সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / মুখের ভাষা অনুবাদ করবে মেটার এআই ট্রান্সলেটর

মুখের ভাষা অনুবাদ করবে মেটার এআই ট্রান্সলেটর

অনলাইন ডেস্ক :

ভাষা অনুবাদে এআই প্রকল্প ‘ইউনিভার্সাল স্পিচ ট্রান্সলেটর (ইউএসটি)’ নিয়ে কাজ করছে ফেসবুকের মূল কোম্পানি মেটা।

এআই সমর্থিত স্পিচ-টু-স্পিচ ট্রান্সলেশন সিস্টেম উন্মোচন করেছে মেটা। লিখিত রূপ নেই, শুধু মুখেই বলা হয় এমন ভাষা অনুবাদ করা যাবে এআই টুলটি দিয়ে। চীনের মৌখিক ভাষা হোকিন দিয়ে স্পিচ-টু-স্পিচের কার্যক্রম শুরু করেছে মেটা। প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ বলেন, চীন, তাইওয়ান, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ফিলিপাইনের চার কোটি ৯০ লাখ মানুষের মুখের ভাষা হোকিন।

এআই সমর্থিত ট্রান্সলেটরটি নিয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে। ওপেন সোর্স হওয়ায় যে কেউ টুলটির উন্নতি ঘটাতে পারবে। আপাতত একবারে শুধু একটি বাক্যই অনুবাদ করতে পারছে এআই ট্রান্সলেটরটি। ভিডিও কলে একটি একটি বাক্য ইংরেজিতে অনুবাদ করে কথোপকথন চালাতে সাহায্য করবে এটি। তবে শুধু হোকিন ভাষায়ই এর কাজ সীমাবদ্ধ থাকবে না। এক ব্লগ পোস্টে মেটা জানিয়েছে, ইউনিভার্সাল স্পিচ ট্রান্সলেটর প্রজেক্টের আওতায় ট্রান্সলেশন সিস্টেমটি কাজ করছে। এই প্রজেক্টের আওতায়, মেটা এমন সব এআই টুল তৈরি করবে, যা অনেক ভাষা তাৎক্ষণিকভাবে স্পিচ-টু-স্পিচ অনুবাদ করতে পারবে।

নিজস্ব এক ব্লগ পোস্টে মেটা নতুন এআইয়ের ঘোষণা দিয়ে একে ‘লিখিত রূপ নেই’ এমন ভাষার জন্য বিশ্বের ‘প্রথম এআইনির্ভর অনুবাদ ব্যবস্থা’ হিসেবে বর্ণনা করেছে।

বিশ্বে সাত হাজার ভাষা আছে, এর মধ্যে লিখিত ভাষা আছে চার হাজার। বাকি তিন হাজার ভাষা শুধু মুখে মুখে প্রচলিত। অলিখিত ভাষাগুলো নিয়ে কাজ করতে হলে মৌখিক ভাষাকে লিখিততে রূপান্তর করতে হয়। তবে মেটার ট্রান্সলেটর সহজেই সেটি করতে পারবে। মেটার ইউনিভার্সাল স্পিচ ট্রান্সলেটর প্রোগ্রামের অংশ হিসেবে রিয়েল টাইম স্পিচ টু স্পিচ ট্রান্সলেশনের উন্নয়নে কাজ চলছে।

জাকারবার্গ বলেন, তাঁদের এআই সিস্টেম হচ্ছে প্রথম কোনো অনুবাদ ব্যবস্থা, যা মৌখিক ভাষাকে রূপান্তর করতে পারে। বিশ্বের প্রায় সব ভাষাকেই অনুবাদ করতে পারে সিস্টেমটি। সিস্টেমটি ইতোমধ্যে তাইওয়ানের ‘হোক্কিয়েন’ ভাষা অনুবাদ করেছে। এই ভাষাটি তাইওয়ানে শুধু মুখে মুখে চর্চা হয়, এর কোনো লিখিত রূপ নেই, নেই কোনো বর্ণমালা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

David Filo ( Birth Day ); ২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে; https://coxview.com/david-filo-birth-day/

২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে

ডেভিড রবার্ট ফিলো ইয়াহু’র অন্যতম প্রতিষ্ঠাতা। ফেব্রুয়ারী 1994 সালে, তিনি জেরি ইয়াং এর সাথে সহ-তৈরি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/