সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লবণ চাষাবাদের ভরা মৌসুম : ব্যস্তমুখর চাষীরা

লবণ চাষাবাদের ভরা মৌসুম : ব্যস্তমুখর চাষীরা

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার উপকূলীয় এলাকাজুড়ে লবণ মাঠে ব্যস্তমুখর সময় কাটাচ্ছে চাষীরা। ভাল লবণ ফলনের আশায় মাঠে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে চাষী ও শ্রমিকরা। বর্তমান সময় লবণ চাষাবাদের ভরা মৌসুম। পরিচর্চার এক সপ্তাহের মধ্যে লবণ উৎপন্ন হবে বলেও জানান, বয়োবৃদ্ধ চাষী রহিম উল্লাহ।

জানা যায়, লবণ চাষাবাদের এ মৌসুমে বৃহত্তর ঈদগাঁওর উপকূলীয় ইউনিয়ন ইসলামপুর, পোকখালী, চৌফলদন্ডী এবং ভারুয়াখালীর প্রত্যান্ত এলাকাজুড়ে হাজার হাজার ধুম লবণ মাঠে চাষীরা লবণ উৎপাদনে নেমে পড়েছে মাঠে। তারা কষ্টের বিনিময়ে মাঠে নানা পরিচর্চা করে চলছে ভাল লবণের অাশায়।
উপকূলীয় ছৌফলদন্ডীর খামার পাড়ার পশ্চিম পাশ্বর্স্থ লবণ মাঠে কাজ করা চাষী রহিম উল্লাহ ও মোহাম্মদ ইসলাম জানান, পুরো ছৌফলদন্ডী ইউনিয়নে প্রায় দেড় হাজার ধুম জমিতে লবণ চাষাবাদ করে যাচ্ছে চাষা ও শ্রমিকরা। এ লবণ মাঠে হরদম কাজ করে যাচ্ছে অসংখ্য শ্রমিক।

ঠিক একই পদ্ধতিতে অপরাপর ইউনিয়নের চাষা চাষীরাও পরিশ্রম করে চলছে লবণের মাঠে। হাজার হাজার ধুম মাঠে শুধুই লবণ চাষাবাদের ব্যস্ততার ধুম পড়েছে। চাষী ও শ্রমিকদের চোখে মুখে হাসির ঝিলিক ফুটে উঠতে দেখা যায়। আবহাওয়া এ অবস্থায় থাকলে লবণ মাঠে ভাল লবণের আশা প্রকাশ করেন অনেকে।

চৌফলদন্ডীতে সরেজমিনে পরিদর্শনকালে চোখে পড়ে এসব দৃশ্যবলী। হালকা গরমকে পেছন ফেলে মাঠে কাজ করে যাচ্ছে পরিশ্রমী চাষীরা। তাদের একটাই লক্ষ্যে ভাল লবণের ফলন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/