সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / লামা স্বাস্থ্য কমপ্লেক্সকে মডেল হাসপাতাল করা হবে — স্বাস্থ্য সচিব

লামা স্বাস্থ্য কমপ্লেক্সকে মডেল হাসপাতাল করা হবে — স্বাস্থ্য সচিব

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার বলেছেন, অনেক সীমাবদ্ধতা সত্তে¡ও লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুন্দর স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে। ডাক্তার, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট, ঔষধ, যন্ত্রপাতি সংকট নিরসন ও এ্যাম্বুলেন্স সচল করতে প্রয়োজনীয় সহায়তা করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। রোগীদের সর্বোচ্চ ভালো স্বাস্থ্যসেবা দিতে সিভিল সার্জন বান্দরবান ও সাত উপজেলার ডাক্তারদের আন্তরিকতার সাথে দায়িত্ব পালনে নির্দেশ প্রদান করেন। জনবহুল ও গুরুত্বপূর্ণ বিবেচনায় বান্দরবান সিভিল সার্জনের সুপারিশে লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে মডেল হাসপাতাল করার প্রস্তাব করা হয়েছে।

স্বাস্থ্য সচিব আরো বলেন, গাজীপুরের কাপাসিয়া উপজেলায় মাতৃমৃত্যু শূন্যে নেমে এসেছে। সেখানের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা দৈনিক বেতনের ১টাকা দিয়ে ফান্ড সৃষ্টি করে ২০১৭ সালের ৪ ডিসেম্বর থেকে মাতৃমৃত্যু মুক্ত কাপাসিয়া গড়ার কার্যক্রম শুরু করে। আজ মাতৃমৃত্যু কমাতে কাপাসিয়া মডেলকে আদর্শ ধরে ১০০টি উপজেলায় তা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার। বিশ্বমঞ্চেও গুরুত্ব পাচ্ছে এই মডেল। জনসংখ্যা ও প্রজননস্বাস্থ্য বিষয়ে সর্বোত্তম অনুশীলন হিসেবে এই মডেল জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) মাধ্যমে বিশ্বের ২৭টি দেশে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে মাতৃমৃত্যু কমাতে আন্তরিকতার সহিত কাজ করতে অনুরোধ করেন তিনি।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারী) বেলা ১১টায় লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে এসে ডাক্তারদের সাথে মতবিনিময়কালে এইসব কথা বলেন স্বাস্থ্য সচিব। এসময় স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব মোঃ রফিকুল ইসলাম সেলিম, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ সাখাওয়াত উল্লাহ, বান্দরবান সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দি, লামা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তফা জাবেদ কায়সার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ মঈনুদ্দীন মোর্শেদ সহ বান্দরবানের সাত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও ডাক্তাররা উপস্থিত ছিলেন। স্বাস্থ্য সচিব ৮ জানুয়ারি সন্ধ্যায় তিন দিনের এক সরকারি সফরে বান্দরবানের লামায় আসেন।

বৃহস্পতিবার লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করে ও কোয়ান্টাম ফাউন্ডেশনে দুইরাত্রী যাপন শেষে ১০ জানুয়ারি দুপুরে ঢাকা ফিরে যাবেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Election-Sayed-Alam-Sagar-21-4-24.jpeg

ঈদগাঁও ইউপির চেয়ারম্যান ছৈয়দ আলম নির্বাচনী জনমত জরিপে এগিয়ে

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচনে এবার ভিন্ন পরিসরে প্রচারণায় চালিয়ে যাচ্ছেন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/