সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পালিয়ে বেড়াচ্ছে জিসান-রফিক : আজ সিদ্ধান্ত হতে পারে কে হচ্ছেন ভারপ্রাপ্ত মেয়র

পালিয়ে বেড়াচ্ছে জিসান-রফিক : আজ সিদ্ধান্ত হতে পারে কে হচ্ছেন ভারপ্রাপ্ত মেয়র

Zishan & Rafiqদীপক শর্মা দীপু; কক্সভিউ:

কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব কে পাচ্ছেন-জিসান, রফিক, কোহিনুর না মাহবুব এমন নাটকিয়তার অবসান ঘটতে পারে আজ। আর এবার বরখাস্ত হওয়া মেয়র সরওয়ার কামাল দায়িত্বভার হস্তান্তর করবেন না, বিশেষ আদেশে দায়িত্বভার প্রদান করবে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এদিকে পৌরসভায় সচিবের কক্ষে ভারপ্রাপ্ত মেয়র সংক্রান্ত ফাইল নোট প্রস্তুত নিয়ে হট্টগোল হয়।

২৪ নভেম্বর স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে সরওয়ার কামালকে কক্সবাজার পৌরসভার মেয়রের পদ থেকে সাময়িক বহিস্কারের আদেশ জারি করা হয়। একই আদেশে স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ৩১ (২) উপধারা অনুযায়ী আদেশ প্রাপ্তির তিনদিনের মধ্যে প্যানেল মেয়র-১ জিসান উদ্দিনকে কক্সবাজার পৌরসভার মেয়রের দায়িত্বভার হস্তান্তরের নির্দেশ দেয়া হয়। কিন্তু ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বভার গ্রহণের আগে অর্থাৎ ২৫ নভেম্বর প্যানেল মেয়র-১ জিসান উদ্দিন প্যানেল মেয়র-২ রফিকুল ইসলামের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়। এরপর থেকে জিসান-রফিক গ্রেফতারের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে। পৌর কার্যালয়ে আসা থেকে বিরত রয়েছে এ দু’জন।

অন্যদিকে মন্ত্রণালয়ের নির্ধারণ করা ৩ দিন কার্যদিবস সময় ২৯ নভেম্বর পার হয়ে গেলেও জিসান দায়িত্বভার গ্রহণ করতে পারেনি।

এদিকে রবিবার কক্সবাজার পৌরসভার সচিবের সাথে জিসান উদ্দিনের পক্ষের লোকজনদের সাথে বাকবিতন্ডা সৃষ্টি হয়। সচিব গালমন্দ করার অভিযোগ উঠে। ঘন্টাব্যাপী হৈ চৈ হট্টগোলে পৌরসভা কার্যক্রম ব্যাহত হয়। এ ব্যাপারে পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা আজাদ জানান, জিসানের পক্ষের লোকজন ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বভার সংক্রান্ত ফাইল নোট প্রস্তুত করার জন্য বলেন। পরে সচিব ফাইল নোট প্রস্তুত করেন। এ সময় কথা কাটাকাটি হয়। তবে হৈ চৈ বা হট্টগোল হয়নি। ভারপ্রাপ্ত মেয়র কে হবেন এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার উপ-পরিচালক আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান বলেন, কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়রের বিষয়ে স্থানীয় এই সময়ে স্থানীয় কোন সিদ্ধান্ত হবে না। মন্ত্রণালয় যে আদেশ দেবেন তা বাস্তবায়ন হবে।

বিশ্বস্থ সূত্রে জানা যায়, মন্ত্রণালয় আজ বিশেষ আদেশ দিতে পারেন। প্যানেল মেয়র-১ জিসান, প্যানেল মেয়র-২ রফিক নাশকতা মামলার আসামী এবং মন্ত্রণালয়কে না জানিয়ে নিয়ম বহির্ভুতভাবে বিদেশ গমনের কারণে এ দু’জনের কাউকে মেয়রের দায়িত্ব না দিতে পারেন মন্ত্রণালয়।

এছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব কক্সবাজার জেলা প্রশাসকের কাছ থেকে জিসান ও রফিকের বিষয়ে বিভিন্ন তথ্য চেয়ে চিঠি দিয়েছেন। হয়তো জেলা প্রশাসকের দেয়া তথ্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পৌঁছলেই দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে। এতে বাদ যেতে পারেন জিসান-রফিক।

অন্যদিকে প্যানেল মেয়র-৩ কোহিনুর ইসলামসহ সংখ্যাগরিষ্ট কাউন্সিলর ভারপ্রাপ্ত মেয়র পদে মাহবুবুর রহমান মাবুর পক্ষে মন্ত্রণালয়ে লিখিত আবেদন করেন। এই বিষয়গুলো ঠিক থাকলে মন্ত্রণালয় বিশেষ আদেশে মাহবুবকে দিতে পারেন ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/