Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / প্রথমবারের মতো আকাশে উড়ল বিদ্যুৎচালিত বিমান

প্রথমবারের মতো আকাশে উড়ল বিদ্যুৎচালিত বিমান

অনলাইন ডেস্ক :

বিশ্বের প্রথম চিরাচরিত জ্বালানির পরিবর্তে পুরোপুরি বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান সফলভাবে আকাশে উড়ল আমেরিকার আকাশে। ইসরাইলের এভিয়েশন এয়ারক্রাফট কোম্পানির নির্মিত বিমানটি সফলভাবে আকাশে উড়াতে সক্ষম হয়েছে। ৮ মিনিটের উদ্বোধনী ফ্লাইটে বিমানটি তিন হাজার ৫০০ ফুট উচ্চতায় উঠেছিল।

মার্কিন সময় অনুযায়ী, মঙ্গলবার সকালে ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের ৮ মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে ‘অ্যালিস’ নামের বিমানটি।

এভিয়েশনের প্রেসিডেন্ট ও সিইও গ্রেগরি ডেভিস বলেন, এটি ইতিহাস। এটি বৈদ্যুতিক গাড়ি বা একটি সেলফোনের মতো ব্যাটারি প্রযুক্তি। ৩০ মিনিট চার্জ দিলে ৯ যাত্রী নিয়ে ১ ঘণ্টায় প্রায় ৪৪০ নটিক্যাল মাইল উড়তে সক্ষম।

বিমানটির সর্বোচ্চ গতি ২৫০ নট বা ঘণটায় ২৮৭ মাইল। একটি বোয়িং-৭৩৭ বিমানের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৫৮৮ মাইল।

গ্রেগরি ডেভিস আরও বলেন, বিমান চলাচলে বায়ুমণ্ডলে কার্বন নিঃসরণ মাত্রা শূন্যে নামিয়ে আনার লক্ষ্যেই বিদ্যুৎচালিত বিমান তৈরির কাজ করে তার কোম্পানি।

২০১৫ সালে ইভিয়েশন এয়ারক্রাফট প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই বিদ্যুৎচালিত বিমান তৈরির কাজ শুরু করে। মঙ্গলবারের ফ্লাইটের সব তথ্য সংগ্রহ ও পর্যালোচনার পর অ্যালিস বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। ২০২৭ সাল নাগাদ বিমানটি বাজারে আসবে বলে আশা করা যাচ্ছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় পুলিশ সদস্যকে কুপিয়ে আহত করল সাজাপ্রাপ্ত আসামী

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :বান্দরবানের লামায় সাজাপ্রাপ্ত আসামী ধরতে গিয়ে হামলার শিকার হন পুলিশ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/