সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বিবিধ / বিএসএমএমইউতে চালু হল সেক্স ক্লিনিক

বিএসএমএমইউতে চালু হল সেক্স ক্লিনিক

4-8-2015   -    17(BSMMU)রাজধানী ঢাকায় চালু হলো সেক্সবিষয়ক ক্লিনিক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মনোরোগ বিদ্যা বিভাগ ‘সাইকিয়েট্রিক সেক্স ক্লিনিক’ নামের ক্লিনিকটি চালু করেছে। যৌন সমস্যা বিষয়ে পরিষ্কার বৈজ্ঞানিক ধারণা, সচেতনতা বৃদ্ধি করা এবং উপযুক্ত চিকিত্সা দিয়ে সেক্স সংক্রান্ত জীবনমানের গুণগত উন্নয়ন সাধন করাই এ ক্লিনিকের লক্ষ্য।

‘অ্যাসোসিয়েশন অব থেরাপিউটিক কাউন্সেলর’স, বাংলাদেশ’ এর দ্বিতীয় বৈজ্ঞানিক সম্মেলনে এই ব্যতিক্রমী উদ্যোগের কথা জানিয়েছেন বিএসএমএমইউ-এর মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিপ্লব।

প্রতি সোমবার বেলা সাড়ে ১১টায় মনোরোগ বিদ্যা বিভাগে এই ক্লিনিকের কাজ হচ্ছে। বহির্বিভাগে আসা রোগীদের মধ্যে যারা যৌন সমস্যা নিয়ে আসেন তাদের ওই ক্লিনিকে পাঠিয়ে দেয়া হয়। এ ছাড়াও অন্য বিভাগ থেকেও অনেকে আসেন এ বিভাগে সাহায্য নিতে।

শিক্ষিত হোক আর অশিক্ষিত হোক, গ্রামের কিংবা শহরের, যৌনতা বিষয়ে কঠিন রাখঢাক মেনে চলেন সবাই। অন্তরে প্রবল আগ্রহ থাকলেও স্বীকার করতে চায় না। যৌনতা নিয়ে আমাদের সমাজে যে একটা অস্বস্তিকর পরিবেশ যে রয়েছে, তাতে কোনো সন্দেহ নেই।

আর অস্বস্তির সুযোগে মানুষের মনে বিশেষ করে উঠতি বয়সী ছেলে-মেয়েদের মনে চেপে বসেছে নানা কুসংস্কার আর ভ্রান্ত ধারণা। এতে সুযোগের ফায়দা নেয় বেশ কিছু অসাধু ব্যবসায়ী। ফলে যৌন জীবন নিয়ে হতাশাগ্রস্ত লোকের সংখ্যা দিন দিন বাড়ছে।

অথচ যৌন চাহিদাটা আর দশটা প্রাথমিক শারীরিক চাহিদার মতো একটি। একে অস্বীকার করে বা লুকিয়ে রেখে সমস্যার কোনো সমাধান হয় না, সুখী হওয়া তো অনেক পরের বিষয়। এ রকম প্রেক্ষাপটে এ সেক্স ক্লিনিকটির যাত্রা করা আনন্দের ব্যাপার।

সূত্র: বটুডেবিডিডটকম,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

http://coxview.com/wp-content/uploads/2021/12/Day.jpg

১৯ জানুয়ারি; ইতিহাসের এইদিনে

  অনলাইন ডেস্ক :আজকের দিনটি সময়ের হিসাবে অতি অল্প সময়। আজকের দিনটি কাল হয়ে যায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/