সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পেকুয়ায় ডিজিটাল যুগে সনাতনী জন্ম নিবন্ধন সনদ বিতরণ প্রক্রিয়া অব্যাহত

পেকুয়ায় ডিজিটাল যুগে সনাতনী জন্ম নিবন্ধন সনদ বিতরণ প্রক্রিয়া অব্যাহত

birth-certificate..এস.এম.ছগির আহমদ আজগরী; পেকুয়া:

কক্সবাজারের পেকুয়ায় ডিজিটাল যুগে সনাতনী জন্ম নিবন্ধন সনদ চলছে। এছাড়া জন্ম নিবন্ধন সনদ প্রার্থীদের পদে পদে করা হচ্ছে শোষণ ও হয়রানী এমন অভিযোগ এলাকাবাসীর। ঘটনাটি ঘঠছে উপজেলার শিলখালী ইউনিয়ন পরিষদ কার্যালয়ে। জানা যায়, দেশের প্রত্যন্ত পাড়া-মহল্লায় বসবাসকারী বাংলাদেশী নাগরিকের জন্ম নিবন্ধন ও তার সনদ সংগ্রহ এবং ব্যবহার প্রক্রিয়া বাধ্যতামূলক করে সরকার। ২০০৮সাল থেকে জন্ম নিবন্ধন বিষয়ক কার্যক্রমে ডিজিলাইটেড পদ্ধতির ভিত্তিতে সম্পন্নে সংশ্লিষ্টদের প্রতি নির্দ্দেশও দেয় সরকার। কিন্তু সরকারের এসব নির্দ্দেশ নির্দ্দেশনার প্রতি চরম বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে সনাতনী ধারায় জন্ম নিবন্ধন ও সনদ সরবরাহ প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে উপজেলার শিলখালী ইউনিয়ন পরিষদ কার্যালয়ে।

এছাড়া সারাদেশে বর্তমান সরকার ইউনিয়ন পরিষদ পর্যায়ে ডিজিটিলাইটেড প্রথা চালু করলেও এখনো ব্যতিক্রম অবস্থানে রয়ে গেছে শিলখালী ইউনিয়ন পরিষদ কার্যালয়। এনিয়ে তথ্য সংগ্রহে এ প্রতিবেদক একদিন সরোজমিন শিলখালী ইউপি কার্যালয়ের সামনে অবস্থান নেন। এসময় জন্ম নিবন্ধন সনদ সংগ্রহে আসা গ্রামের ভারুয়াখালী লম্বামুরা এলাকার এক মহিলাা জানান, তিনি দুগ্ধজাত শিশুকে চট্টগ্রামের ভাড়ায় বাসায় রেখে জন্ম নিবন্ধন সনদের জন্য এসে আবেদন করেন। পরিষদের জন্ম নিবন্ধন বিভাগে কর্মরত স্থানীয় ইউপি চেয়ারম্যানের ভাতিজার পরামর্শে যাবতীয় প্রক্রিয়া সম্পন্নের পাশাপাশি দাবীকৃত হারের টাকাও পরিশোধ করার পরও ওই মহিলাকে জন্ম নিবন্ধন সনদ সরবরাহে নানা তালবাহানা ও বিলম্ব করা হচ্ছে। বিষয়টি নিয়ে ওই পরিষদের জন্ম নিবন্ধন সনদ বিভাগে কর্মরত চেয়ারম্যানের ভাতিজা মফিজুর রহমানের সাথে যোগাযোগ করে জানতে চাইলে, তিনি এ প্রতিবেদককে জানান, মহিলাটির নাম বালামে নেই। তার জন্ম নিবন্ধন সনদ সরবরাহে কিছু প্রক্রিয়া সম্পন্নে একটু সময়ের দরকার। তার সাথে মোবাইলে যোগাযোগ রাখার পরামর্শ জানিয়ে মহিলাটিকে বাড়িতে পাঠিয়ে দিতে বলেন। এসময় সেখানে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহে আসা একাধিক লোককে ডিজিটাল পদ্ধতির জন্ম নিবন্ধন সনদের বদলে হাতে লেখা সনদপত্রে পরিষদ থেকে বেরিয়ে আসতে দেখা যায়।

ডিজিটাল যুগে সনাতনী পদ্ধতির জন্ম নিবন্ধন সনদ সরবরাহের দৃশ্য দেখে উপস্থিত এক ইউপি সদস্যের কাছে জানতে চাইলে তিনি বলেন, তথ্য সেবা বিভাগসহ পরিষদের গুরুত্বপূর্ন অন্যান্য দাপ্তরিক যাবতীয় কার্যক্রমের দেখভাল করার দায়িত্বরত চেয়ারম্যান ভাতিজা মফিজুর রহমানের ইচ্ছ অনিচ্ছায় পরিচালিত হয়ে আসায় শিলখালী ইউপি’র সকল কার্যক্রমে এখনো সনাতনী পদ্ধতিতেই চলছে। এমনকি পরিমাপ যন্ত্র ছাড়া অনিয়ম কারচুপি যুক্ত বালতি মাপে বিলি বন্টন করা হয় ত্রান ভিজিডি’র পণ্য সামগ্রীও।

এবিষয়ে পেকুয়ার ইউএনও মোঃ মারুফুর রশিদ খানের কাছে জানতে চাইলে তিনি খোঁজ-খবর নিয়ে দ্রুত যথাযথ ব্যবস্থা নেবেন বলে মন্তব্য করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/