সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / বিজিবি-পুলিশের পৃথক অভিযানে কোটি টাকার ইয়াবা উদ্ধার : আটক ৪

বিজিবি-পুলিশের পৃথক অভিযানে কোটি টাকার ইয়াবা উদ্ধার : আটক ৪

ফাইল ফটো

 

গিয়াস উদ্দিন ভুলু; টেকনাফ :

মিয়ানমার রাখাইন রাজ্যে গত ২৫ আগস্ট থেকে রোহিঙ্গা বিদ্রোহী গ্রুপের সাথে রাখাইন সেনাদের সহিংসঘটনার সূত্রপাত সৃষ্টি হয়। এরপর থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের উপর শুরু হয় লাগাতার জুলুম, নির্যাতন ও গণহারে মানুষ হত্যা। এ বর্বরতায় সারা বিশ্ববাসী হতবাক এবং নির্বাক হয়ে পড়ে।

এদিকে গত কয়েক বছর ধরে পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের উৎপাদিত মরণ নেশা ইয়াবার আগ্রাসনের শিকার হয়ে ধ্বংস দিকে ঝুঁকে পড়েছে এই দেশের যুব সমাজ। কারণ রাখাইন রাজ্য থেকে প্রতিদিন নাফনদী ও সাগর পাড়ি দিয়ে পাচার হয়ে আসছে বস্তা বস্তা ইয়াবা, এই ইয়াবা পাচার করে কেউ হয়েছে কোটিপতি, আবার কেউ হয়েছে ধ্বংস, অনেক হতদরিদ্র পরিবারের সন্তান ইয়াবা পাচার কাজে ব্যবহার হয়ে ধরা পড়ে কারাগারে কষ্টের প্রহর গুণছে।

ইয়াবা পাচার ঠেকাতে সরকার যতই কঠোর হয়, ততই পাচারকারীরা বিভিন্ন কৌশল অবলম্বন করে তাদের এই অবৈধ ব্যবসা অব্যাহত রাখে। সরকারী আইন শৃংখলা বাহিনীর শত চেষ্টার মধ্যেও ইয়াবা পাচার অব্যাহত ছিল। অবশেষে গত ২৫ আগস্ট মিয়ানমার রাজ্যে সহিংসঘটনার পর থেকে বেশ কিছুদিন ইয়াবা পাচার বন্ধ হয়ে গিয়েছিল। এই পাচার বন্ধ হয়ে যাওয়ার সাথে সাথে অনেকে আনন্দের সাথে বলেছিল,রোহিঙ্গা যখন এই দেশে চলে এসেছে,মিয়ানমারের ইয়াবা আর বাংলাদেশে প্রবেশ করবে না। কারন ইয়াবা পাচারসহ বিভিন্ন অপরাধের সাথে সক্রিয় ভাবে জড়িত রোহিঙ্গারা। কিন্তু সেই সফলতার বানী আর বেশীদিন পার হতে দিলনা, সীমান্ত এলাকার ইয়াবা পাচারকারীরা।

২৪ সেপ্টেম্বর টেকনাফ ২ বিজিবি সুত্রে জানা যায়, মিয়ানমারের সহিংসঘটনার শুরু হওয়ার পর থেকে বেশ কয়েকদিন ইয়াবা পাচার বন্ধ ছিল। কিন্তু এই কয়েকদিন যেতে না যেতেই, আবার ইয়াবা পাচার শুরু হয়েছে। সেই ধারাবাহিকতা নিয়ে গোপন সংবাদের তথ্য মতে টেকনাফ ২ বিজিবি আওয়াতাদিন হ্নীলা দমদমিয়া বিওপির সদস্যরা ন্যাচারপার্ক সংলগ্ন নাফনদীর কিনারা থেকে ৪ লক্ষ ৩৫ হাজার ইয়াবাসহ দুই রোহিঙ্গা যুবককে আটক করতে সক্ষম হয়। আটক রোহিঙ্গারা হয় মিয়ানমারের মংডু মাঙ্গালা মৃত সিরাজুল মোস্তফার পুত্র মোঃ কামাল আহমদ (৪৫) ও বাসেত আলীর পুত্র মোঃ ইলিয়াস (৩০)।

অপরদিকে টেকনাফ সদর ইউনিয়নের নাজির পাড়া বিওপির বিজিবি সৈনিকেরা একই দিন গভীর রাতে নাফনদী সংলগ্ন গফুর প্রজেক্ট এলাকা থেকে ৬০ হাজার ইয়াবা উদ্ধার করতে সক্ষম হয়, তবে এই অভিযানে কোন পাচারকারী আটক করতে সক্ষম হয়নি বিজিবি।

পাচারকারী ব্যক্তিরা কৌশলে পালিয়ে যায়।

এই অভিযান গুলোর সত্যতা নিশ্চিত করে টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল এস এম আরিফুল ইসলাম, জানান গোপন তথ্য পেয়ে আমাদের সদস্যরা ইয়াবাসহ পাচারকারীদের আটক করতে সক্ষম হয়েছে।

তিনি আরো বলেন রাখাইন রাজ্যের সহিংস ঘটনাকে কেন্দ্র করে বেশ কয়েদিন ইয়াবা পাচার কমে আসছিল, কিন্তু কিছু দিন যেতে না যেতেই ইয়াবা পাচার কাজে জড়িত ব্যক্তিরা আবারো সক্রিয় হয়ে উঠেছে। তবে এই পাচার প্রতিরোধে সীমান্ত প্রহরী বিজিবি সৈনিকেরা সদা প্রস্তুত রয়েছে।

এদিকে টেকনাফ মডেল থানা সুত্র জানা যায়, ২৪ আগস্ট সকাল ৬ টার দিকে গোপন সংবাদ পেয়ে বাহারছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি কাঞ্চন কান্তি দাশের নেতৃত্বে একদল পুলিশ গুচ্ছগ্রাম সংলগ্ন মেরিন ড্রাইব এলাকা থেকে ৮ শত পিচ ইয়াবাসহ দুই পাচারকারীকে আটক করতে সক্ষম হয়।

আটকৃতরা হচ্ছে টেকনাফ পৌরসভার পুরান পল্লান পাড়া ২নং ওয়ার্ড এলাকার হামিদ হোসেন পুত্র মোঃ আজিজ (২৫), জহির আহাম্মদের পুত্র মোঃ পারভেজ (১৯)। তাদের বিরুদ্ধে মাদক আইনে মামলা রুজু করে আদালতে প্রেরন করা হয়েছে তবে এই ইয়াবা গুলোর সাথে জড়িত থাকার অপরাধে টেকনাফ পৌরসভার ৩নং ওয়ার্ডের মৃত আফজলের পুত্র শামশুল আলম প্রকাশ পুতুইক্যা নামে এক যুবকে উক্ত মামলায় পলাতক আসামী করা হয়েছে।

এব্যপারে টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ ওসি মাঈন উদ্দিন খাঁন বলেন ইয়াবা পাচারকারীরা বিভিন্ন কৌশলে এখনো তাদের এই অপরাধ কর্মকান্ড লিপ্ত আছে। তারা প্রশাসনের সদস্যদের চোখ ফাঁকি দিয়ে ইয়াবা পাচার অব্যাহত রাখতে বিভিন্ন কৌশল অবলম্বন করে যাচ্ছে, তাই আমি মনে করি টেকনাফ উপজেলা সীমান্ত এলাকা থেকে ইয়াবা পাচার ঠেকাতে সর্বপ্রথম স্থানীয়দের সজাগ থাকতে হবে। এলাকাবাসী যদি সঠিক ভাবে প্রশাসনের সদস্যদের সহযোগীতা করলে আমাদের অভিযানে আরো সফলতা আসবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Election-Sayed-Alam-Sagar-21-4-24.jpeg

ঈদগাঁও ইউপির চেয়ারম্যান ছৈয়দ আলম নির্বাচনী জনমত জরিপে এগিয়ে

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচনে এবার ভিন্ন পরিসরে প্রচারণায় চালিয়ে যাচ্ছেন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/