সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ক্রীড়া / ব্যালন ডি’অর ২০২৪: সেরা গোলরক্ষকের তালিকায় জায়গা পেলেন যারা

ব্যালন ডি’অর ২০২৪: সেরা গোলরক্ষকের তালিকায় জায়গা পেলেন যারা


অনলাইন ডেস্ক :

ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। ট্রফিটি পাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। গত দেড় যুগ ধরে ট্রফিটি নিজেদের করে নিয়েছিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০২৪ ব্যালন ডি’অর পাওয়ার দৌড়ে মেসির পাশাপাশি বেশ ভালোভাবে এগিয়ে রয়েছেন নতুন প্রজন্মের তারকা ফুটবলাররা।


বিশেষ ট্রফিটি রেকর্ড আটবার নিজের ঝুলিতে পুরেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। তারপরেই রয়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। এ দুজনে মিলে নিজেদের শোকেসে জমা করেছেন ১৩টি ট্রফি। এখন তাদের বয়স হয়ে গেছে, তারা রয়েছেন ক্যারিয়ারের সায়াহ্নে। ইতোমধ্যে এ দু’জন ইউরোপকে বিদায়ও জানিয়েছেন। একজন মাতাচ্ছেন সৌদি প্রো লিগ, আরেকজন মাতাচ্ছেন যুক্তরাষ্ট্রের এমএলএস।


এদিকে ব্যালন ডি’অর ২০২৪ এর সেরা গোলরক্ষকের লেভ ইয়াসিন ট্রফির জন্য ১০ গোলরক্ষকের মনোনয়ন চূড়ান্ত করেছে ফ্রান্স ফুটবল। কিংবদন্তী গোলকিপার লেভ ইয়াসিনের নামে প্রতি বছর এটি দেয়া হয়। গেলবার এই পুরস্কার জয়ী আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ এবারও আছেন তালিকায়। আর্জেন্টিনাকে টানা দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকা পাইয়ে দেয়ার ক্ষেত্রে বড় অবদান রেখেছেন। সেই সঙ্গে ক্লাব অ্যাস্টন ভিলাকে ৫৮ বছর পর চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করেছেন। তাই মার্টিনেজের থাকাটা অনুমিতই ছিল।


মার্টিনেজের মতো জাতীয় দলে সফল স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমনও। স্পেনের ইউরো জেতার পেছনে তারও আছে বড় অবদান। ইউরোতে দারুণ পারফর্ম করা জর্জিয়ার গোলকিপার জিওর্জি মামারদাসভিলিও আছেন সেরাদের কাতারে। ইন্টার মিলানের হয়ে সিরি আ জেতা সুইস গোলকিপার ইয়ান সমার, ইতালি ও পিএসজির জিয়ানলুইজি দনারুম্মাকেও রাখা হয়েছে মনোনয়নে। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে না খেললেও পুরো মৌসুম দারুণ ধারাবাহিকতা দেখানোয় প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন রিয়াল মাদ্রিদের আদ্রেই লুনিনও।


তবে এই তালিকায় তুলনামূলক কম পরিচিত নাম দক্ষিণ আফ্রিকার রনওয়েন উইলিয়ামস। আফ্রিকান কাপ অফ নেশনসের কোয়ার্টার ফাইনালে কেপ ভার্দের বিপক্ষে টাইব্রেকারে ৪ পেনাল্টি ঠেকিয়ে রেকর্ড গড়েছিলেন তিনি। পরে হয়েছিলেন টুর্নামেন্টের সেরা গোলকিপারও।


গোলরক্ষকদের তালিকা
এমিলিয়ানো মার্টিনেজ (আর্জেন্টিনা ও অ্যাস্টন ভিলা), উনাই সিমন (স্পেন ও অ্যাথলেটিক বিলবাও), জিয়ানলুইজি দনারুম্মা (ইতালি ও পিএসজি), দিয়েগো কস্তা (পর্তুগাল ও পোর্তো), ইয়ান সমার (ইন্তার মিলান ও সুইজারল্যান্ড), জিওর্জি মামারদাসভিলি (ভ্যালেন্সিয়া ও জর্জিয়া), আন্দ্রেই লুনিন (ইউক্রেন ও রিয়াল মাদ্রিদ), রনওয়েন উইলিয়ামস (দক্ষিণ আফ্রিকা ও মামেলদি সানডাউনস), গ্রেগর কোবেল (সুইজারল্যান্ড ও বরুশিয়া ডর্টমুন্ড), মাইক মানিঁয় (ফ্রান্স ও এসি মিলান)।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

http://coxview.com/wp-content/uploads/2021/12/Day.jpg

১৪ সেপ্টেম্বর; ইতিহাসের এইদিনে

অনলাইন ডেস্ক :প্রজন্ম থেকে প্রজন্মে সেই ইতিহাস চিন্তা, চেতনা ও প্রেরণার উৎস। যারা জন্মেছিলেন কিংবা ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/