সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ২৩ দফা দাবিতে উখিয়ায় মানববন্ধন

২৩ দফা দাবিতে উখিয়ায় মানববন্ধন

উখিয়া একরাম মার্কেট সত্বরে সাংবাদিক ও সুশীল সমাজের মানববন্ধন।

হুমায়ুন কবির জুশান; উখিয়া :
বাঁচার মত বাঁচতে চাই, নিরাপদে থাকতে চাই। শিক্ষার্থী ও নাগরিক জীবনের নিশ্চিত নিরাপত্তাসহ ২৩ দফা বাস্তবায়নের দাবিতে রোববার (৫ আগস্ট) দুপুর ৩ টায় উখিয়া সদর একরাম মার্কেট চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে উপজেলা প্রেস ক্লাব উখিয়া। এর আগে ইউএনও এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রধান সমন্বয়ক সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি ও আলোকিত উখিয়া পত্রিকার সম্পাদক মিজান উর রশিদ মিজান, সাধারণ সম্পাদক মুছলেহ উদ্দিন, উখিয়া উপজেলা যুবলীগের সভাপতি মুজিবুল হক আজাদ।

বক্তারা বলেন, রোহিঙ্গা অধ্যুষিত এলাকা উখিয়ায় প্রকৃতির আশির্বাদপুষ্ট হলেও মানব সৃষ্ট দুর্ভোগ লেগেই আছে। বৃটিশ, পাকিস্তান বাংলাদেশ, তারপর অনেক ইতিহাস। চরম নির্যাতনের শিকার লাখ লাখ রোহিঙ্গা মুসলমানেরা প্রাণ ও মান বাঁচাতে উথিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে অবস্থান করছে। দুর্গত মানবতার পাশে দাঁড়ালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রশংসিত হলেন গোটা বিশ্বে। স্থান করে নিলেন বাংলাদেশ মানবিক রাষ্ট্র হিসাবে। মানবতার মা হিসেবে স্বীকৃতি পেলেন আজকের প্রধানমন্ত্রী। কিন্তু উখিয়াবাসি কী পেলেন? রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিও সংস্থাগুলোর বিমাতা সুলভ আচরণ, সড়কে বেপরোয়া যানবাহন, ক্ষমতাবানরা ঢাকঢোল পিটিয়ে যা করেছে তার নাম বৈষম্যের দেয়াল। সারা দেশের ন্যায় উখিয়ায় সড়কের মৃত্যুর মিছিল দিন দিন বাড়ছে। আজ ঘর থেকে বেরিয়ে বিদ্যালয়ে যাওয়া সন্তানেরা নিরাপদে বাড়ি ফিরে আসবে তার কোনো নিশ্চয়তা নেই।

দেশের চলমান অবস্থাসহ উখিয়ার সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে সাংবাদিক ও সচেতন নাগরিকদের ২৩ দফা দাবি পেশ করা হলো-১) উখিয়া-টেকনাফ সড়ক প্রশস্থকরণসহ চার লেনে উন্নতিকরণ, ২) রোহিঙ্গাদের নিয়ন্ত্রণ, ৩)প্রত্যাবাসন বিলম্বিত হলে দেশ ও উখিয়া বাঁচাতে পরিকল্পনা গ্রহণ, ৪) সেবা সংস্থার চাকরিতে স্থানীয়দের যোগ্যতা শীতিলকরণ এবং স্থানীয়দের জন্য ৭০% চাকুরি নিশ্চিতকরণ, ৫) স্থানীয় এনজিওদের রোহিঙ্গা সেবা কার্যক্রমে অগ্রাধিকারের ব্যবস্থা গ্রহণ, ৬) পাহাড় কাটা বন্ধ এবং খাল সংস্কার, ৭) প্রধানমন্ত্রী ঘোষিত মাদক নির্মুল কর্মসূচির দ্রুত বাস্তবায়ন, ৮) উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ও উখিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুতুপালং ও বালুখালীসহ রাস্তার পাশের বিদ্যালয়ের সামনে গতিরোধক স্থাপন এবং বিদ্যালয়ের ক্লাশ ও ছুটির সময়ে রাস্তা পারাপারে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা। ৯) উখিয়া উপজেলার প্রতিটি ষ্টেশন সমুহে ড্রেনেজ ব্যবস্থা চালুকরণ, ১০) দূরারোগ্য ব্যাধি নিয়ন্ত্রণ, ১১) উখিয়া সদরে অবস্থিত থানা ডিস্পেন্সারীকে স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নতিকরণ, ১২) উখিয়া উপজেলা সদরে উপজেলা বিশ্রামাগার নির্মাণ ও সেবা সংস্থা সমূহের রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক কার্যালয় উখিয়ায় চাই, ১৩) কেজি এবতেদায়ীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সেবা সংস্থার অর্থায়নে প্যারা শিক্ষক নিয়োগের ব্যবস্থা গ্রহণ, ১৪) উখিয়া উপজেলার মসজিদ, মন্দির, ক্যাং সহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরীজীবিদের ব্যয় বৃদ্ধি পূরণে রোহিঙ্গা ভাতা চালুকরণ, ১৫) পালংখালী ও ফলিয়াপাড়া সড়কটি কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের সাথে সংযুক্তিকরণ, ১৬) রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক গড়ে উঠা হাটবাজার সমূহ রাজস্বের আওতায় আনার ব্যবস্থা গ্রহণ, ১৭) বিভিন্ন এনজিও এবং উপজেলার উন্নয়নমূলক কর্মকান্ডের স্বচ্ছতা ও গতিশীল করতে স্থানীয় সাংবাদিক ও সুশীল সমাজকে কমিটিতে সম্পৃক্তকরণ, ১৮) হলদিয়াপালং, জালিয়াপালং, রাজাপালং বিভাজনসহ উখিয়া উপজেলা সদরকে পৌরসভায় উন্নিতকরণ, ১৯) ছাত্র-ছাত্রীদের সুবিধার্থ কক্সবাজার-টেকনাফ সড়কে বিআরটিসি বাস চালুকরণ, ২০) অবৈধ দখলকৃত ২০ হাজার একর বনভূমি উদ্ধার পূর্বক জরুরী ভিত্তিতে বনায়ন ও ছিন্নমূলদের একটি বাড়ি একটি খামারের আদলে পূনর্বাসনের ব্যবস্থা করা, ২১) রাজাপালং ও পালংখালী ইউনিয়নের রোহিঙ্গা অধ্যুষিত এলাকাসহ ইউনিয়নের সকল গ্রাম সমূহকে বিদ্যুতায়নের ব্যবস্থা গ্রহণ, ২২) নিয়োগ কার্যক্রমে এবং ঠিকাদারি বিষয়ে অনলাইনে বিজ্ঞাপন নয়। স্থানীয় পত্রিকার মাধ্যমে বিজ্ঞাপন ও উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় কেন্দ্রিক প্রক্রিয়া সম্পাদন চাই, ২৩) দুর্ঘটনা রোধকল্পে ট্রাফিক আইনের যথাযথ ব্যবহারসহ চলমান শিক্ষার্থীদের নয় দফা দাবির সঠিক বাস্তবায়ন চাই।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/