সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ‘বিশ্বকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত থাকতে হবে’

‘বিশ্বকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত থাকতে হবে’

অনলাইন ডেস্ক :

বিশ্বকে মহামারীর জন্য প্রস্তুত থাকার সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস। কোভিড-১৯ মহামারির চেয়েও মারাত্মক কিছু দেখা দিতে পারে আগামীতে। তিনি বিশ্বকে মহামারীর জন্য প্রস্তুত থাকার সতর্ক করেছেন। খবর এনডিটিভি।

টেড্রস বলেন, ‘কোভিড-১৯ বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থার সমাপ্তি হলেও বিশ্বব্যাপী স্বাস্থ্য হুমকির সমাপ্তি নয়। আরেকটি নতুন ভাইরাস আসার হুমকি রয়ে গেছে যার ফলে অনেক মানুষ রোগে আক্রান্ত হতে পারে এবং মৃত্যু হতে পারে এবং আরও মারাত্মক রোগজীবাণু আসার হুমকি রয়ে গেছে।’

তিনি আরো বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অধীনে স্বাস্থ্য-সম্পর্কিত বিষয়গুলোতে করোনার উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। এই প্রভাব ২০৩০ সাল পর্যন্ত থাকবে। পরবর্তী মহামারি মোকাবিলায় সবার সম্মিলিত প্রচেষ্টায় মোকাবিলার প্রয়োজনীয়তার ওপর জোর দেন গেব্রিয়াসুস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬তম সভায় এক প্রতিবেদন পেশ করার সময় এসব কথা বলেন তিনি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহুান শহরে করোনা ভাইরাসের প্রথম উৎপত্তির খোঁজ পাওয়া যায়। এর কিছুদিনের মধ্যেই পুরো দুনিয়ায় ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস। ওয়ার্ল্ডো মিটারের সাইটের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৮ লাখ ৮১ হাজার। শনাক্ত ও মৃত্যুর হার অনেকটা কমে এলেও এখনও রয়ে গেছে ঝুঁকি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

জনবল সংকটে ৪ বছরেও চালু হয়নি সরই মা ও শিশু কল্যাণ কেন্দ্র#https://coxview.com/sarai-hospital-rafiq-14-11-23/

জনবল সংকটে ৪ বছরেও চালু হয়নি সরই মা ও শিশু কল্যাণ কেন্দ্র

বান্দরবানের লামার ‘সরই ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র’। মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম পার্বত্য ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/