তর্জাতিক কবিতা মেলা বাস্তবায়ন কমিটির আহবায়ক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কেন্দ্রিয় কমিটির সদস্য ছাড়াও রাজনৈতিক-পেশাজীবী সংগঠনের নানা দায়িত্বে রয়েছেন।

মো. নজিবুল ইসলাম জানিয়েছেন, ২৫ ডিসেম্বর ভোরে ঢাকা থেকে তিনি অন্যান্য সদস্যদের সাথে নিয়ে কলকতায় যাবেন। সম্মেলন শেষে তিনি ২৭ ডিসেম্বর কলকাতা থেকে বাংলাদেশ ফিরবেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Election-Sayed-Alam-Sagar-21-4-24.jpeg

ঈদগাঁও ইউপির চেয়ারম্যান ছৈয়দ আলম নির্বাচনী জনমত জরিপে এগিয়ে

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচনে এবার ভিন্ন পরিসরে প্রচারণায় চালিয়ে যাচ্ছেন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/