সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / হঠাৎ বৃষ্টি পৌরবাসীর জন্য শাপেবর

হঠাৎ বৃষ্টি পৌরবাসীর জন্য শাপেবর

৩০ মার্চের মধ্যে নালা দখল উচ্ছেদ করতে না পারলে মাহবুবুর রহমানের পদত্যাগ ঘোষণা

দীপক শর্মা দীপু; কক্সভিউ :

বৃষ্টি হলেই পৌরবাসীর মধ্যে আতংক সৃষ্টি হয়। আতংকের নাম ‘জলাবদ্ধতা’। গত কয়েক বছর ধরে ভয়াবহ জলাবদ্ধতাকে সাথী করে পৌরবাসী এই পর্যটন শহরে বসবাস করছে। এবারো বর্ষাকালে জলাবদ্ধতাকে মেনে নিয়ে বসবাস করার মানসিকতা ছিল। কিন্তু হঠাৎ অসময়ে বৃষ্টির কারণে কাদা পানিতে প্রধান সড়ক সয়লাব হয়ে যায়। যাতে ভয়াবহ দুর্ভোগে পড়ে পৌরবাসীসহ পর্যটকরা। মিডিয়ায় এই বিষয় নিয়ে সচিত্র প্রতিবেদন হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমেও ঝড় তোলে। পৌরসভাও দায়িত্বশীল হয়ে উঠে।

সাংবাদিকদের সাথে বসেন পৌর পরিষদ। জলাবদ্ধতা নিরসনে চ্যালেঞ্জ ছুড়ে দেন। চলতি মাসের ৩০ মার্চের মধ্যে জলাবদ্ধতার জন্য দায়ি প্রধান কয়েকটি নালা দখলমুক্ত করতে না পারলে মেয়রের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন মাহবুবুর রহমান চৌধুরী। এতে করে অসময়ের হঠাৎ বৃৃৃৃষ্টির জন্য কিছু সময় দুর্ভোগ হলেও জলাবদ্ধতার স্থায়ী সমাধান হতে যাচ্ছে। যদি বাস্তবায়ন হয় তাহলে বলতে হবে হঠাৎ বৃষ্টি পৌরবাসীর জন্য শাপেবর হয়েছে। মঙ্গল বয়ে আনছে।

সোমবার দপুরে পৌরসভার সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভারপ্রাপ্ত পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী বলেন, ‘ইতোমধ্যে অবৈধ দখলদারদের তালিকা তৈরী করা হয়েছে। ওই তালিকা পুনরায় যাচাই-বাছাইও করা হয়। আমরা অবৈধ দখলদারদের বুঝাতে সক্ষম হয়েছি তারা ভুল করেছেন। তাদের অনেকে নিজেদের উদ্যোগে অবৈধ স্থাপনা অপসারণ এবং নালা-নর্দমা পরিস্কার রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাদের বারবার সময় দেওয়া হয়েছে। আমরা তাদের সাথে বহুবার বৈঠক করেছি। কোন সমাধান হয়নি। এখন আমরা খুশ শিগগির অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করবো।

৩০ মার্চের মধ্যে কক্সবাজার শহরের জলাবদ্ধতার জন্য প্রধানত দায়ী অন্তত ৬টি বড় স্থাপনা উচ্ছেদ করা হবে। পর্যায়ক্রমে বাকি স্থাপনাগুলোও উচ্ছেদ করা হবে। এই কাজকে আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। ৩০ মার্চের মধ্যে স্থাপনাগুলো উচ্ছেদ করতে না পারলে আমি পদত্যাগ করবো।’

এ ক্ষেত্রে সাংবাদিক ও পৌরবাসীর সহযোগিতা প্রত্যাশা করে ভারপ্রাপ্ত মেয়র বলেন, ‘জনগণ পাশে থাকলে কোন কিছুই অসম্ভব নয়। জলাবদ্ধতার কারণে আজকে পুরো শহরের মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে। অল্প বৃষ্টিতে পানিতে নিমজ্জিত এবং কাঁদামাটিতে একাকার হয়ে পড়ছে সড়কগুলো। এই দুর্ভোগ, ভোগান্তি থেকে পরিত্রাণ চায় শহরবাসী। জনগণের একজন সেবক হিসেবে আমি সমস্ত পৌরবাসীর দুর্ভোগ লাঘব করতে চাই। আগামী ৩০ মার্চের মধ্যে পৌরসভার প্রত্যেক এলাকায় পর্যাপ্ত সংখ্যক ডাস্টবিন বসানো হবে। পৌরবাসীর প্রতি আমার আহবান সকলে যেন রাত থেকে সকাল ৯ টার মধ্যে ওই ডাস্টবিনে ময়লা ফেলেন। সকাল ৯ টায় পরিচ্ছন্নতাকর্মীরা গিয়ে ওইসব ময়লা-আবর্জনা তুলে নিয়ে আসবে। জনগণ নালা-নর্দমায় গৃহাস্থলীর বর্জ্য ফেলা থেকে বিরত থাকলে জলাবদ্ধতা অনেকাংশে হ্রাস করা সম্ভব হবে।’

সংবাদ সম্মেলনে কক্সবাজার পৌরসভার কাউন্সিলর আশরাফুল হুদা সিদ্দিকী জামশেদ, হেলাল উদ্দিন কবির বক্তব্য রাখেন। তারা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা ও শহর পরিচ্ছন্ন রাখতে পৌরবাসীর সহযোগিতা কামনা করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/