Home / জাতীয় / ৭০ বছরে আ. লীগ

৭০ বছরে আ. লীগ

ঐতিহাসিক ২৩ জুন আজ। ১৯৪৯ সালের এই দিনে প্রতিষ্ঠা পাওয়া দেশের সবচেয়ে প্রাচীনতম রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতিষ্ঠার ৬ দশক পার করে রাজনীতি চর্চার ৭০ বছরে পদার্পণ করছে দেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেয়া দলটি। দেশের সমৃদ্ধির প্রশ্নে অনেকটাই সফল আওয়ামী লীগ- এমন স্বস্তি দলের ভেতরে থাকলেও বিশ্লেষকরা বলছেন, প্রতিষ্ঠাকালীন আদর্শ বিচ্যুতির পাশাপাশি নতুন নেতৃত্ব সৃষ্টির কাঙ্ক্ষিত পথেও হাঁটছে না বৃহৎ এই রাজনৈতিক শক্তি।

৪৭ এ দেশভাগের পর নানা পরিক্রমায় ১৯৪৯ সালের ২৩ জুন মাওলানা হামিদ খান ভাসানীর নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ।

সংগ্রামী পথচলায় ভাসানীর নেতৃত্বের সেই দলে জাতির পিতা ছিলেন যুগ্ম সম্পাদক।

৭৫ এ জাতির পিতাকে হত্যার পর ১৯৮১ সালে নেতৃত্বশূন্য দলটির কাণ্ডারি হয়ে দায়িত্ব নেন তাঁরই কন্যা শেখ হাসিনা। আন্দোলন আর সংগ্রামের পথ বেয়ে দীর্ঘ ২১ বছর পর ৯৬’তে ফের ক্ষমতায় আসে আওয়ামী লীগ। পরবর্তীতে ২০০৮ ও ২০১৪’র নির্বাচনে জিতে গেলো এক দশক ধরে দেশের শাসনভার দলটির হাতেই।

বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেন, ‘আওয়ামী লীগ যদি ৬ দফা না দিতো আগরতলা মামলা হতো না। ৬৯ এ যদি গণঅভ্যুত্থান না হতো তাহলে বঙ্গবন্ধু কারাগার থেকে মুক্তি পেতেন না। আর বঙ্গবন্ধু মুক্তি না পেলে সত্তরের নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হতো না। আওয়ামী লীগ বিজয়ী না হলে আজকে দেশ স্বাধীন হতো না।’

সব চ্যালেঞ্জ মোকাবিলা করে জাতির পিতার আদর্শে দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় দলের ভেতরে থাকলেও বিশ্লেষকরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, রাজনৈতিক স্বার্থ হাসিলে আদর্শিক পথ থেকে সরে এসেছে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া এই রাজনৈতিক শক্তি।

দলে নতুন নেতৃত্ব সৃষ্টির প্রক্রিয়া নিয়েও আছে নানান প্রশ্ন। বিশ্লেষকদের মতে, নেতৃত্ব সৃষ্টির প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ায় পিছপা হলে ঘনীভূত হবে রাজনৈতিক সংকট।

রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে স্বতন্ত্র ভাবমূর্তিতে বঙ্গবন্ধু কন্যা ঠিকই আছে। কিন্তু নিচের দিকে নেতৃত্ব নির্মাণের ক্ষেত্রে প্রক্রিয়ার একটা অনুপস্থিতি লক্ষ্য করছি।’

তারা বলছেন- রোজ গার্ডেনে জন্ম নেয়া ঐতিহাসিক দল আওয়ামী লীগকে বাঁচিয়ে রাখতে নেতৃত্ব সৃষ্টির প্রক্রিয়া হিসেবে সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র চর্চার কোনো বিকল্প নেই।

সূত্র:somoynews.tv;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

পবিত্র ঈদুল ফিতর আজ#https://coxview.com/islam-eid/

পবিত্র ঈদুল ফিতর আজ

অনলাইন ডেস্ক :মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর আজ। ঈদ শব্দটি আরবি, যার ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/