সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / সামরিক মহড়ায় ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

সামরিক মহড়ায় ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া বন্ধ না হলে কঠোর জবাব দেওয়ার হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া বুধবার বিভিন্ন ধরনের অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর মধ্যে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার জলসীমার কাছাকাছি এসে পড়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এমন দাবি করেছে।

স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূল থেকে এবং উলেউংডো দ্বীপের কাছে পানিতে গিয়ে পড়ে। এই ঘটনার পরে সেখানকার বাসিন্দাদের ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রে সরে যেতে বলা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন, স্থানীয় সময় বুধবার সকালে পিয়ংইয়ং তার পূর্ব উপকূল থেকে অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সিউলের জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছেন, বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে পূর্ব এবং পশ্চিম দিকে।

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় উপকূলে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়। এরইমধ্যে দক্ষিণ কোরিয়ার মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন দীপ উলেউংদোতে বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণ কোরিয়া বলছে, উত্তর কোরিয়ার ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো বিরোধপূর্ণ সমুদ্রসীমার দক্ষিণে এসে পড়ে। এলাকাটি দক্ষিণ কোরিয়ার আঞ্চলিক জলসীমার কাছাকাছি অবস্থিত। চলতি সপ্তাহে কোরীয় উপদ্বীপের চারপাশে যৌথ সামরিক মহড়া চালানো বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে পিয়ংইয়ংয়ের সতর্ক করার এক দিন পরই উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুড়ল।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/