সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ফিনল্যান্ড–সুইডেনকে ন্যাটোভুক্ত করার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু

ফিনল্যান্ড–সুইডেনকে ন্যাটোভুক্ত করার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/07/Nato.jpg?resize=620%2C348&ssl=1

ফিনল্যান্ড–সুইডেনকে ন্যাটোভুক্ত করার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু

অনলাইন ডেস্ক :
ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোর অন্তর্ভুক্ত করতে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে পশ্চিমা সামরিক জোট। আনুষ্ঠানিক আবেদনের ফলে তা অনুমোদনের প্রক্রিয়া শুরু হবে। কয়েক সপ্তাহের মধ্যে এই আবেদনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া যাবে বলে অনেকেই আশা করছেন। এ খবর জানিয়েছে রয়টার্স।

মঙ্গলবার (৫ জুলাই) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ প্রটোকল সই করে ন্যাটোর সদস্যদেশগুলো। এর অর্থ, এখন থেকে ন্যাটোর বৈঠকে যোগ দিতে পারবে দেশ দুটি। এছাড়া ন্যাটো দেশগুলোর কাছ থেকে আরও বেশি গোয়েন্দা সহযোগিতা পাবে তারা।

জোটের নেতারা এক ঘোষণাপত্রে বলেন, ‘আমরা ফিনল্যান্ড এবং সুইডেনকে ন্যাটোতে যোগ দিতে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছি। এখন ন্যাটো মিত্রদেশগুলোর পার্লামেন্টে এ সিদ্ধান্ত অনুমোদন পাওয়ার অপেক্ষা। এ প্রক্রিয়ায় এক বছর লেগে যেতে পারে। তবে অনুমোদন পেয়ে গেলে নর্ডিক এ দেশ দুটি ন্যাটোর যৌথ প্রতিরক্ষা অনুচ্ছেদ অনুযায়ী (আর্টিকেল ৫) সুরক্ষা পাবে।’

ন্যাটোভুক্ত দেশগুলো যে কোনো একটি আক্রান্ত হলে অন্য মিত্রদের ওপর হামলা হিসেবে গণ্য করা হয়। অনুমোদিত না হওয়া পর্যন্ত ফিনল্যান্ড ও সুইডেন এ শর্তের মধ্যে পড়বে না। সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের বিষয়টি জোটের পার্লামেন্টে অনুমোদন প্রয়োজন, যা সময়সাপেক্ষ ব্যাপার।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

David Filo ( Birth Day ); ২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে; https://coxview.com/david-filo-birth-day/

২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে

ডেভিড রবার্ট ফিলো ইয়াহু’র অন্যতম প্রতিষ্ঠাতা। ফেব্রুয়ারী 1994 সালে, তিনি জেরি ইয়াং এর সাথে সহ-তৈরি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/