সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / জীব ও প্রকৃতি / সারাদেশে ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাব

সারাদেশে ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাব

ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাবে দেশের উপকূলীয় জেলাগুলোতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ নৌযান চলাচল। সব ধরনের মাছ ধরা ট্রলার তীরে ফেরার নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস। ক্ষয়ক্ষতি কমাতে সব প্রস্তুতি নিয়েছে প্রশাসন। পানি উন্নয়ন বোর্ডের উপকূলীয় জেলাগুলোর চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে জাহাজ থেকে সব ধরনের পণ্য ওঠানামা বন্ধ রাখা হয়েছে।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। মাইকিং করে উপকূলবাসীকে নিরাপদে আশ্রয়ে থাকার পরামর্শ দিচ্ছেন ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির স্বেচ্ছাসেবকরা।

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বৃহস্পতিবার মধ্যরাত থেকেই ভোলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। চর কুকরিমুকরি, ঢালচর, মনপুরাসহ চরাঞ্চলের বাসিন্দাদের জন্য প্রস্তুত রাখা রয়েছে চার শতাধিক আশ্রয়কেন্দ্র।

পটুয়াখালী : কুয়াকাটা সমুদ্র সৈকতে লাল পতাকা টাঙিয়ে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। উত্তাল হয়ে উঠছে সাগর। পর্যটকদের সৈকতে না নামার নির্দেশ দেওয়া হয়েছে। অভ্যন্তরীণ ১৮টি রুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ।

বরগুনা : বরগুনায় শুক্রবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের নির্দেশনার পর, সাগর থেকে ট্রলার নিয়ে উপকূলে ফিরছেন জেলেরা। বন্ধ রয়েছে সব ধরনের লঞ্চ চলাচল।

বরিশাল : বরিশালে জরুরি সভা করে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় আশ্রয়কেন্দ্র, কন্ট্রোল রুম ও ত্রাণসহ সব ধরনের প্রস্তুতির কথা জানিয়েছে জেলা প্রশাসন। বরিশাল জোনে ৬ হাজারের বেশি সিপিপির স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে।

বাগেরহাট : বাগেরহাটে মেঘে ছেয়ে আছে পুরো আকাশ। সকাল থেকেই দেখা মেলেনি সূর্যের। উপকুলজুড়ে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। ২৩৬ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখার কথা জানিয়েছে জেলা প্রশাসন।

চট্টগ্রাম : এদিকে বুলবুলের প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রামের বহির্নোঙরে থাকা ৫৫টি জাহাজ থেকে সব ধরনের পণ্য ওঠানামা বন্ধ ঘোষণা করেছে বন্দর কর্তৃপক্ষ। তবে বন্দরে অবস্থান করা জাহাজ থেকে সতর্কতার সঙ্গে চলছে পণ্য খালাস কার্যক্রম।

এছাড়া, খুলনা, মোংলা, সাতক্ষীরা, পিরোজপুরসহ উপকূলীয় এলাকাগুলোতে বাতাসের গতি কিছুটা বাড়ার পাশাপাশি গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। উপকূলবাসীকে আশ্রয়কেন্দ্র বা নিরাপদ স্থানে থাকার আহ্বান জানানো হয়েছে।

 

সূত্র: somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তুমব্রু সীমান্তে চোরাই পথে আনা ২৭টি মহিষ জব্দ করেছে বিজিবি

কামাল শিশির; রামু : পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ‍্যংছড়ির উপজেলার ঘুমধুম সীমান্ত দিয়ে অবৈধভাবে মায়ানমার থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/