সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / শোক দিবসের নাটক ‘শ্রাবণ মন’

শোক দিবসের নাটক ‘শ্রাবণ মন’

অনলাইন ডেস্ক :
বাঙালী জাতির ইতিহাসের জঘন্যতম, নৃশংস হত্যাকাণ্ড ঘটে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে। স্বাধীনতার মহান স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে এ দিন গোটা বাঙালী জাতিকে কলঙ্কিত করেছিল সেনাবাহিনীর উচ্ছৃঙ্খল কিছু বিপথগামী সদস্য। শোক দিবসে এদিনে প্রচারের লক্ষ্যে বিটিভিতে নির্মিত হয়েছে বিশেষ নাটক। যার শিরোনাম ‘শ্রাবণ মন’।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘শ্রাবণ মন’। লিটু সাখাওয়াতের রচনায় ‘শ্রাবণ মন’ প্রযোজনা করেছেন মাহবুবা ফেরদৌস।

নির্মাতাসূত্রে জানা যায়, নাটকে দেখা যাবে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার খবর শোনার পর থেকেই মানসিকভাবে অনেকখানি ভারসাম্যহীন হয়ে পড়েন আজমত সাহেব।

ভাবতে থাকেন তার চারপাশে মুজিবের খুনীরা ঘুরে বেড়াচ্ছে। বিশ্বাসঘাতক এসব লোকেরা তাকেও যখন-তখন খুন করে ফেলতে পারে। এই ভয়ে তিনি ওইদিনের পর থেকে নিজেকে গৃহবন্দী করে ফেলেন। তার পুত্র বিদেশে প্রতিষ্ঠিত। অনেকবছর বাবার সঙ্গে বাংলাদেশে আসেন আজমতের নাতনি।

এসে কৌতূহলী হয়ে পড়েন প্রিয় দেশ ও তার দাদুর এই পরিস্থিতি সম্পর্কে জানতে। ভাবতে থাকেন, যেভাবেই হোক তার দাদুর ভেতর থেকে ভয় দূর করতে হবে।

এছাড়াও আনাচে কানাচে ছড়িয়ে থাকা দেশদ্রোহী ও বিশ্বাসঘাতকদের বীজ থেকে যেন চারা গজাতে না পারে সে ব্যবস্থাও করতে হবে। নাটকটি রচনা করেছেন লিটু সাখাওয়াত।

প্রযোজনা করেছেন মাহবুবা ফেরদৌস। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শংকর সাওজাল, ডলি জহুর, শাহেদ শরীফ খান, মিলি মুন্সি, নাফিরা, রওনক বিশাখা শ্যামলী, কামরুজ্জামান সবুজ ও নীতিকা। ‘শ্রাবণ মন’ নাটকটি প্রচার হবে আগামীকাল (১৫ আগস্ট) রাত ৯টায়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

David Filo ( Birth Day ); ২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে; https://coxview.com/david-filo-birth-day/

২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে

ডেভিড রবার্ট ফিলো ইয়াহু’র অন্যতম প্রতিষ্ঠাতা। ফেব্রুয়ারী 1994 সালে, তিনি জেরি ইয়াং এর সাথে সহ-তৈরি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/