সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / লামায় যোগাযোগের রাস্তাগুলো মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে

লামায় যোগাযোগের রাস্তাগুলো মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে

Road - Rafiq - Lama - 19-10-2015 (news & 3 pic) f1 (1)মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

দীর্ঘ বর্ষাকাল ও ৫বারের বন্যাতে বান্দরবানের লামা উপজেলার প্রায় সকল বহিঃ ও আন্ত সড়কগুলো মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। প্রধান প্রধান সড়কগুলোর বড় আকারের ফাটল, খানাখন্দ ও ধসে পড়া অংশে ঘটছে প্রতিনিয়ত ছোট-বড় দুর্ঘটনা। বেশিরভাগ উপ সড়ক গুলোতে শুষ্ক মৌসুমে ধারণ ক্ষমতার অতিরিক্ত কাঠ, তামাক, ইটবাহী ট্রাকসহ বিভিন্ন ভারী যানবাহন চলাচলের কারনে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

যে কোন সময় প্রবল বর্ষণ নামলে সড়কগুলো ভেঙ্গে পড়ে যোগাযোগ ব্যবস্থা একেবারেই বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। অদ্যাবদি এসব সড়ক সংস্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন লক্ষণ দেখা যাচ্ছে না। যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে জানা গেছে। অতিশীঘ্রই সড়ক সংস্কারের দাবী জানিয়েছেন স্থানীয় জনসাধারণ।

বর্ষায় সড়কের বিভিন্ন স্থানে উপর ধসে পড়া পাহাড়ের মাটি এখনো সরানো হয়নি। শুধুমাত্র বিধ্বস্ত সড়ক ও ঝুঁকি পূর্ণ ব্রিজে লাল পতাকা টাঙ্গিয়ে দায়িত্ব পালন করেছে কর্তৃপক্ষ। ফলে সওজ ও এলজিইডি কর্তৃক নির্মিত এসব বহিঃ ও আন্ত সড়কগুলো দিয়ে যানবাহন চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে।Road - Rafiq - Lama - 19-10-2015 (news & 3 pic) f1 (2)

সরেজমিন উপজেলার প্রধান সড়ক লামা-চকরিয়া, লামা-আলীকদম, লামা-সুয়ালক, ইয়াংছা-বনফুর, আজিজনগর-গজালিয়া ও লামা-রুপসীপাড়া সড়ক ঘুরে দেখা গেছে, বিভিন্ন অংশের ইট-সুরকী-বিটুমিন হারিয়ে গিয়ে এসব সড়কের মাঝখানে ও একপাশে সৃষ্টি হয়েছে বড় বড় খানাখন্দ। লামা-ফাঁসিয়াখালী সড়কের ২৪ কিলোমিটার রাস্তার প্রায় ৩০টি স্থানে পাহাড় ধস ও রাস্তা ধসে পড়েছে। সংস্কার কাজ করা না হলে যে কোন মুহুর্তে রাস্তা ভেঙ্গে পড়ে সড়ক যোগাযোগ স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে। এসব পাঁকা সড়ক ছাড়াও উপজেলার বিভিন্ন ইউনিয়নের ইটের রাস্তার চেহারা আরো করুণ আকার ধারণ করেছে। ফলে জনদূর্ভোগ চরম আকার ধারণ করেছে।

একইভাবে উপজেলার রূপসীপাড়া, গজালিয়া, লামা সদর, সরই, আজিজনগর, ফাইতং ও ফাঁসিয়াখালী ইউনিয়নের সড়কগুলোরও এখন বেহাল অবস্থা বিরাজ করছে।

লামা-চকরিয়া সড়কে চলাচলকারী বাস চালক মোঃ ফরিদ ও আনোয়ার হোসেন বলেন, সড়কের বিভিন্ন স্থানে বড় আকারের ফাটল ও গর্তে হয়েছে। বিকল্প কোন সড়ক না থাকায় মৃত্যুঝুঁকি নিয়ে হলেও চলাচল করতে হচ্ছে। এছাড়া প্রবল বর্ষণের কারণে ধসে পড়ে সড়কটি প্রায় স্থানেই সরো হয়ে গেছে।

লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী জানিয়েছেন, চলতি বর্ষার প্রবল বর্ষণে লামা উপজেলার প্রায় সকল সড়ক ভেঙ্গে যাওয়াই যানবাহন চলাচল বন্ধ হওয়ার উপক্রম। এঅবস্থা শুধু পৌরসভায় নয়, পুরো উপজেলার সবকটি সড়কেই একই অবস্থা বিরাজ করছে।

Road - Rafiq - Lama - 19-10-2015 (news & 3 pic) f1 (3)সড়কগুলোর বেহাল দশার কথা স্বীকার করে লামা উপজেলা প্রকৌশলী মোবারক হোসেন বলেন, সাম্প্রতিক বর্ষণে উপজেলার বিভিন্ন রাস্তাঘাট ব্যাপক ক্ষতিসাধিত হয়েছে। সংস্কারের বরাদ্দ না থাকায় ক্ষতিগ্রস্ত সড়কগুলো সংস্কার করা যাচ্ছেনা। উপর মহলে লেখালেখি করা হয়েছে। বরাদ্দ আসার সাথে সাথে সংষ্কার কাজে হাত দেয়া হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/