সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / মুক্তির অপেক্ষায় `১৯৭১ সেই সব দিন’

মুক্তির অপেক্ষায় `১৯৭১ সেই সব দিন’

অনলাইন ডেস্ক :

সরকারি অনুদানে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘১৯৭১ সেইসব দিন’ নামের সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে আগামী ১৮ আগস্ট। মূলত এদিন ছিল অভিনেতা ড. ইনামুল হকের ৮০তম জন্মদিন। আর সিনেমা সম্পর্কে কথা বলতে এই বিশেষ দিনটিই বেছে নিয়েছিলেন কন্যা হৃদি হক।

লাকী ইনামের প্রযোজনায় মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে প্রথমবার চলচ্চিত্র নির্মাণ করেছেন প্রয়াত বিশিষ্ট অভিনেতা ড. ইনামুল হকের মেয়ে অভিনেত্রী হৃদি হক।

সোমবার রাতে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত এক আয়োজনে দেশের বেশ ক’জন গুণীজনদের নিয়ে তারিখ ঘোষণা করেন হৃদি। তিনি জানান, ‘আসছে ১৮ আগস্ট মুক্তি পাচ্ছে ১৯৭১ সেই সব দিন।’

সত্তরের দশকের আবহ চিত্রিত করার জন্য লোকেশন নির্ধারণ করা ছিল চ্যালেঞ্জের, এমনটাই জানিয়ে সংশ্লিষ্টরা বললেন, ঢাকা, সাভার ও উত্তরাঞ্চলের ঠাকুরগাঁও এলাকায় সিনেমার শুটিং হয়।

মূলত সাংস্কৃতিক আন্দোলন ও ১৯৭১ সালের একটি পরিবার এবং সেই সময়ের কিছু ঘটনা নিয়েই এই সিনেমার গল্প। যদিও হৃদি হক বলছেন, ‘এটি আমাদের পরিবারেরই গল্প।’

আমাদের বলতে তিনি ব্যাপক অর্থে বুঝিয়েছেন। সিনেমার তারিখ ঘোষণা অনুষ্ঠানে ক্রমান্বয়ে টিজার ও ট্রেলার দেখানো হয়। উপস্থিত অতিথি ও গণমাধ্যমগর্মীরা ট্রেলার দেখে রীতিমতো বলে-কয়ে মুগ্ধতা প্রকাশ করলেন।

মাইক্রোফোন হাতে নিয়ে কয়েকজন গণমাধ্যমকর্মী সাম্প্রতিক সময়ের চলচ্চিত্রের সঙ্গে তুলনা করে জানালেন এই সিনেমার ট্রেলারের প্রশংসার কথা।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাকী ইনাম, মামুনুর রশীদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, তৌকির আহমেদ, ফেরদৌস, সারা যাকের, আবুল হায়াত, লিটু আনাম, তানজিকা আমিন, অর্ষা, পিন্টু ঘোষ প্রমুখ।

পরিচালক হৃদি হক জানান, ‘আমরা বেশ যত্ন নিয়ে সিনেমার কাজ শেষ করেছি। এখন দর্শকের সামনে নিয়ে আসার অপেক্ষা। আমরা সবকিছু ঠিক থাকলে আগামী আগস্টের ১৮ তারিখ সিনেমাটি মুক্তি পাবে।

এই সিনেমায় অভিনয় করছেন মামুনুর রশীদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, মুনমুন আহমেদ, শিল্পী সরকার অপু, ফেরদৌস, তারিন, লিটু আনাম, সজল, সাজু খাদেম, সানজিদা প্রীতি প্রমুখ। সিনেমাটি পরিচালনার পাশাপাশি অভিনয়ও করছেন হৃদি হক। লিটু আনাম অভিনয় ছাড়াও সিনেমার শিল্প নির্দেশক ও কোরিওগ্রাফির কাজও করেছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে https://coxview.com/fire-rafiq-16-4-24-1/

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :পার্বত্য জেলা বান্দরবানের লামা পৌরসভার চাম্পাতলী বৌদ্ধ বিহারের চেরাং ঘরে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/