সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / রামুতে প্রসবজনিত ফিষ্টুলা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

রামুতে প্রসবজনিত ফিষ্টুলা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ramu pic fistula (2)নিজস্ব সংবাদদাতা, রামু:

বাংলাদেশে মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ১৭০ জন। প্রতিবছর গর্ভ ও প্রসবজনিত কারনে ৭ হাজার ৩০০ জন নারীর মৃত্যু হয়। প্রতিটি মাতৃমৃত্যুর বিপরীতে প্রায় ৩০ জন নারীকে প্রসবজনিত ফিষ্টুলার অসহনীয় যন্ত্রনা ভোগ করতে হয়।

রামুতে প্রসবজনিত ফিষ্টুলা বিষয়ক অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়েছে।

“ফিষ্টুলা হোক নির্বাসিত, নারী হোক সম্মানিত” এ শ্লোগানকে সামনে রেখে বৃহষ্পতিবার সকাল দশটায় রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে এ মতবিনিময় সভা আয়োজন করা হয়।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে ইউএনএফপি এর সার্বিক সহযোগিতায়, বিডব্লিউএইচসি’র বাস্তবায়নে এবং রামু পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেন।

রামু উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসীমুদ্দিন মো. ইউসুফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আখতারুল ইসলাম। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, কনসালটেন্ট (সার্জারী) ডা. শান্তনু বিশ্বাস।

সভায় বক্তারা ফিষ্টুলা রোগীদের ভয়াবহ পরিনতি তুলে ধরেন এবং ফিষ্টুলা রোগীদের কিভাবে আর্থিকভাবে পূনর্বাসনের ব্যবস্থা করা হয়ে থাকে সে বিষয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে প্রকল্পের কর্মকর্তা (অপারেশনস্ এবং নেটওয়ার্কিং) শেখ মো. আনিসুর রহমান উপস্থিত ছিলেন। প.প বিভাগের প.প পরিদর্শক, পরিবার কল্যাণ পরিদর্শিকা ও পরিবার কল্যাণ সহকারিগণ মতবিনিময় সভায় অংশ নেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/