সাম্প্রতিক....
Home / জাতীয় / বাংলাদেশ-মালয়েশিয়া প্রতিরক্ষা প্রশিক্ষণ চুক্তি ‘শিগগিরই’

বাংলাদেশ-মালয়েশিয়া প্রতিরক্ষা প্রশিক্ষণ চুক্তি ‘শিগগিরই’


প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় সফররত মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মোহম্মদ বিন সাবু।

বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা প্রশিক্ষণ ও কারিগরি সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর করতে মালয়েশিয়া প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় সফররত দেশটির প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সাবু।

১২ ‍জুলাই, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে সাক্ষাৎ করে মোহম্মদ বিন সাবু এ কথা জানান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান।

মালয়েশিয়ার মন্ত্রী বলেন, ‘দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক খুব ভালো। আমরা দুই দেশের পারস্পরিক সুবিধার জন্য এই উন্নয়ন সম্পর্ক অব্যাহত রাখব।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে প্রতিরক্ষা প্রশিক্ষণ এবং কারিগরি সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করতে আমরা প্রস্তুত। শিগগিরই এই চুক্তি স্বাক্ষরিত হবে।’

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে সাবু বলেন, ‘দেশের জিডিপি প্রবৃদ্ধি ৭.৭৮ শতাংশ, যা খুবই প্রশংসাযোগ্য।’

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে সাবু বলেন, ‘মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে মালয়েশিয়া।’

এ বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘মিয়ানমারের নাগরিকদের ফেরত নেওয়ার জন্য তাদের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে হবে।’

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে সম্পদশালী উল্লেখ করে শেখ হাসিনা এই অঞ্চলের উন্নয়ন দ্রুততর করার জন্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান ও সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন উপস্থিত ছিলেন।

সূত্র:হাসান আদিল-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

আজ মহান মে দিবস, May Day, https://coxview.com/may-day-2/

আজ মহান মে দিবস

  নিজস্ব প্রতিনিধি :আজ ১ মে, বুধবার। মহান মে দিবস। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদ্‌যাপন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/