সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / বাংলায় আরও ছয় ‘নির্মল জেলা’, স্বীকৃতি মার্চেই

বাংলায় আরও ছয় ‘নির্মল জেলা’, স্বীকৃতি মার্চেই

পশ্চিমবঙ্গের আরও ছ’টি জেলাকে ‘নির্মল জেলা’ ঘোষণা করা হতে পারে আগামী ৩১ মার্চের মধ্যেই। এই ছ’টি জেলা হল পশ্চিম মেদিনীপুর, হাওড়া, বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ এবং দক্ষিণ দিনাজপুর।

ইতিমধ্যেই কেন্দ্রের তরফে রাজ্যের ২৩টি জেলার মধ্যে আটটিকে ওপেন ডিফেকশন ফ্রি বা ওডিএফ জেলা ঘোষণা করা হয়েছে। রাজ্যের গ্রামোন্নয়ন দফতর সূত্রে জানানো হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে ওই ছ’টি জেলাকে ওডিএফ-এ পরিণত করতে সমস্ত রকমের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

দফতরের এক কর্তা জানিয়েছেন, হাওড়া এবং মালদহের সমস্ত কাজ সম্পূর্ণ হয়েছে। বাকি চারটি জেলার কাজও ৩১ মার্চের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে বলে আশা করা যায়। একটি জেলাকে তখনই ওডিএফের শংসাপত্র দেওয়া হয়, যখন সেই জেলায় কেন্দ্রীয় পানীয় জল ও স্বাস্থ্যব্যবস্থা মন্ত্রকের প্রতিনিধি পরিদর্শন করে ছাড়পত্র দেন।

উল্লেখ্য, মন্ত্রক ইতিমধ্যে আটটি জেলাকে ওডিএফ হিসাবে স্বীকৃতি দিয়েছে। এই তালিকায় রয়েছে নদিয়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং কোচবিহার জেলা। এর মধ্যে নদিয়াকেই প্রথম ওডিএফ জেলার স্বীকৃতি দিয়েছিল কেন্দ্র। স্বচ্ছ ভারত প্রকল্পের আওতায় এই আটটি জেলার অন্তর্ভুক্তিকরণ হয়।

তবে এ নিয়ে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব জারি রয়েছে প্রথম থেকেই। রাজ্যের দাবি, স্বচ্ছ ভারত প্রকল্পে কেন্দ্রীয় বরাদ্দ পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় না। যে কারণে পানীয় জল এবং শৌচাগার নির্মাণে রাজ্যকে নিজস্ব ভাণ্ডার থেকে অর্থ ব্যয় করতে হয়। ফলে নামকরণে বৈষম্য থাকলেও তা যুক্তিযুক্ত।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/