Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / সৌদিতে বিক্ষোভের ঘটনায় ১১ প্রিন্স গ্রেফতার

সৌদিতে বিক্ষোভের ঘটনায় ১১ প্রিন্স গ্রেফতার

সৌদি আরবের একটি প্রাসাদে বিক্ষোভের ঘটনায় ১১ প্রিন্সকে গ্রেফতার করা হয়। এএফপির পুরোনো ছবি

সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি রাজপ্রাসাদে বিক্ষোভের ঘটনায় ১১ প্রিন্সকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় সময় শনিবার দিবাগত রাতে ওই ১১ জনকে গ্রেফতার করা হয়।

বিবিসির খবরে বলা হয়, রাজপরিবারের সদস্যদের পানি ও বিদ্যুৎ বিল না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। আর এর প্রতিবাদ জানিয়েছিলেন ১১ প্রিন্স। সেই প্রতিবাদের জেরে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের নাম প্রকাশ করেনি সৌদি কর্তৃপক্ষ।

তেলের ওপর নির্ভরতা কমাতে অর্থনীতিকে ঢেলে সাজানোর চেষ্টা চালাচ্ছে সৌদি সরকার। এরই অংশ হিসেবে সরকারি ব্যয় কমানো হয়েছে। কিছু খাতে ভর্তুকি বন্ধ করা হয়েছে।

বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সরকার দেশে জ্বালানি তেলের দাম বাড়িয়ে দ্বিগুণ করেছে। এ ছাড়া অধিকাংশ পণ্য ও সেবার ওপর ৫ শতাংশ কর আরোপ করা হয়েছে।

প্রিন্সদের অবস্থান কর্মসূচির খবর প্রথম জানিয়েছিল সৌদি আরবভিত্তিক ওয়েবসাইট সবক। সেই সংবাদমাধ্যমটির খবর অনুযায়ী, ওই প্রিন্সরা ভর্তুকি চাওয়ার পাশাপাশি অজ্ঞাত অপরাধে তাদের এক নিকটাত্মীয়কে মৃত্যুদণ্ড দেওয়ার ক্ষতিপূরণও দাবি করেছিলেন।

সৌদি আরবের রাষ্ট্রপক্ষের এক আইনজীবীর বিবৃতি দেখেছে বার্তা সংস্থা রয়টার্স, যাতে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়েছে, জনগণের শান্তি ও শৃঙ্খলায় ব্যাঘাত ঘটানোয় তাদের গ্রেফতার করা হয়।

সৌদি আরবে রাজপরিবারের সদস্যদের গ্রেফতারের ঘটনা নতুন নয়। গত বছর দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে বেশ কয়েকজন প্রিন্স, তৎকালীন ও সাবেক মন্ত্রীকে গ্রেফতার করা হয়।

 

সূত্র:priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগড়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত ৫

হামিদুল হক; ঈদগড় :কক্সবাজার জেলার ঈদগড় সড়কে সিএনজি -মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে একজন নিহত ও ৫ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/