সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি সুনাক

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি সুনাক

অনলাইন ডেস্ক :

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির পরবর্তী নেতা হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। এর মধ্য দিয়ে নতুন ইতিহাস গড়ছেন তিনি। প্রথম ব্রিটিশ এশিয়ান এবং এক শতকের মধ্যে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হচ্ছেন তিনি।

এইতো গত সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী নির্বাচনে হেরে গিয়েছিলেন তিনি। তবে ভাগ্যের জোরে এবার নির্বাচন ছাড়াই নিয়ে নিলেন যুক্তরাজ্যের নেতৃত্ব। ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক হতে যাচ্ছেন কনজারভেটিভ পার্টির প্রধান এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।

পার্টির ১০০ এমপির সমর্থন জোগাড় করতে না পারায় নির্বাচনে প্রার্থী হতে পারেননি সুনাকের প্রধান প্রতিযোগী পেনি মরডান্ট। মাত্র ২৬ জনের সমর্থন পেয়েছেন তিনি। অন্যদিকে ঋষি সুনাক পেয়েছেন ১৯৬ জনের সমর্থন। ফলে নির্বাচন ছাড়াই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে আরোহণ করবেন তিনি।

বিবিসি জানায়, রাজা তৃতীয় চার্লস প্রধানমন্ত্রী হিসেবে বরণ করে নিবেন ঋষি সুনাককে। চার্লস সিংহাসনে বসার পর পথম প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের অভিষেক করবেন।

বাংলাদেশি সময় সন্ধ্যা ৭টা ছিল ১০০ সমর্থন জোগাড় করার শেষ সময়। ঠিক শেষ সময়ের কিছু আগে লড়াই থেকে বিদায় নেওয়ার ঘোষণা দেন পেনি মরডান্ট। সেই সাথে ঋষি সুনাকের প্রতি নিজের সমর্থন ঘোষণা করেন। এর আগে কনজারভেটিভ পার্টির বেশ কয়েজন নেতা মরডান্টকে প্রতিযোগিতা থেকে সরে গিয়ে ঋষির সাথে সমঝোতা করে নেওয়ার পরামর্শ দেন।

এদিকে সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক বিনা প্রতিদ্বন্দ্বিতায় ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন। ঋষি সুনাক ২০১৫ সালে রিচমন্ডের নর্থ ইয়র্কশায়ার থেকে প্রথমবার ব্রিটিশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। পাঁচ বছরের কম সময়ে ২০২০ সালে দেশের অর্থমন্ত্রী হন তিনি। করোনাকালে অর্থনৈতিক চাপ সামলানোর জন্য প্রশংসা পেয়েছেন ঋষি সুনাক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/