সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ঈদগাঁওতে এবার ১৭টি মন্দিরে শারদীয় দূর্গোৎসব

ঈদগাঁওতে এবার ১৭টি মন্দিরে শারদীয় দূর্গোৎসব

ঈদগাঁওতে এবার ১৭টি মন্দিরে শারদীয় দূর্গোৎসব

এম আবু হেনা সাগর, ঈদগাঁও:

কক্সবাজার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওতে এবার ১৭টি মন্দিরে দূর্গোৎসব উদযাপিত হবে। পুজা মন্ডপে ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও ঝাঁকজমকপূর্ণ ভাবে পুজা উদযাপনের প্রস্তুতি চলছে। প্রতিটি মন্ডপে আকর্ষণীয় সাজ সজ্জা, প্রতিমা তৈরি ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা সহ আনুষাঙ্গিক প্রক্রিয়া ইতোমধ্যে জোরে শোরে শুরু হয়েছে। দর্শনার্থীদের জন্য পুজা মন্ডপ সমুহ কে আকর্ষণীয় ও মনোরম করার প্রস্তুতি চলছে। বিভিন্ন মন্ডপে প্রতীমা তৈরির কাজ চলছে। সদর উপজেলার পুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক এড.বাপ্পি শর্মার মতে, গত বছর বৃহত্তর ঈদগাঁওয়ে ১৬টি পুজা মন্ডপে দুর্গোৎসব পালিত হয়েছিল এবার নতুন একটি সহ মোট ১৭টি মন্ডপে ঝাঁক পূর্নভাবে এ উৎসব আয়োজনের প্রস্তুতি চলছে। তার মতে ১৭টি মন্ডপে প্রতিমা পুজা উদযাপনের পাশাপাশি আরো সাতটি মন্ডপে ঘটপুজা পালনের প্রস্তুতি নিচ্ছেন সংশ্লিষ্ঠরা। তিনি বলেন, এবার ঈদগাঁওতে ৫টি ইসলামাবাদে ৬টি এবং জালালাবাদে ৫টি মন্ডপে দূর্গা পুজার মন্ডপ স্থাপিত হচ্ছে। বৃহত্তর ঈদগাঁওর পুজা মন্ডপের মধ্যে রয়েছে চৌধুরী পাড়া সার্বজনীন দূর্গা মন্দির, আনন্দ চৌধুরীর বাড়ী সার্বজনীন দূর্গামন্দির উত্তর পালপাড়া প্রগতি সংঘ সার্বজনীন দূর্গা মন্দির হাছিনা পাড়া সার্বজনীন দূর্গা মন্দির পালপাড়া কালী বাড়ী সার্বজনীন দূর্গামন্দির হরিপুর জয়দেব মাষ্টার বাড়ী সার্বজনীন দূর্গামন্দির, কমলেন্দু আচার্য্য বাড়ী সার্বজনীন দূর্গামন্দির, হিন্দুপাড়া সার্বজনীন দূর্গা মন্দির, জলদাশ পাড়া সার্বজনীন দূর্গামন্দির, জলদাশ পাড়া কালারাম বাবুর বাড়ী সার্বজনীন দূর্গা মন্দির, অদ্বৈত চিত্তাহরী যোগমঠ সার্বজনীন দূর্গা মন্দির বৃহত্তর ঈদগাঁও কেন্দ্রীয় কালি মন্দির বাবলার বাড়ী সার্বজনীন দূর্গা মন্দির, চৌফলদণ্ডী সার্বজনীন দূর্গা মন্দির এবং চৌফলদণ্ডী পূর্ব পাড়া সার্বজনীন দূর্গা মন্দির।

খোঁজ নিয়ে জানা যায়, পুজা উদযাপনের বিভিন্ন মন্ডপে ইতোমধ্যে সভা অনুষ্ঠান ও উদযাপন কমিটি ও গঠন করা হয়েছে।

এদিকে ঈদগাঁও তদন্ত কেন্দ্রের ইনচার্জের মতে, জেলা পুলিশ প্রশাসনের নির্দেশনার আলোকে নিশ্চিদ্র নিরাপত্তা রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। স্থানীয় পুলিশ প্রশাসন এ ব্যাপারে বেশ সর্তক অবস্থানে রয়েছে। আসন্ন শারদীয় দূর্গোৎসব সুষ্ঠু ও সুন্দর ভাবে উদযাপন সহ আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে আগাম প্রস্তুতিমূলক সভা ও অনুষ্ঠিত হবে। এতে পুজা মন্ডপ নেতৃবৃন্দরা জানান, বৃহত্তর ঈদগাঁও এলাকায় ঝুঁকিপূর্ণ দুটি মন্দির রয়েছে। মন্দির গুলো হচ্ছে ইসলামাবাদ জলদাশ পাড়া, সার্বজনীন দূর্গা মন্দির ও হিন্দু পাড়া সার্বজনীন দূর্গামন্দির। এছাড়া সিভিল ড্রেসে মহিলা পুলিশ পাহারা দেবে। পুজা মন্ডপ নেতৃবৃন্দের সহযোগিতায় সকল প্রকার উশৃঙ্খলতা এবং ইভটিজিং, বখাটেপনা, উশৃঙ্খলতা রোধ করা হবে।

ঈদগাঁও ইউপি চেয়ারম্যানের মতে, সনাতন সম্প্রদায়ের এ সর্ববৃহৎ ধমীয় উৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে উদযাপন করতে পরিষদের পক্ষ থেকে প্রয়োজনীয় সব সহযোগিতা দেয়া হবে। ১৭টি মধ্যে কোনটি কোনটি ঝূঁকিপূর্ণ তা এখনো সনাক্ত করার খবর পাওয়া যায়নি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/