সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ -ওবায়দুল কাদের

মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ -ওবায়দুল কাদের

হুমায়ুন কবির জুশান; উখিয়া :

মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে এদেশে পালিয়ে আশা রোহিঙ্গাদের আন্তরিকতা ও সহানুভূতির কমতি নেই বাংলাদেশের মানুষের। বাংলাদেশ মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত। ১৯৭১ সালে স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে এদেশের মানুষ যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। তারই কন্যা দেশনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে পুরো বাংলাদেশের ৬৪টি জেলার মানুষ রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে। সরকারি-বেসরকারি হস্তক্ষেপের আগে ভাগেই নিরন্না রোহিঙ্গাদের মুখে খাওয়ার তুলে দেওয়া জন্য যেভাবে গ্রামের মানুষ হুমড়ি খেয়ে পড়ছে তাতে প্রশাসন অভিভূত বলেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার দুপুর ১২টার দিকে উখিয়ার ডিগ্রী কলেজস্থ এটিএম শহীদ জাফর আলম আরকান সড়কের প্রসস্তিকরণ কর্মসূচীর উদ্বোধন কালে তিনি আরো বলেন ছড়িয়ে ছিড়িয়ে পড়া রোহিঙ্গাদের একত্রিত করা হবে। যাতে রোহিঙ্গাদের মানবিক সেবা দিতে প্রশাসনের কোন প্রকার জামেলা পোহাতে না হয়। তা যদি সম্ভব হয় তাহলে রোহিঙ্গাদের চিকিৎসা সেবা, খাদ্য, বাসস্থান সর্বপরি সব ধরনের সেবা প্রদানের জন্য প্রশাসন ও বিভিন্ন এনজিও সংস্থার জন্য সহজতর হবে।

মন্ত্রী বলেন, উখিয়া-টেকনাফে বর্তমানে যে সমস্ত রোহিঙ্গা প্রবেশ করেছে তাদেরকে সব ধরনের সাহায্য সহযোগিতা করা হচ্ছে। যদিও ব্যাপক রোহিঙ্গা নাগরিকদের সেবা প্রদানে প্রশাসনের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে একটু বিলম্বিত হচ্ছে। তথাপি এদেশের আশ্রিত কোন রোহিঙ্গাকে না খেয়ে মরতে দেওয়া হবে না। যতই রোহিঙ্গা আসুক না কেন তা নিয়ন্ত্রণে সরকার ও আন্তর্জাতিক ভাবে সাহায্য সহযোগিতা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমানে ৪ লাখ রোহিঙ্গা এদেশে আশ্রয় নিয়েছে। তা যদি বেড়ে সাড়ে ৬ লাখে উপনিত হয় তাও তাদের মানবিক সেবা প্রদানে সরকার আন্তরিক।

এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় আওয়ামীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রোটন, উখিয়া-টেকনাফের সাংসদ সদস্য আলহাজ্ব আব্দুর রহমান বদি, মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ সদস্য আশেকউল্লাহ রফিক, কক্সবাজার জেলা আওয়ামীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মজিবুর রহমান চেয়ারম্যান, উখিয়া আওয়ামীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী প্রমুখ।

এদিকে প্রতিদিন ক্ষুধার্থ রোহিঙ্গাদের মাঝে ত্রাণ নিয়ে আসছে দেশ প্রেমিক জনতা। সোমবার ঢাকার গুলশান ঈদগাহ বায়তুল আমান জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা আজিজুল হক সরকার ও আলি হাছানিয়া দাখিল মাদ্রাসার চেয়ারম্যান আলহাজ্ব কাজী মাতবর আলী ও মুজাহিদ কমিটির দপ্তর সম্পাদক মোঃ ইব্রাহিম শেখের নেতৃত্বে শুকনো খাবার, কাপড়, নগদ টাকা সহ ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

ত্রাণসামগ্রী বিতরণ:

মন্ত্রী কুতুপালং প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত স্বাধীনতা চিকিৎসা ক্যাম্প পরিদর্শন করেন এবং কুতুপালং শরণার্থী ক্যাম্প ঘুরে দেখেন। এরপর মন্ত্রী বালুখালী মাদরাসা মাঠে ৫ হাজার রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেন।

আওয়ামীলীগ নেতৃবৃন্দের সাথে মন্ত্রীর বৈঠক:

সোমবার বিকেলে উখিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আওয়ামীগ নেতৃবৃন্দের নিয়ে বৈঠক করেন। এসময় মন্ত্রী বলেন, বিভিন্ন স্থান থেকে যে সমস্ত ত্রাণ সামগ্রী আসছে তা রোহিঙ্গাদের মাঝে সুষমবন্টন করতে নেতাকর্মীদের আন্তরিকতার সহিত কাজ করার নির্দেশ দেন।

বিজিবি মোতায়নের আশ্বাস:

সাংবাদিকদের সাথে আলাপ প্রসঙ্গে মন্ত্রী বলেন রোহিঙ্গাদের সুরক্ষা ও রোহিঙ্গা ক্যাম্পে আইন-শৃঙ্খলা পরিস্থিতিসহ ত্রাণসামগ্রী সুষ্ঠু বিতরণের লক্ষ্যে বিজিবি মোতায়নের উদ্দেগ নিয়েছে সরকার। ১২টি রোহিঙ্গা ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গাদের অভাব অভিযোগ চাহিদা পূরণের লক্ষ্যে প্রশাসন পরিচালিত ৮টি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে।

দুই শরণার্থীর মৃত্যু : আহত ৩ :

গত রোববার মধ্য রাতে কুতুপালং মধুরছড়া রোহিঙ্গা বস্তিতে বন্যহাতির পায়ে পৃষ্ট হয়ে শিশুসহ ২ রোহিঙ্গার মৃত্যুর হয়েছে। এরা হলেন সৈয়দুল আজিম (৫৫) ও তার ছেলে সৈয়দুল আমিন (২)। এসময় আহত ৩ মহিলাকে প্রথমে এমএসএফ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে প্রেরণ করেন।

প্রত্যক্ষদর্শী রোহিঙ্গা নেতা ডা. জাফর আলম জানিয়েছেন, মধুরছড়ায় গড়ে উঠা রোহিঙ্গা বস্তিটি হাতি চলাচলের পথ ছিল। কুতুপুলং ক্যাম্প পুলিশের ইনচার্জ সাখাওয়াত হোসেন এ ঘটনার সত্যতা স্বীকার করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/