সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ২১শ’ সাল নাগাদ উপসাগরীয় দেশগুলোতে বসবাস অসহনীয় হয়ে উঠবে!

২১শ’ সাল নাগাদ উপসাগরীয় দেশগুলোতে বসবাস অসহনীয় হয়ে উঠবে!

Cityতীব্র উষ্ণতা ও আদ্রতার কারণে ২১শ’সাল নাগাদ পারস্য উপসাগরীয় দেশগুলোতে মানুষের বসবাস অসম্ভব হয়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে নতুন একটি গবেষণায়। ন্যাচার ক্লাইমেট চেইঞ্জ নামের সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এমন পূর্বাভাস দেয়া হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

গবেষণার ফলাফলে বলা হয়, জলবায়ু পরিবর্তন অব্যাহত থাকলে আবুধাবি, দুবাই এবং দোহাসহ অঞ্চলের বড় বড় শহরগুলোতে উষ্ণতা ও আদ্রতা এতটাই বেড়ে যেতে পারে যে তা আর মানুষের কাছে সহনীয় থাকবে না। সেখানকার মানুষের জন্য তখন ঘরের বাইরে গিয়ে কয়েক ঘণ্টা সময় কাটানো জীবনের জন্য হুমকিজনক হয়ে উঠতে পারে। তাপমাত্রা আর আদ্রতার সমন্বয়ে পরিচালিত এ গবেষণা পদ্ধতিকে নাম দেয়া হয়েছে ওয়েট বাল্ব টেম্পারেচার। এ পদ্ধতির আওতায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মানুষের সহনীয় ক্ষমতা কেমন তা যাচাই করা হয়। এ অবস্থায় ছয় ঘণ্টার বেশি সময় ধরে থাকার পর সুস্থ-স্বাভাবিক মানুষের কাছেও তা অসহনীয় হয়ে উঠতে পারে বলে গবেষণায় বলা হয়।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, ওয়েট বাল্ব টেম্পারেচারের পরিমাপের সঙ্গে হিট ইনডেক্সের পরিমাপের ব্যবধান রয়েছে। ওয়েট বাল্ব টেম্পারেচারে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হিট ইনডেক্সে ১৬৫ ডিগ্রি সেলসিয়াসের সমান।

ভবিষ্যতে এ ধরনের ওয়েট বাল্ব তাপমাত্রা উপসাগরীয় অঞ্চলে কী প্রভাব ফেলবে তা জানতে একটি আঞ্চলিক জলবায়ু মডেল প্রয়োগ করা হয় বলে জানান গবেষকরা।

প্রতিবেদনে বলা হয়, চলতি শতাব্দির শেষের ৩০ বছরের বিভিন্ন সময়ে আবুধাবি, দুবাই, দোহা ধাহরান এবং বন্দর আব্বাসে ওয়েট বাল্ব টেম্পারেচার ৩৫ ডিগ্রি সেলসিয়াসের সীমা অতিক্রম করতে পারে। তাপমাত্রার এমন চরম অবস্থায় গবেষকরা সতর্ক করে বলেছেন যে, এমন অবস্থায় ঘরের বাইরে গিয়ে মৌলিক কাজগুলো সারতেও এসব শহরের বাসিন্দাদের বেগ পেতে হতে পারে।

এমআইটি’র সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং-এর অধ্যাপক এলফাতিহ এলতাহির বলেন, ‘বৈশ্বিক পর্যায়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সোচ্চার হওয়া প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের বর্তমান অবস্থা চলতে থাকলে এখন যে আকস্মিক তপ্ত আবহাওয়ার মুখোমুখি হতে হচ্ছে তা একসময় নিয়মিত ঘটনায় রূপান্তরিত হবে।’

প্রিয়ডটকম,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/